মেসি-নেইমারে আলোয় বার্সা

কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে অ্যাটলেটিকো বধের পর আরেকটি অগ্নিপরীক্ষায় উতরে গেল বার্সেলোনা। গোল আর পাল্টা গোলে দারুণ জমে ওঠা স্নায়ুক্ষয়ী এক ম্যাচে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর ভিয়ারিয়ালকে ৩-২ ব্যবধানে হারিয়েছে কাতালানরা। রোববার ন্যুক্যাম্পে লা লীগার এই থ্রিলার ম্যাচে দু’বার পিছিয়ে পড়া বার্সার মান বাঁচিয়েছে সেই মেসি-নেইমার জুটি। প্রত্যাবর্তনের শুরু নেইমারের গোলে। এরপর জয়সূচক গোল করে তুলির শেষ আঁচড়টা টানেন মেসি।
বছরের প্রথম ম্যাচে হারার পর সব মিলিয়ে এটি বার্সার টানা অষ্টম জয়। সংকট কাটিয়ে বার্সাকে আলোয় ফিরিয়েছেন মূলত মেসি ও নেইমার। শেষ সাত ম্যাচে ১৭ গোল করেছেন এই লাতিন যুগল। ২৮ গোল করে লা লীগার টপ স্কোরার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। যথাক্রমে ২২ ও ১৫ গোল নিয়ে রোনাল্ডোর পেছনে আছেন মেসি ও নেইমার। পয়েন্ট টেবিলেও রিয়াল মাদ্রিদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বার্সা। রোববারের রোমাঞ্চকর জয়ে শীর্ষে থাকা রিয়ালের (৫১) সঙ্গে ব্যবধান এক পয়েন্টে কমিয়ে এনেছে কাতালানরা (৫০)। ৪৭ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ। পরশু এস্পানলকে ৩-২ গোলে হারিয়ে চারে উঠে এসেছে সেভিয়া (৪২)। পয়েন্ট টেবিলের ছয় নম্বর দল হলেও সব মিলিয়ে টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড নিয়ে ন্যুক্যাম্পে এসেছিল ভিয়ারিয়াল। কোপা দেল রে’র সেমিফাইালে মুখোমুখি হওয়ার আগে বার্সাকে যেন সতর্ক বার্তাই দিয়ে গেল তারা। যদিও ম্যাচে শুরুটা ভালোই করেছিল স্বাগতিকরা। ২১ মিনিটের মধ্যে দুই গোলে এগিয়ে যেতে পারত বার্সা। কিন্তু দু’বারই ফাঁকায় বল পেয়েও গোল করতে পারেননি লুইস সুয়ারেজ। উরুগুয়ের ফরোয়ার্ডের ব্যর্থতায় চাপে পড়ে যায় বার্সা। মেসিদের হতভম্ব করে ৩০ মিনিটে এগিয়ে যায় ভিয়ারিয়াল। খেলার ধারার বিপরীতে নিজেদের প্রথম আক্রমণ থেকেই গোল করে বসেন ভিয়ারিয়ালের চেরিশেভ।
বিরতির ঠিক আগে চলতি মৌসুমে নিজের ২২তম গোল করে বার্সাকে সমতায় ফেরান নেইমার। আসল নাটক জমে ওঠে দ্বিতীয়ার্ধে। চার মিনিটেই তিন গোল! ৫১ মিনিটে দুর্দান্ত এক প্রতিআক্রমণ থেকে ভিয়ারিয়ালকে ফের এগিয়ে দেন ভিয়েতো। দু’মিনট না যেতেই রাফিনহার গোলে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। উজ্জীবিত বার্সা ৫৫ মিনিটে এগিয়ে যায় ৩-২ গোলে। পুরো ম্যাচে পার্শ্বচরিত্র হয়ে থাকা মেসি ডান-পায়ে দুর্দান্ত এক গোল করে সবটুকু আলো টেনে নেন নিজের দিকে। রোমাঞ্চকর জয়ের পর বার্সা বস লুইস এনরিকে মেতেছেন মেসি-নেইমার বন্দনায়, ‘তাদের মতো খেলোয়াড় দলে থাকাটা যেকোনো কোচের জন্য আশীর্বাদ। মুহূর্তেই তারা ম্যাচের গতিপথ বদলে দিতে পারে।’ ডিপ থার্ডের বদলে ইদানীং মেসিকে ডানদিকের উইংয়ে খেলাচ্ছেন এনরিকে। দলের মঙ্গলের কথা ভেবেই নাকি এই পরিবর্তন, ‘দলের ভালোর জন্যই ফের মেসিকে উইংয়ে খেলানো হয়েছে। তবে মাঠজুড়ে খেলার স্বাধীনতা তার আছে। আসলে আমাদের চাওয়া, মেসির কাছে যেন আরও বেশি বল যায়।’ এএফপি/ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.