কুষ্টিয়ায় পচা গম গুদামজাতে এমপির বাধা

ব্রাজিল থেকে আমদানি করা খাওয়ার অযোগ্য পচা গম  গুদামজাতে বাধা দিয়েছেন কুষ্টিয়া-৪ আসনের সরকারদলীয় এমপি আবদুর রউফ। কুমারখালী-খোকসা আসনের এই এমপি  সরকারি ওই গম প্রতিহত করার ঘোষণাও দেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে কুমারখালী খাদ্যগুদামে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী ও পচা গম বহনকারী ট্রাকের চালকরা জানান, খুলনা বিভাগীয় খাদ্য গুদাম থেকে ৫০০ টন গম কুমারখালীতে আনা হয়েছে। শনিবার সকালে ট্রাক থেকে গম নামানোর প্রস্তুতি শুরু হয়। ওই গম নিম্নমানের ও খাবার অনুপযোগী এমন অভিযোগে সরকারদলীয় এমপি আবদুর রউফ গুদামজাত করার পূর্বমুহূর্তে তা আটকে দেন। এ সময় নিম্নমানের গম নেয়ার কারণে স্থানীয় জনগণও খাদ্যগুদামের কর্মকর্তাদের ওপর উত্তেজিত হয়ে ওঠে। পরে গম গুদামজাত বন্ধ হয়ে যায়।
সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আবদুর রউফ কোন মতেই বিপুল পরিমাণ এ গম কুমারখালীর খাদ্যগুদামে ঢুকতে দিতে রাজি নন। ব্রাজিল থেকে আমদানিকৃত আলোচিত এই গমকে খাওয়ার অযোগ্য ও পচা ঘোষণা করে তিনি বলেন, আমার চোখের দেখায় এই গম অতি নিম্নমানের হওয়ায় তা কুমারখালী খাদ্যগুদামে ঢুকতে দেয়া হয়নি। এই গম ফেরত পাঠানো হবে। পরীক্ষা-নিরীক্ষা ছাড়া আর যা হোক অন্তত কুমারখালী খাদ্যগুদামে এই গম ঢুকতে দেয়া হবে না। এটি খাওয়ার অযোগ্য।
এ ব্যাপারে কুমারখালী খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুল আলম জানান, স্থানীয়ভাবে কেনা গম আমরা মান যাচাই করি। তবে বিদেশ থেকে আমদানিকৃত এই গম কেন্দ্রীয়ভাবে পরীক্ষা হয়ে আসে। ব্রাজিল থেকে আমদানিকৃত ১৪ ট্রাক পচা গম খাদ্যগুদামে আনা হয়েছে প্রকল্পের বিপরীতে। এই ৫০০ টন গম খুলনা থেকে ডিওর মাধ্যমে এসেছে। সরকারিভাবে নিয়মমাফিক আসা এই গমকে আমার খাদ্যগুদামে ঢোকাতে হবে। সংসদ সদস্যের বাধার বিষয় সম্পর্কে বলেন, আমার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলবো, তাদের নির্দেশনা মতো কাজ করা হবে।
অপরদিকে কুমারখালীর ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা শাহনেওয়াজ এ ব্যাপারে কথা বলতে রাজি হননি।

No comments

Powered by Blogger.