ফখরুলের জামিন মুক্তিতে বাধা নেই

নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ছয় সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ডের প্রতিবেদন বিবেচনায় নিয়ে তাকে এ জামিন দেয়া হয়েছে। মেডিক্যাল বোর্ডের প্রতিবেদনে বলা হয়েছে, মির্জা ফখরুলের রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলেও তিনি গুরুতর স্টেনোসিসে (রক্তনালী সংকুচিত হয়ে যাওয়া) আক্রান্ত। এ জন্য তার উন্নত চিকিৎসার প্রয়োজন।
মির্জা ফখরুলকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের দায়ের করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আদেশ দেন। এতে ফখরুলের ছয় সপ্তাহের জামিন মঞ্জুরের পাশাপাশি এ সময়সীমা শেষে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতেও বলা হয়েছে। এরমধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর চাইলে বিদেশে গিয়ে উন্নত চিকিৎসা নিতে পারবেন।
আপিল বিভাগের এই আদেশের ফলে মির্জা ফখরুলের কারামুক্তিতে আইনগত বাধা থাকলো না বলে জানান তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তবে ফখরুলের কারামুক্তিতে সরকার নতুন বাধা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। অন্যদিকে, অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে থাকা অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা বলেন, ফখরুল কার্ডিও ভাসকুলার ডিজিজে আক্রান্ত। শুধুমাত্র মেডিক্যাল গ্রাউন্ডে আপিল বিভাগ তাকে জামিন দিয়েছেন। জামিনে থাকাবস্থায় অন্য কোন কর্মকাণ্ডে জড়ানোর কোন সুযোগ তার নেই। এদিকে মির্জা ফখরুলের পারিবারিক সূত্রে জানা গেছে, মুক্তি পেলে তিনি ইউনাইটেড হাসপাতালে ভর্তি হবেন। এরপর চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাবেন।
গত ২১শে জুন সর্বশেষ তিন মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন মঞ্জুর করে হাইকোর্ট। ওই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আবেদনটি নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। নিয়মিত বেঞ্চে দুই দফায় আদেশের দিন পেছানো হয়। একইসঙ্গে দুই দফায় মেডিক্যাল বোর্ড গঠন করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। গতকাল সর্বশেষ পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ডের প্রতিবেদন উত্থাপন করেন মুরাদ রেজা। আদালত প্রায় ২০ মিনিট ধরে মেডিক্যাল বোর্ডের রিপোর্ট পর্যালোচনা করেন। এরপর তা রাষ্ট্রপক্ষ ও ফখরুলের আইনজীবীদের দেয়া হয়। এরপর অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা আদালতে বলেন, কার্ডিও ভাসকুলার চিকিৎসার জন্য আমাদের দেশেও হাসপাতাল রয়েছে। সেখানে চিকিৎসা হতে পারে। এরপরই হাইকোর্টের জামিন আদেশ বহাল রেখে আদেশ দেয় আপিল বিভাগ। এ সময় ফখরুলের পক্ষে আইনজীবী মওদুদ আহমদ, খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, সগীর হোসেন লিয়ন এবং রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজউদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন। ছয় মাস ধরে কারাবন্দি মির্জা ফখরুল বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেলে চিকিৎসাধীন। আপিল বিভাগের আদেশের পর আইনজীবীরা তার সঙ্গে দেখা করেন।

No comments

Powered by Blogger.