আমার বক্তব্যের অপব্যাখ্যা করা হচ্ছে : মান্না

সামাজিক মিডিয়ায় প্রকাশিত ফোনালাপ বিষয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন,  আমার বক্তব্যের অপব্যাখ্যা করা হচ্ছে।আমি বিস্মিত, দুঃখিত, মর্মাহত। রোববার ইউটিউটে মান্নার টেলি সংলাপ প্রকাশের পর সর্বত্র তোলপাড় পড়ে যায়। এ নিয়ে মান্না ফেসবুকে তার বক্তব্য তুলে ধরেন। এদিকে সোমবার ছাত্রলীগ মান্নাকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে অবাঞ্চিত ঘোষণা করেছে। ছাত্রলীগের এ ঘোষণার পর পূর্ব ঘোষিত  কর্মসূচি গণমিছিল স্থগিত করা হয়। জাতীয় প্রেসক্লাবে নাগরিক ঐক্যের নেতৃবৃন্দ সংক্ষিপ্ত সমাবেশ শেষে এ ঘোষণা দেন।জানা গেছে, মান্না অসুস্থ্য হয়ে পড়ায় কর্মসূচিতে যোগদান করতে পারেননি।
সোমবার ফেসবুকে এক স্ট্যাটাসে ফোনালাপের বিষয়ে তিনি তার অবস্থান পরিষ্কার করেন। মান্নার ফেসবুক স্ট্যাটাস হুবহু তুলে ধরে হল:
দুটি কথোপকথন প্রসঙ্গে : ‘সামগ্রিক ঘটনায় আমি বিস্মিত, দুঃখিত, মর্মাহত। এ পর্যন্ত আমার রাজনীতি জীবনে কখনও সহিংসতা, ষড়যন্ত্রকে প্রশ্রয় দেইনি। আমার অতীত ইতিহাস স্যা দেবে। যে দুটো সাাৎকার ছেপেছে পাঠকদের অনুরোধ করবো যেন ভালো করে সেটা শোনা এবং পড়ে দেখার। কোথাও কোনো ষড়যন্ত্রের গন্ধ নেই, উস্কানি নেই। সাদেক হোসেন খোকার সঙ্গে কথা হয়েছে আলাপচারিতার মতো আন্দোলনের প্রসঙ্গ এসেছে আমি বলেছি, গণতন্ত্রের দাবিতে আমি আন্দোলনে সমর্থন করি। সহিংসতা সমর্থন করিনা।
 এ থেকে বেড়িয়ে আসার জন্যে ব্যাপক জনগণকে সংযুক্ত করার চেষ্টা করা উচিত। সহিংসতা দায়িত্ব নিয়ে বর্জন করা উচিত। এ আন্দোলনে এখনও ছাত্ররা অগ্রণী ভূমিকা পালন করতে পারে। এ জন্যই বিশ্ববিদ্যালয় গুলোতে ছাত্র আন্দোলন প্রতিষ্ঠিত ও বিস্তৃত করতে হবে। এটা করতে গিয়ে যদি পুলিশি বা সন্ত্রাসী হামলায় দুচার জনের জীবনও যায় কিছু করার নেই।
মান্না বলেন, এমনিতেই তো মানুষ মরছে। আমার এই বক্তব্যকে বিকৃতভাবে ব্যাখ্যা করা হয়েছে। যেন আমি লাশ চাই। একইভাবে সেনাবাহিনীর কোনো কোনো কর্মকর্তা আমার সাথে কথা বলতে আগ্রহী হলে বলব কি না সে কথা জানতে চাইলে, আমি বলেছি রাজি আছি। আমি রাজনীতি করি সবার সঙ্গে কথা বলতে হয়। এটা থেকে এক এগারো বা সামরিক কুয়ের ষড়যন্ত্রের আবিষ্কার হয় কিভাবে? যেখানে এরকম কোনো বৈঠকই হয়নি।

No comments

Powered by Blogger.