ইসলামের দিকে ঝুঁকছে নাইজাররা by জহির উদ্দিন বাবর

নাইজেরিয়ার খ্রিস্টান অধ্যুষিত অঞ্চলে এক সময় মনে হতো ইসলামের একত্ববাদ কখনও প্রবেশ করতে পারবে না। কিন্তু এখন দেখা যাচ্ছে, পরিস্থিতি পুরোপুরিই পাল্টে গেছে। ক্রমবর্ধমান হারে খ্রিস্টানরা ইসলাম গ্রহণ করছে। তাদের মত হলো, ইসলাম ধর্মে সত্যিকার ও খাঁটি আদর্শ এবং আল্লাহর একত্ববাদের ব্যাপারে আপসহীনতা রয়েছে। উচেন্না উকাহ নামের একজন নওমুসলিম আবুজা থেকে টেলিফোনে সংবাদমাধ্যমকে বলেন, 'আমাদের ইসলাম গ্রহণ সম্পর্কে অনেক কথা বলা হয়েছে এবং এখনও বলা হচ্ছে। কেউ কেউ বলছেন, আমাদের অনেক অর্থ দেওয়া হয়েছে। এই আশায় আমরা ইসলাম গ্রহণ করেছি; কিন্তু সেসব মিথ্যা।' উচেন্নার বর্তমান নাম ইব্রাহিম উকাহ। নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চরের খ্রিস্টান অধ্যুষিত এলাকার ইগবো গোত্রের যে ১৮ জন খ্রিস্টান গত নভেম্বরে রাজধানী আবুজার জাতীয় মসজিদে একসঙ্গে ইসলাম গ্রহণ করেন, তাদের একজন হচ্ছেন এই ইব্রাহিম উকাহ। ইসলামে নবদীক্ষিত এই ১৮ জনের বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে। তাদের একসঙ্গে ইসলাম গ্রহণের ফলে প্রমাণ হলো, খ্রিস্টানপ্রধান অঞ্চলের মানুষও ধীরে ধীরে ইসলামের পথে আসছে। অথচ এক সময় মনে করা হতো, এ অঞ্চলে ইসলামের একত্ববাদ কখনও প্রবেশ করতে পারবে না।
চলতি বছরের প্রথম দিকে একজন খ্রিস্টান রাজা এবং এক খ্রিস্টান যাজকের মেয়ে তাদের ধর্ম ত্যাগ করে ইসলামে দীক্ষিত হন। ধর্মান্তরিত মেয়েটি আয়েশা নাম ধারণ করেন। তার ইসলাম গ্রহণের ব্যাপারে বিতর্কের সৃষ্টি হয়। কারণ এক শ্রেণীর মানুষ দাবি করে, নাইজেরিয়ার নাইজার রাজ্যের বিদা শহরের মুসলিম রাজা আয়েশাকে সম্মোহিত করেছেন। আয়েশা এই সম্মোহিত করার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, 'আমি আমার আশপাশের মুসলমানদের অবস্থা ও আচার-আচরণের দ্বারা মুগ্ধ হয়ে সম্পূর্ণ নিজের ইচ্ছায় ইসলাম গ্রহণ করেছি। তিনি বলেন, 'আমি দেখতে পেয়ে অবাক হয়েছি যে, মহানবীর পক্ষ থেকে যুদ্ধের ঘোষণা প্রথমে দেওয়া হয়নি। উদ্দেশ্যপ্রণোদিত নয় এমন ইতিহাস বলছে, বদরের যুদ্ধ ছিল মুসলমানদের জন্য অস্তিত্ব রক্ষার যুদ্ধ। নিজেদের রক্ষা করা কিংবা কাফেরদের কাছে আত্মসমর্পণ করার কোনো বিকল্প ছিল না। যদি তারা আত্মসমর্পণ করত তাহলে তাদের হত্যা করা হতো আর না হয় পৌত্তলিক আদর্শে আবার ফিরে যেতে হতো।'
তার ভাই নওমুসলিম ভোবেচি বলেন, 'মানুষ যা ইচ্ছা তা বলতে পারেন। কারণ এটা মুক্ত বিশ্ব। আমি সত্যকে খোঁজে পেয়েছি এবং এ আদর্শই আঁকড়ে থাকব।' তিনি জানান, তার ছোট ভাইয়ের দ্বারা অনুপ্রাণিত হয়ে তিনি ইসলাম গ্রহণ করেন। ভোবেচি বলেন, এ ছাড়া আমি পবিত্র কোরআনে এমন আয়াত খুঁজেছি, যেগুলো মানুষকে সন্ত্রাসবাদে অনুপ্রাণিত করে। কিন্তু তা আমি কোথাও খুঁজে পাইনি। বরং এমন আয়াত পেয়েছি যেখানে বলা হয়েছে, কোনো কারণ ছাড়া মানুষ হত্যা মানে সমগ্র মানবজাতিকে হত্যা করার সমান অপরাধ। এটা দেখার পর আমি অবাক হয়ে গেছি। ইসলাম কোনো মানুষকে ঘৃণা করতে শেখায় না। বরং বাস্তব সত্য হচ্ছে, মুসলমানদের ন্যায়বিচারকে সমুন্নত রাখতে হবে। এমনকি তা যদি নিজের আত্মীয়-স্বজনের বিরুদ্ধেও যায়। ইসলামের এই আদর্শ আমাকে এই ধর্ম গ্রহণে অনুপ্রাণিত করেছে।
তারা দুই ভাই তাদের ইসলাম গ্রহণে ভূমিকা পালনের জন্য নাইজেরিয়ার ইসলামিক স্টোর ফর পিস অ্যান্ড রিসার্চের জাস্টিস আমান নাসির এবং জাতীয় মসজিদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। জাতীয় মসজিদের সহকারী ইমাম আবু বকর সাদিক এই দুই ভাইয়ের ইসলাম গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।
zahirbabor@yahoo.com

No comments

Powered by Blogger.