চীন-ভারত সম্পর্ক নতুন যুগে

চীন-ভারত সম্পর্ক এক নতুন যুগে প্রবেশ করেছে বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বেইজিং সফরে গেলে শি জিনপিং এ মন্তব্য করেন। সোমবার গ্রেট হলে এক সাক্ষাতে জিনপিং বলেন, ‘গত সেপ্টেম্বরে আমার ভারত সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কে এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।’ চীনা প্রেসিডেন্ট জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সম্পাদিত সব চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন হবে। তিনি বলেন ‘আমার পরিপূর্ণ আত্মবিশ্বাস রয়েছে নয়াদিল্লি-বেইজিংয়ের ভবিষ্যৎ অত্যন্ত সমুজ্জ্বল।
আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।’ এ সময় তিনি মোদির নিজ শহরে দেয়া উষ্ণ আতিথ্যের প্রশংসা করেন। বাজার উন্মুক্তের আশা দিল্লির : ব্যাপক বাণিজ্য ঘাটতি সত্ত্বেও ভারত আশা করছে চীন তাদের কোম্পানির জন্য বাজার উন্মুক্ত করবে। একইসঙ্গে দিল্লি ভারতে চীনা কোম্পানিকে সহজে ব্যবসা করতে দেয়ারও অঙ্গীকার করেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রোববার ভারত-চীন মিডিয়া ফোরামে বক্তৃতাকালে বলেন, গত কয়েক দশক ধরে উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ পরিবর্তনের কারণে দু’দেশের বাণিজ্যের পরিমাণ বাড়ছে। চীন বর্তমানে আমাদের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। বেইজিংয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের চীন সফরের সময়েই বেইজিংয় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ। ভারত ও রাশিয়ার সঙ্গে সম্পর্কের বন্ধন শক্তিশালী করতে সচেষ্ট চীন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের পর এশিয়া অঞ্চলে রাশিয়া ও ভারতকে কৌশলে কাছে রাখছে বেইজিং। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সার্গেই লাভরভকে বলেন, রুশ-চীন সম্পর্ক অত্যন্ত অসন্তোষজনক। গত কয়েক বছরে দুই দেশ উন্নয়ন ও কৌশলগত সম্পর্কে পরস্পরের কাছাকাছি এসেছে। তিনি বলেন, ‘আমাদের সম্পর্ক আরও গভীর হবে।’
ভারত-মার্কিন সম্পর্ক চীনের হুমকি নয় : ওবামা
ভারত-মার্কিন সম্পর্ক চীনের জন্য হুমকি নয় বলে আশ্বস্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার সর্বশেষ নয়াদিল্লি সফরে বেইজিংয়ের শীতল প্রতিক্রিয়া ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের চীন সফরের পরিপ্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেন। রোববার সিএনএনের একটি টকশোতে ওবামা বলেন, আমি বিশ্বাস করি সবার জন্য সমান লাভজনক নীতি অনুসরণের এখনই সময়। আমরা কিছু সাধারণ নীতি অনুসরণ করে উত্তরোত্তর সমৃদ্ধির দিকেই যাচ্ছি। অন্যের ক্ষতির মূল্যে নয় বরং পারস্পরিক উন্নয়ন সহযোগিতার মধ্য দিয়েই এ সমৃদ্ধি সম্ভব। এ সব বিষয়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা হয়েছে আমার। ওবামা আরও বলেন, অস্থিতিশীল, দরিদ্র ও খণ্ডিত চীন যুক্তরাষ্ট্রের কাম্য নয়। শান্তিপূর্ণ উপায়ে চীনের সার্বিক অগ্রগতি দেখাটা যুক্তরাষ্ট্রের জন্যও সুখকর।

No comments

Powered by Blogger.