মৌসাভি সংস্কারের জন্য মরতেও রাজি

ইরানের বিরোধী নেতা মির হোসেন মৌসাভি বলেছেন, সংস্কারের জন্য মৃত্যুকে বরণ করে নিতেও তিনি ভীত নন। গত শুক্রবার নিজস্ব ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। গত মাসের শেষের দিকে সরকারবিরোধী বিক্ষোভের সময় তাঁর ভাগ্নেসহ কয়েকজন বিক্ষোভকারী নিহত হওয়ার পর এটাই তাঁর প্রথম প্রতিক্রিয়া। খবর বিবিসির।
মির হোসেন মৌসাভি তাঁর বিবৃতিতে বলেন, পরিস্থিতির জন্য সরকার, পার্লামেন্ট ও বিচার বিভাগকে অবশ্যই সরাসরি দায়দায়িত্ব নিতে হবে। নিজের কালেমে ডট ওআরজি ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, ‘নির্বাচনের পর নিজেদের ন্যায়সংগত জাতীয় ও ধর্মীয় দাবিতে যাঁরা আত্মত্যাগ করেছেন, তাঁদের মতো শহীদ হতে আমি অনিচ্ছুক নই।’
অস্থিতিশীলতা উসকে দেওয়ার অভিযোগে কট্টরপন্থীরা তিনিসহ বিরোধীদলীয় নেতাদের যে কড়া সমালোচনা করেছেন, তা প্রত্যাখ্যান করে দিয়েছেন মৌসাভি।
গ্রহণযোগ্য নির্বাচনের জন্য ‘স্বচ্ছ আইন’ প্রণয়নের দাবি জানিয়েছেন তিনি। রাজনৈতিক বন্দীদের মুক্তি, সংবাদমাধ্যমের স্বাধীনতার স্বীকৃতিসহ জনগণের বিক্ষোভের স্বাধীনতা দেওয়ার জন্যও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মৌসাভি।
তিনি বলেন, ‘আমি খোলাখুলিভাবে বলছি, যতদিন পর্যন্ত না দেশে চলমান মারাত্মক সংকটের অস্তিত্ব স্বীকার করে নেওয়া হবে, তত দিন সংকট সমাধানের কোনো সম্ভাবনা নেই।’ মৌসাভি বলেন, তাঁকে অথবা অন্য বিরোধী নেতাদের গ্রেপ্তার কিংবা হত্যা ‘পরিস্থিতি শান্ত করবে না’।

No comments

Powered by Blogger.