সিরীয় বিদ্রোহীদের বেতন দেয় যুক্তরাষ্ট্র!

মধ্যপ্রাচ্য যখন সিরিয়া-আইএস ইস্যু নিয়ে উত্তপ্ত তখন কূটনীতিক পাড়ায় বোম ফাটালো পেন্টাগন। এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, আইএস (ইসলামিক স্টেট) বিরোধী যুদ্ধে অংশ নেয়া সিরীয় বিদ্রোহীদের প্রশিক্ষণের পাশাপাশি নিয়মিত বেতনও দেয় যুক্তরাষ্ট্র। যোগ্যতাভেদে এই বেতনের পরিমাণ হয় জনপ্রতি ২৫০ থেকে ৪০০ মার্কিন ডলার। মার্কিন প্রতিরক্ষা দফতরের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন জানিয়েছেন, ২ শতাধিক সিরীয় যোদ্ধাকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আরো দেড় হাজার যোদ্ধা তাদের প্রশিক্ষণ শেষ করেছে।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টন কার্টার গত মে মাসে বলেছিলেন, মার্কিন নেতৃত্বাধীন অভিযানে অংশ নেয়া সিরীয় যোদ্ধাদের 'কিছু প্রতিদান' দেয়া হয়। তবে কি পরিমাণ অর্থ দেয়া হয় তা উল্লেখ করেননি তিনি। পেন্টাগনের নারী মুখপাত্র ও নেভি কমান্ডার এলিসা স্মিথ জানান, প্রত্যেক প্রশিক্ষণার্থীকে বেতন দেয়া হয়। সিরীয় সামরিক বাহিনীর সঙ্গে অংশ নেয়ার জন্য ৬ হাজার স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ ও যুদ্ধাস্ত্র সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। ওয়ারেন গত সপ্তাহে জানিয়েছিলেন, স্বেচ্ছাসেবী হিসেবে নিয়োগে পরীক্ষা ও সিরিয়ার বাইরে প্রশিক্ষণের ব্যবস্থা করায় আশানুরূপ স্বেচ্ছাসেবক পাওয়া যাচ্ছে না।
সিরিয়ায় অবস্থানরত কম্বাইন্ড জয়েন্ট ইন্টারএজেন্সি টাস্ক ফোর্সের মুখপাত্র নেভি ক্যাপ্টেন স্কট রে জানান, উল্লেখযোগ্য স্বেচ্ছাসেবী চলে গেছে। এর মধ্যে ১০ দিন আগে চলে যাওয়া স্বেচ্ছাসেবীদের একটি দলও রয়েছে। স্বেচ্ছাসেবীদের চলে যাওয়ার ব্যাপারে রে জানান, প্রাপ্তবয়স্ক না হওয়ায় অনেকেরই পরিচয়পত্র ছিল না এবং অনেকে প্রশিক্ষণের জন্য অনুপযুক্ত বিবেচিত হন। ঠিক কতজন যোদ্ধা চলে গেছে এ ব্যাপারে কিছু জানাননি রে। তবে তিনি বলেন, কিছুদিন প্রশিক্ষণ নেয়ার পর দলটি চলে যায়। এ ধরনের ঘটনাকে ব্যতিক্রম এবং তা একবারই ঘটেছে বলে মন্তব্য করেন রে। তবে নতুন করে আরো এক হাজার সেচ্ছাসেবী এসেছে বলেও জানান তিনি।

No comments

Powered by Blogger.