এবার পুতিনকে ওবামার হুশিয়ারি

ইউক্রেনে রাশিয়ার ‘আগ্রাসন’ অব্যাহত থাকলে এর জন্য মস্কোকে কঠিন মূল্য দিতে হবে বলে হুশিয়ার করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনকে ফোন করে এ হুশিয়ারি দিয়েছেন বলে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে। টেলিফোনে পুতিনকে ওবামা বলেন, ‘সেনা, অস্ত্র এবং অর্থ পাঠানোর মাধ্যমে রুশপন্থী অস্ত্রধারীদের মদদ দিলে এবং ইউক্রেনে আগ্রাসন অব্যাহত রাখলে এর জন্য রাশিয়াকে আরও অনেক মূল্য দিতে হবে।’ এদিকে ইউক্রেন নিয়ে সম্ভাব্য শান্তি আলোচনা শুরুর আগে দেশটির পূর্বাঞ্চলে আবার চলমান লড়াই বেড়েছে। গত ২৪ ঘন্টার লড়াইয়ে ২০ জন নিহত হয়েছে।
বৈঠকে কে কি চায় : ওবামা পুতিনকে আসন্ন শান্তি বৈঠকে সংকট সমাধানের সুযোগ হাতছাড়া না করার আহ্বান জানান। মিনস্ক বৈঠকে প্রত্যেকেরই রয়েছে পৃথক কিছু চাহিদা। পারস্পরিক আলোচনার মাধ্যমে চার পক্ষের চাওয়ার মধ্যবর্তী কোনো সমাধানের পথে পৌঁছানোর বৈঠকের উদ্দেশ্য।
ইউক্রেন : ইউক্রেন চায় পূর্বাঞ্চলে আবার কিয়েভ প্রশাসন কার্যকর হোক। পূর্বাঞ্চলীয় ইউক্রেন-রাশিয়া সীমান্তে আবারও কিয়েভের ক্ষমতায়ন প্রতিষ্ঠিত করতে হবে। দোনেস্ক এবং লুহানস্ক পূর্বের অধিক স্বায়ত্তশাসন উপভোগ করবে।
রুশপন্থী সশস্ত্র দল : ইউক্রেন থেকে মুক্তি। দোনেস্ক ও লুহানস্ক হবে পৃথক স্বাধীন সার্বভৌম গণতান্ত্রিক দেশ। কোনো অস্ত্র জমা দেয়া হবে না। আটক নেতৃস্থানীয়দের নিঃশর্ত মুক্তি দেতে হবে।
রাশিয়া : পূর্ব ইউক্রেনে রুশভাষী মানুষদের অধিকার প্রতিষ্ঠা। দোনেস্ক এবং লুহানস্ককে যুক্তরাষ্ট্রীয় পন্থায় পূর্ণ স্বায়ত্তশাসন প্রদান।
ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র : ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমত্ব পুনঃপ্রতিষ্ঠা। পূর্ব ইউক্রেনে রাশিয়ার কূটনৈতিক হস্তক্ষেপ বন্ধ।

No comments

Powered by Blogger.