বৃটেনের কারাগারে জায়গা না থাকায় ছেড়ে দেয়া হয়েছে ১৭৫০ জন বন্দিকে by আরিফ মাহফুজ

ইংল্যান্ডের কারাগারগুলোতে  বন্দিদের জায়গা সংকুলান না হওয়ায় ১৭৫০ জন বন্দিকে জেল থেকে মুক্তি দিয়েছে কারা কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার ইংল্যান্ড ও ওয়েলসের জেল  থেকে ১৭৫০ জন বন্দিকে ছেড়ে দেয়ার তথ্য নিশ্চিত করেছে স্বরাষ্ট্র দফতর।  মুক্তি পাওয়া আসামিদের সকলের সাজাই ছিল পাঁচ বছরের কম মেয়াদে।

গত সপ্তাহের পরিসংখ্যান মতে বৃটেনের সর্বশেষ বন্দির সংখ্যা ছিল ৮৮,৫২১ জন, যা ছিল বৃটেনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক জেল কয়েদি। লেবার সরকার ক্ষমতায় এসেই ঘোষণা দিয়েছিলো যে কিছু বন্দিদের মুক্তি দেয়া হবে। এরই ধারাবাহিকতায় আজ ছেড়ে দেয়া হয়েছে ১৭৫০ জনকে।

গত সপ্তাহে, বিবিসির একজন সাংবাদিক ইংল্যান্ড ও ওয়েলসের কারাগারগুলোতে বন্দিদের অধিক সংখ্যক ভিড় ও তাঁদের নিম্নতর জীবন মান নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন, প্রতিবেদনে দেখা যায় অতিরিক্ত ভিড়ের কারণে জেলগুলোতে মারাত্মক শারীরিক ও মানসিক সমস্যায় পতিত হচ্ছেন বন্দিরা।  অনেকেই মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। নানা বিশৃখলার মধ্যে জীবন কাটানো বন্দিরা হিংস্র আচরণ করেছেন কারা রক্ষীদের সাথেও।   বাসস্থান পরিবেশ জরাজীর্ণ ও স্বাস্থ্যসম্মত নয়। এ প্রতিবেদন প্রকাশের পর এটিকেও আমলে নেয় সরকার, যার ফলশ্রুতিতে আজ মুক্তি দেয়া হয় দেড় হাজারের উপর বন্দিকে।

mzamin

No comments

Powered by Blogger.