দ্বিতীয় জাপানির শিরশ্ছেদ

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দ্বিতীয় জাপানি জিম্মি কেনজি গোতোর শিরশ্ছেদের দাবি করে শনিবার একটি ভিডিও প্রকাশ করেছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে জাপান এবং যুক্তরাষ্ট্র নিন্দা জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, শনিবার রাতে ইন্টারনেটে ওই জাপানি সাংবাদিকের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করা হয়। ভিডিওটির যথার্থতা যাচাই করে জাপান বলেছে, ঘটনা সত্য হওয়ার সম্ভাবনা বেশি। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, জাপান সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেবে না এবং আইএসের বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোকে তার সহায়তা জোরদার করবে। তাদের বিচারের আওতায় আনতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা করবে জাপান। আইএস তাদের বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোকে জাপান সহায়তা দেয়ার কারণেই দেশটির নাগরিকদের জিম্মি করা হচ্ছে বলে উল্লেখ করেছে। এর আগে জাপানের আরেক নাগরিক হারুনা ইউকাওয়ার শিরñেদের ভিডিও প্রকাশ করে আইএস। ওই ঘটনার এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে গোতোর শিরñেদের ভিডিও প্রকাশ করা হল।
বিশ্বব্যাপী নিন্দা : শিরশ্চেদের এ ঘটনায় জাতিসংঘ, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স তীব্র নিন্দা জানিয়েছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন জাপানি সাংবাদিক কেনজি গোতোর ‘বর্বর হত্যাকাণ্ডের’ তীব্র নিন্দা জানিয়েছেন। বানের মুখপাত্র বলেন, ‘মহাসচিব আইএস ও অন্যদের হাতে জিম্মি সবাইকে নিঃশর্তভাবে মুক্তি দেয়ার জন্য আবারও আহবান জানিয়েছেন।’
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, সন্ত্রাসী গোষ্ঠী আইএসের হাতে জাপানি নাগরিক ও সাংবাদিক কেনজি গোতোর ঘৃণ্য হত্যাকাণ্ডের নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ‘কেনজি গোতোর জঘন্য ও মর্মান্তিক হত্যাকাণ্ডের আমি তীব্র নিন্দা জানাচ্ছি।’ ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ বলেন, আইএসের হাতে জাপানি সাংবাদিক কেনজি গোতোর বর্বর হত্যাকাণ্ডের তিনি তীব্র নিন্দা জানাচ্ছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোটও এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। এএফপি, বিবিসি।
কেনজি বেঁচে নেই!
ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের হাতে জিম্মি দ্বিতীয় জাপানির মা ‘শোক প্রকাশের ভাষা খুঁজে’ পাচ্ছেন না। তিনি দিশেহারা হয়ে পড়েছেন। রোববার গোতোর মা জুঙ্কো ইশিদো জানান, তিনি তার ছেলের মৃত্যুর কথা বর্ণনা করার মতো ভাষা খুঁজে পাচ্ছেন না। তিনি টোকিওর উপকণ্ঠে তার বাড়িতে উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘এটা আমার জন্য অত্যন্ত কষ্টের। কিন্তু কেনজি বেঁচে নেই।’ এই শোকাহত মা আরও বলেন, ‘আমার ছেলের এই মর্মান্তিক মৃত্যুতে আমার যে কেমন লাগছে তা আমি ভাষায় প্রকাশ করতে পারব না।’
জিম্মিকে বাঁচাতে ‘সবকিছু’ করবে জর্ডান
জিহাদি গোষ্ঠী আইএস তাদের হাতে আটক এক জাপানি সাংবাদিককে হত্যা করার পর জর্ডান ইসলামিক স্টেট গোষ্ঠীর হাতে আটক তাদের এক পাইলটের জীবন বাঁচাতে সাধ্যমতো সবকিছু করার প্রতিজ্ঞা করেছে। সরকারের মুখপাত্র মোহাম্মদ আল-মোমেনি রাষ্ট্রীয় বার্তা সংস্থা পেত্রাকে বলেন, সরকার গত ডিসেম্বরে সিরিয়ায় বিমান বিধ্বস্ত হওয়ার পর জিহাদিদের হাতে আটক হওয়া পাইলট মাজ আল-কাসাসবেহর জীবন বাঁচাতে এবং তার মুক্তি নিশ্চিত করতে যা কিছু সম্ভব সবই করবে।

No comments

Powered by Blogger.