বাংলাদেশের সঙ্কট নিরসনে জাতিসঙ্ঘ মহাসচিব উদ্যোগ নিয়েছেন : স্টিফেন ডোজারিক

বাংলাদেশের স্থিতিশীলতা ও গণতন্ত্র পুনরুদ্ধারে জাতিসঙ্ঘের মহাসচিব বান কি মুন উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানিয়েছেন মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক। গত বুধবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় জাতিসঙ্ঘ সদর দফতরে অনুষ্ঠিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান ডোজারিক। তিনি আরো জানান, বাংলাদেশের স্থিতিশীলতা এবং ইতিবাচক উন্নয়নে জাতিসঙ্ঘ মহাসচিব ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া বাংলাদেশের চলমান সহিংসতা ও জীবনহানিতে জাতিসঙ্ঘ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশের সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী প্রেস ব্রিফিংয়ে জানতে চান, বাংলাদেশ এক সঙ্কটময় পরিস্থিতি পার করছে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সব মাত্রা অতিক্রম করেছে। রাস্তায় অগ্নিসংযোগের ঘটনায় জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। দেশের মানুষ গণতন্ত্র ও ভোটাধিকারের জন্য সংগ্রাম করছে। এমন পরিস্থিতিতে জাতিসঙ্ঘ কী উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে ২০১৪ সালের ৫ জানুয়ারি বাংলাদেশে একতরফা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে   জাতিসঙ্ঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো বাংলাদেশ সফর করে কোনো ধরনের সমঝোতা ছাড়াই ফিরে আসেন। ফলে ১৫৪টি আসনে কোনো ধরনের প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই ক্ষমতাসীনরা নিজেদের বিজয়ী ঘোষণা করেন। এমন পরিস্থিতিতে জাতিসঙ্ঘ উদ্বেগ প্রকাশ করে আসছে। আপনি কী মনে করেন, জাতিসঙ্ঘের পক্ষ থেকে শুধু উদ্বেগ প্রকাশই যথেষ্ট, নাকি গণতন্ত্র পুনরুদ্ধার ও একটি অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে তার চেয়েও বেশি কিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরি?
জবাবে জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেন, আপনি ঠিকই বলেছেন, সঙ্কট নিরসনে জাতিসঙ্ঘ মহাসচিব জাতিসঙ্ঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফারনান্দেজ তারানকোকে বাংলাদেশ সরকারের সাথে যোগাযোগ রক্ষা করার দায়িত্ব দিয়েছেন এবং তিনি সে দায়িত্ব পালন করে যাচ্ছেন। জাতিসঙ্ঘ মহাসচিব বাংলাদেশের স্থিতিশীলতা এবং ইতিবাচক উন্নয়নে ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আপনারা জানেন, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে জাতিসঙ্ঘের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার। বাংলাদেশ প্রশ্নে জাতিফঙ্ঘ গভীরভাবে উদ্বিগ্ন, যা আমি আমার ব্রিফিংয়ে কয়েক দফা প্রকাশ করেছি। গত  বছরের শুরু থেকে যে সহিংসতা হচ্ছে ও মানুষ মারা যাচ্ছে তার জন্য জাতিসঙ্ঘ বিশেষভাবে উদ্বিগ্ন।
গতকালই ওই ব্রিফিংয়ের পর অস্কার ফার্নান্দেজ তারানকোর সাথে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেসাই বিসওয়ালের বৈঠক হওয়ার কথা ছিল। ওই বৈঠকের প্রসঙ্গ তুলে সাংবাদিক স্টিফেন ডুজারিককে প্রশ্ন করেন, বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ আসবে কি না জবাবে তিনি বলেন, এ বিষয়ে আগে থেকেই কোনো অনুমান করা ঠিক হবে না।

No comments

Powered by Blogger.