যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মা

বাংলাদেশের প্রথম ওষুধ প্রস্তুতকারক কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (ইউএস এফডিএ) অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কোম্পানিটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে ১৯-২২শে জানুয়ারি কোম্পানির টঙ্গী কারখানার ওরাল সলিড ডোসেজ ফ্যাসিলিটি পরিদর্শন করে ইউএস এফডিএ প্রতিনিধিরা। এরই প্রেক্ষিতে কোম্পানিটি ইউএস ড্রাগ অথরিটির কাছ থেকে এস্টাবলিশমেন্ট ইন্সপেকশন রিপোর্ট পেয়েছে যেখানে আনুষ্ঠানিকভাবে অডিট নিষ্পত্তির উল্লেখ রয়েছে। যুক্তরাষ্ট্রের অনুমোদন লাভ শুধু বেক্সিমকো ফার্মার জন্যই নয় দেশের ওষুধ শিল্পের জন্যও একটি মাইলফলক। ওষুধ উৎপাদন, গুণগতমান, সুবিধা ও যন্ত্রপাতি, উপাদান, উৎপাদন ক্ষমতা, প্যাকেজিং, লেবেলিং এবং ল্যাবরেটরি নিয়ন্ত্রণসহ ৪৮৩টি পর্যবেক্ষণের মাধ্যমে ইউএস এফডিএ এই অনুমোদন প্রদান করে থাকে, তাই এ অনুমোদন লাভ করা অত্যন্ত সম্মানের।
বেক্সিমকো ফার্মা ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানির উদ্দেশ্যে বেশ কয়েকটি ওষুধের জন্য অ্যাব্রিভিয়েটেড নিউ ড্রাগ অ্যাপ্লিকেশন (এএনডিএ) জমা দিয়েছে। এএনডিএ’র অনুমোদন পেলে খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মা ওষুধ রপ্তানি শুরু করবে। বেক্সিমকো ফার্মার এ অর্জন সম্পর্কে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, বাংলাদেশের ওষুধ শিল্পের জন্য এটা দারুণ এক অর্জন। যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রপ্তানির সুযোগ তৈরিই শুধু নয় তাদের অনুমোদন লাভ করাও গৌরবের, কেননা তারা নিয়ম-নীতি এবং গুণগতমানের ব্যাপারে অত্যন্ত কঠোর।
বেক্সিমকো ফার্মা দেশের নেতৃস্থানীয় ওষুধ রপ্তানিকারক প্রতিষ্ঠান। ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা, তাইওয়ান এবং ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশে ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের অনুমোদন রয়েছে কোম্পানিটির।
উল্লেখ্য, ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত এবং ঢাকা ভিত্তিক বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল) ফার্মাসিউটিক্যাল ফর্মুলেশন পণ্য ও অ্যাকটিভ ফার্মাসিউকিট্যাল ইনগ্রিডিয়েন্টস উৎপাদন ও বাজারজাত করে থাকে। এ ছাড়া কোম্পানিটি নিজস্ব ব্র্যান্ডের প্রায় সকল রোগের জেনেরিক উৎপাদন করে থাকে। কোম্পানিটি বিশ্বের খ্যাতনামা বহুজাতিক কোম্পানির সঙ্গে চুক্তিভিত্তিক উৎপাদনও করে থাকে। ট্যাবলেট, ক্যাপসুল, লিকুইড, সেমি-সলিড, ইন্ট্রাভেনাস ফ্লুইডস, মিটারড ডোজ ইনহেলার, ড্রাই পাউডার ইনহেলার, স্টেরিল অপথালমিক ড্রপস, প্রিফিলড সিরিঞ্জ, ইনজেকটেবলস, নিবুলাইজার সলিউশনস, ওরাল সলিউবল ফিল্মসহ নানা ধরনের ওষুধ বিভিন্নভাবে বাজারজাত করে কোম্পানিটি।

No comments

Powered by Blogger.