দ. এশিয়ার উন্নয়নে গণতান্ত্রিক প্রক্রিয়া সুদৃঢ় করতে হবে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। শুক্রবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে রাজধানীর গুলশানে বিএনপি প্রধানের বাসভবনে প্রবেশ করেন তিনি। এক ঘণ্টারও বেশি সময় বৈঠক করে সন্ধ্যা সোয়া ৭টার দিকে বেরিয়ে যান। বৈঠকে রাজনৈতিক, মানবাধিকার, গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে নেতারা জানিয়েছেন। বৈঠক শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, বৈঠকে নিশা দেশাই বিসওয়াল দক্ষিণ এশিয়ার আর্থ সামাজিক সহযোগিতার অগ্রযাত্রা ধরে রাখতে এ অঞ্চলে গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, ‘নেপালে সার্ক শীর্ষ সম্মেলন থেকে নিশাই দেশাই ঢাকায় এসেছেনে। তিনি সেখানে যা বলেছেন, এখানে তাই পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, দক্ষিণ এশিয়ায় সামাজিক-অর্থনৈতিক অগ্রগতিকে এগিয়ে নিতে হলে এই অঞ্চলে গণতান্ত্রিক প্রক্রিয়াকে আরও সুদৃঢ় করতে হবে। যাতে গণতান্ত্রিক প্রক্রিয়া ও অর্থনৈতিক সহযোগিতা পাশাপাশি চলতে পারে।’
শমসের মবিন চৌধুরী বলেন, ঘণ্টাব্যাপী এই বৈঠক দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে। বিএনপি ক্ষমতায় থাকাকালে যুক্তরাষ্ট্রের সঙ্গে গড়া সম্পর্ক ভবিষ্যতে কিভাবে এগিয়ে নেয়া যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা- সার্কে ভূমিকা রাখার জন্য যুক্তরাষ্ট্রকে সাধুবাদ জানিয়ে খালেদা জিয়া আশাবাদ ব্যক্ত করেছেন, যুক্তরাষ্ট্র এই অঞ্চলে সামাজিক, অর্থনৈতিক ও গণতান্ত্রিক প্রক্রিয়া জোরদারে তাদের সহযোগিতা অব্যাহত রাখবে।
এদিকে ঘণ্টাব্যাপী বৈঠকে খালেদা জিয়া ও দেশাইয়ের মধ্যে কিছু সময় একান্ত আলোচনা হয়েছে বলে গুঞ্জন ওঠে। গুলশান কার্যালয়ের কয়েকটি সূত্র সাংবাদিকদের এমন তথ্য দিয়ে বিভ্রান্ত করেন। বৈঠকে উপস্থিত শমসের মবিন চৌধুরীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এমন কোনো বৈঠক হয়নি। ঘণ্টাখানেকের বৈঠকে তারা সবাই উপস্থিত ছিলেন।
তবে বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, বৈঠকের শেষ পর্যায়ে খালেদা জিয়া ও নিশা দেশাই কয়েক মিনিট একান্তে আলোচনা করেন। তবে তারা সবাই সেখানে উপস্থিত ছিলেন। ওয়ান টু ওয়ান কোনো বৈঠক হয়নি।
বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা উপস্থিত ছিলেন।
বিপসট পরিদর্শন : গাজীপুর প্রতিনিধি জানান, রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করেছেন নিশা দেশাই বিসওয়াল। তিনি শুক্রবার সকাল ১০টার দিকে বিপসটে এসে পৌঁছলে ইন্সটিটিউটের কমান্ড্যান্ট মেজর জেনারেল মাকসুদুর রহমান তাকে স্বাগত জানান। বিপসট পৌঁছে ইন্সটিটিউট প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন ও বিপসটের কার্যক্রম ঘুরে দেখেন। পরে জাতিসংঘ শান্তিরক্ষা বিষয়ে বিপসটের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা।
নিশা দেশাই শান্তিরক্ষী মিশনে অংশগ্রহণকারী বাংলাদেশ সেনাবাহিনীর প্রশংসা করেন। তিনি সাংবাদিকদের বলেন, সারা পৃথিবীর শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশ জাতিসংঘ মিশনে সবচেয়ে বড় অংশগ্রহণকারী দেশ। এ কারণে শান্তিরক্ষায় বাংলাদেশ নেতার স্থানে রয়েছে। শান্তিরক্ষা মিশনের কাজে যুক্তরাষ্ট্রের সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।
কূটনৈতিক রিপোর্টার জানান, আজ বিকালে নিশা দেশাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। এর আগে সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন। ঢাকা ত্যাগের আগে তিনি বাংলাদেশ সফর সম্পর্কে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

No comments

Powered by Blogger.