পেট্রলবোমায় পুড়ে কয়লা সাতজন

(ছবি:-১ দুর্বৃত্তদের পেট্রলবোমার আগুনে পুড়ে বাসের ভেতরই সাতজন মারা যান। তাঁদের লাশ কুমিল্লা মেডিকেল কলেজের মর্গে রাখা হয়। ছবিটি সকাল আটটার দিকে তোলা। ছবি: এম সাদেক, কুমিল্লা চৌদ্দগ্রামে ছবি:-২ আইকন পরিবহনের যাত্রীবাহী বাসে আজ ভোররাতে পেট্রলবোমা হামলা চালায় দুর্বৃত্তরা। পুড়ে যাওয়া বাসটিকে সকাল সাতটার দিকে থানায় নিয়ে যায় পুলিশ। ছবি: এম সাদেক, কুমিল্লা) ভোর হলো না। গন্তব্যে পৌঁছাও গেল না। কিছু বুঝে ওঠার আগেই সব শেষ। ভোররাতে গুপ্তঘাতকের মতো যাত্রীবাহী বাসে পেট্রলবোমা ছুড়ে মেরেছে দুর্বৃত্তরা। বাসের মধ্যেই পুড়ে কয়লা হয়েছেন সাতজন। আহত ও দগ্ধ অন্তত ১৬ জন। আজ মঙ্গলবার ভোররাত সাড়ে তিনটার দিকে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার মিয়া বাজার-সংলগ্ন জগমোহনপুর এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আইকন পরিবহনের বাসে এই হামলা হয়। আহত যাত্রী ও হাসপাতাল সূত্রের বিবরণ অনুসারে নিহত ব্যক্তিরা হলেন—যশোর সদর উপজেলার নুরুজ্জামান পাপলু ও তাঁর স্কুলপড়ুয়া মেয়ে মাইশা, কক্সবাজারের চকরিয়া উপজেলার আবু তাহের ও আবু ইউসুফ, নরসিংদী জেলার পলাশ উপজেলার আসমা বেগম ও তাঁর ছেলে শান্ত এবং ঢাকা কাপ্তানবাজারের ওয়াসিম।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন, প্লাস্টিক ও কসমেটিক বিভাগের সার্জন সহকারী অধ্যাপক মির্জ্জা মো. তাইয়েবুল ইসলাম বলেন, পুড়ে নিহত সাতজনের লাশ কলেজের মর্গে রয়েছে।
পুলিশ ও স্থানীয় লোকজনের বিবরণ থেকে জানা যায়, আইকন পরিবহনের বাসটি যাত্রী নিয়ে কক্সবাজার থেকে ঢাকা ফিরছিল। ভোররাত সাড়ে তিনটার দিকে বাসটি জগমোহনপুর এলাকায় পৌঁছে। এ সময় বাসটি লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। সঙ্গে সঙ্গে বাসে আগুন ধরে যায়। আগুনে পুড়ে বাসের ভেতরই সাতজন মারা যান। আহত ও দগ্ধ হন অন্তত ১৬ জন।
আহত সাতজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। দগ্ধ নয়জনকে প্রথমে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়। সেখান থেকে সাতজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়েছে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হওয়া সাতজন হলেন—কক্সবাজারের মো. হানিফ (৩৫) ও মো. রাশেদুল ইসলাম (২০), মানিকগঞ্জের মো. ফারুক আহমেদ (২৩) ও মো. জিলকদ (১৯), ফরিদপুরের মো. আরিফ শিকদার (৩০), নারায়ণগঞ্জের মো. শফিকুল ইসলাম (১৮) এবং মো. শরিফ (২৫)।
চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উত্তম চক্রবর্তী বলেন, দুর্বৃত্তদের গ্রেপ্তারে অভিযান শুরু করেছে পুলিশ।
বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের লাগাতার অবরোধের ২৯ দিন আজ। এ ছাড়া রোববার থেকে চলছে ৭২ ঘণ্টার হরতাল।

৫ জানুয়ারির ‘একতরফা’ নির্বাচনের মাধ্যমে গঠিত আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবিতে গত ৬ জানুয়ারি থেকে টানা অবরোধ চলছে। এর দুই দিন আগেই সহিংসতার শুরু। সহিংসতায় এ পর্যন্ত অর্ধশতাধিক ব্যক্তি নিহত হয়েছেন। আগুন দেওয়া হয়েছে চার শতাধিক যানবাহনে। আরও প্রায় ৫০০টি যানবাহন ভাঙচুর করা হয়েছে।

No comments

Powered by Blogger.