ভারতের মাটিতে এবার কি খেলতে পারবে বাংলাদেশ?

প্রায় ১৫ বছর হতে চলল বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পেয়েছে। গত কয়েক বছর ধরে ক্রিকেটের অভিজাত শ্রেণির সর্বকনিষ্ট এ সদস্য আন্তর্জাতিক পর্যায়ে বেশ শক্ত ছাপ ফেলছে। প্রায় সব টেস্ট খেলুড়ে দেশে সফর করে দ্বিপক্ষীয় সিরিজ খেলা হয়ে গেছে বাংলাদেশের। সব দলের সঙ্গে দেশের মাটিতেও খেলেছে বাংলাদেশ দল। কিন্তু একমাত্র ভারতের মাটিতে এখন পর্যন্ত পূর্ণাঙ্গ দ্বিপক্ষীয় কোনো সিরিজ খেলা হয়নি বাংলাদেশের। এ ক্ষেত্রে ভারতীয় বোর্ডের অজুহাত, বাংলাদেশের সঙ্গে খেলায় বাণিজ্যিক লাভ নেই।
কিন্তু এবার ভারতকে ওয়ান-ডে সিরিজে প্রথমবারের মতো পরাজিত করেছে বাংলাদেশ। তাই প্রতিবেশী দেশটির কাছ থেকে দলটি আরেকটু মর্যাদা চাইতেই পারে। বিশ্বকাপের পর থেকে যে মাপের ক্রিকেট টাইগাররা উপহার দিয়ে যাচ্ছে, তা নিঃসন্দেহে বিশ্বব্যাপী ক্রিকেট আমুদে ভক্তদের নাড়া দিয়েছে। বিশ্বের লাখো ক্রিকেটভক্তকে আমোদিত করার দাবি বাংলাদেশ এখন করতেই পারে। ভারতও এ ক্ষেত্রে ব্যাতিক্রম নয়। বিশ্বের প্রতিটি দলই ভারতের বিপক্ষে জিততে চায়। ভারত কেবল বিশ্বের দুই নম্বর ক্রিকেট দল বলেই নয়, চীনের পর দেশটি বিশ্বের সবচেয়ে বড় বাজারও। তাই ভারতকে হারালে অন্যান্য দলের বাণিজ্যিক দরটা আরেকটু উঁচুতে উঠে।
পাকিস্তান ও নিউজিল্যান্ডের মতো দলকেও হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। কিন্তু ভারতের বিপক্ষে আগ্রাসী সিরিজ জয়টি বাংলাদেশের ওয়ান-ডে ইতিহাসের সবচেয়ে বড় সাফল্য হিসেবে বিবেচিত হবে। বিশ্ব ক্রিকেটের আধিপত্যের লড়াইয়ে পদাঙ্ক ফেলতে সর্বশেষ এ দাপুটে সিরিজ জয় বাংলাদেশের জন্য বিশাল অগ্রগতি। বিশ্ব ক্রিকেটের ‘বড় দাদা’র কাছ থেকে অদূর ভবিষ্যতে খেলতে আমন্ত্রণ পাবে বাংলাদেশ। দেশের ক্রিকেট ভক্ত ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যাশা এমনই।

No comments

Powered by Blogger.