বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীদের প্রতীকী অনশন পালিত

বিএনপি নেতা ব্যারিস্টার মওদুদ আহমদসহ সব আইনজীবীর মুক্তি দাবি এবং 'পুলিশের সহায়তায়' বহিরাগতদের দিয়ে আইনজীবীদের ওপর হামলার প্রতিবাদে 'প্রতীকী অনশন' কর্মসূচি পালন করেছেন বিএনপি ও জামায়াতপন্থি আইনজীবীরা। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি চত্বরে অনশনে সংহতি প্রকাশ করেন বিভিন্ন রাজনৈতিক দল ও সাংবাদিক নেতারা। কর্মসূচি থেকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে চিহ্নিত হামলাকারীদের গ্রেফতার করতে তদন্ত কমিটি গঠন করে তাদের বিচারের আওতায় আনার দাবি জানানো হয়। অনশন কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার চেয়ারম্যান ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী, জাসদ সভাপতি আ স ম আবদুর রব, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, সাংবাদিক নেতা শওকত মাহমুদ, সৈয়দ আবদাল আহমদ, রুহুল আমীন গাজী, আবদুল হাই শিকদার, জাহাঙ্গীর আলম প্রধান প্রমুখ। অনশনে উপস্থিত ছিলেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ জে মোহাম্মদ আলী, সাবেক সভাপতি জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, সানাউল্লাহ মিয়া, খুরশীদ আলম মিয়া, রুহুল কুদ্দুস কাজলসহ শতাধিক আইনজীবী। অনশনে সংক্ষিপ্ত সমাবেশে সুপ্রিম কোর্টে হামলায় দোষীদের শাস্তি এবং ব্যারিস্টার মওদুদ আহমদ, রফিকুল ইসলাম মিয়া, মীর মো. নাছির উদ্দিন, আইনজীবী সমিতির সম্পাদক মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ও অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসের মুক্তি দাবি করা হয়।
সরকার সমর্থকদের মানববন্ধন :বিরোধী দলের কর্মসূচি চলাকালে হাইকোর্ট বিভাগের কার্যক্রম চালু রাখার দাবি জানিয়েছেন সরকার সমর্থক আইনজীবীরা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দোতলায় মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। এতে অংশ নেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, শ ম রেজাউল করিম, মমতাজউদ্দিন মেহেদী, আজহারউল্লাহ ভুঁইয়া, সৈয়দ মামুন মাহবুব, মোতাহার হোসেন সাজু, ফজিলাতুন্নেসা বাপ্পী প্রমুখ।
গণতান্ত্রিক আইনজীবী সমিতি :সুপ্রিম কোর্টের মর্যাদা, ভাবমূর্তি ও পবিত্রতা রক্ষার দাবিতে আইনজীবী সমিতি ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির একাংশ। আওয়ামী লীগ সমর্থক এ সমিতির মানববন্ধনে উপস্থিত ছিলেন সুব্রত চৌধুরী, জাহেদুল বারী প্রমুখ।

No comments

Powered by Blogger.