নতুন ক্ষেপণাস্ত্র তৈরির ঘোষণা হামাসের

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস নতুন দুই ধরনের ক্ষেপণাস্ত্র তৈরির কথা ঘোষণা করেছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের বর্বর সামরিক আগ্রাসনের বর্ষপূর্তিতে হামাস এ ঘোষণা দিল।
গত বুধবার ইফতারের পর গাজা উপত্যকায় আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে হামাসের সামরিক শাখা ইজেদ্দিন আল-কাসসাম। ক্ষেপণাস্ত্র দুটির নাম দেয়া হয়েছে ‘আল-আত্তার এ’ এবং ‘আবু শামালা’। গত বছরের রক্তক্ষয়ী যুদ্ধে রায়েদ আল-আত্তার এবং মুহাম্মাদ আবু শামালা নামে হামাসের দুই কমান্ডার শহীদ হন। তাদের নামে ক্ষেপণাস্ত্র দুটির নামকরণ করা হয়েছে।
হামাসের সামরিক শাখার মুখপাত্র আবু উবায়দা উপস্থিত লোকজনকে জানান, “এ দুই ক্ষেপণাস্ত্র মানের দিক দিয়ে খুবই উন্নত এবং সময় হলে এর কার্যকারিতা প্রমাণ করা যাবে।” এ বিষয়ে হামাস একটি আনুষ্ঠানিক বিবৃতিও দিয়েছে।
গত বছরের জুলাই মাসের প্রথম দিকে ইহুদিবাদী ইসরাইল গাজায় বর্বর সামরিক আগ্রাসন শুরু করে। ওই আগ্রাসনে অন্তত ২,১০০ ফিলিস্তিনি শহীদ এবং ১১,০০০ মানুষ আহত হন। এছাড়া, ইসরাইলের বিমান হামলায় ২,২০০ বাড়ি সম্পূর্ণ ধ্বংস এবং ১৫,৫০০ বাড়ি মারাত্মক রকমের ক্ষতিগ্রস্ত হয়।

No comments

Powered by Blogger.