মিয়ানমারে একের পর এক ভূমিকম্প

একের পর এক ভূমিকম্প আঘাত হানছে মিয়ানমারে।  সর্বশেষ শনিবার মিয়ানমারের পূর্বাঞ্চলীয় শান রাজ্যে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটি আবহাওয়া বিভাগ এখবর নিশ্চিত করেছে।  ভূমিকম্পটি স্থানীয় সময় ভোর ৪ টা ৩৮ মিনিটে মু সে থেকে ৬৪ দশমিক ৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
এর আগে মিয়ানমারের ইয়াঙ্গুনের মাওবি শহরে ১৭ ফেব্রুয়ারি সকালে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ।দেশের আবহাওয়া ও ভূমিকম্প বিভাগের একটি বিজ্ঞপিতে তখন জানানো হয়েছিল, ১৭ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৮টা ৮ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। মাওবি থেকে ছয় মাইল পূর্বে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। ভূমিকম্পে ক্ষয়-ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। এই ঘটনার মাসখানেক আগে মিয়ানমারের বাগো অঞ্চলে ১২ জানুয়ির মাঝারি মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনার খবর প্রকাশ হয়েছিল। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.০। দেশটির আবহাওয়া বিভাগ এই সম্পর্কের বলে ছিল ভূমিকম্পটি ১২ জানুয়ারি দিবাগত মধ্যরাতের পর স্থানীয় সময় রাত ১২ টা ৫৬ মিনিটে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল বাগো অঞ্চলের ফিউ’র প্রায় ২৮ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে। মিয়ানমার ভূমিকম্প বিষয়ক কমিটির এক বিবৃতিতে বলা হয়, সেখানে মাত্র কয়েক মিনিটের ব্যবধানে পরপর তিনবার ভূমিকম্প অনুভূত হয়। উল্লেখ্য যে, ২০১৭ সালে মিয়ানমারে প্রায় ৭০ বার ভূমিকম্প আঘাত হানে।
চীনে বন্য হাতির আক্রমণে নিহত ১
এদিকে সিনহুয়া জানিয়েছে, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে একটি বন্য হাতির আক্রমণে একজন গ্রামবাসী নিহত ও অপর একজন আহত হয়েছে। শনিবার স্থানীয় কর্তৃক্ষ একথা জানিয়েছে। কাউন্টির পাবলিসিটি বিভাগ এক বিবৃতিতে জানায়, শুক্রবার সকালে জিসুয়াংবান্নার মেঙ্গলা কাউন্টিতে এক নারী যখন তার সবজি ক্ষেতে কাজ করছিল ঠিক তখনই এটি ঘটে। হাতিটি গ্রামে ঢুকে তান্ডব চালানোর একপর্যায়ে ওই নারীকে আক্রমণ করে। এতে তিনি মারা যান। হাতির আক্রমণে অপর এক গ্রামবাসী আহত হয় এবং বেশ কয়েকটি বাড়িঘরের ক্ষতি হয়। এরপর হাতিটি পালিয়ে যায়।
থাইল্যান্ডে হালকা বিমান বিধ্বস্ত হয়ে হতাহত ৪
অন্যদিকে থাইল্যান্ডের ফুকেটে শনিবার একটি হালকা বিমান বিধ্বস্ত হয়ে দুই জন নিহত ও অপর দুইজন গুরুতর আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।  শনিবার স্থানীয় সময় সকাল ১০টা ২০ মিনিটে ব্যাংকক থেকে প্রায় ৮৪০ কিলোমিটার দক্ষিণে পর্যটন দ্বীপটির থাল্যাং জেলার একটি রাবার বাগানে সিয়াম অ্যাভিয়েশন অ্যাসোসিয়েশনের প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হয়।  এই দুর্ঘটনায় অজ্ঞাত পরিচয় চার ব্যক্তির মধ্যে দু’জন নিহত ও অপর দু’জন গুরুতর আহত হয়। আহতদের দ্রুত স্থানীয় হাপসাতালে পাঠানো হয়েছে। পুলিশ এই দুর্ঘটনার কারণ নির্ণয়ে তদন্ত করছে।

No comments

Powered by Blogger.