স্পিকারের হস্তক্ষেপ চাইল বিএনপি

(অবরুদ্ধ খালেদা জিয়া) বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাসার সামনে পুলিশি কড়াকড়ির বিষয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর হস্তক্ষেপ চেয়ে গতকাল স্মারকলিপি দিয়েছে বিএনপির সংসদীয় দলের একটি প্রতিনিধি দল। স্পিকার এ সময় বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবেন বলে বিএনপির এমপিদের আশ্বস্ত করেন। আজ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে এ বিষয়টি নিয়ে সাক্ষাৎ করবেন বিএনপি নেতারা। জানা গেছে, বিএনপির পক্ষে ওই স্মারকলিপি দেওয়ার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুর সঙ্গে মোবাইল ফোনে কথা বলেন। বিরোধী দলের স্মারকলিপিতে উত্থাপিত বিষয়গুলো প্রতিমন্ত্রীকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলেন স্পিকার। এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সমকালকে বলেন, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া অন্তরীণ, আটক বা গৃহবন্দি নন। তার নিরাপত্তার বিষয়টি সর্বাধিক অগ্রাধিকার দিয়েই তার বাসভবনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যথাযথ দায়িত্ব পালন করছেন। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুকের নেতৃত্বে বিএনপির সংসদীয় দলের আট সদস্য স্পিকারের সঙ্গে তার সংসদ কার্যালয়ে সাক্ষাৎ করে স্মারকলিপি দেন। পরে সংসদের মিডিয়া সেন্টারে সাংবাদিকেদের ব্রিফ করেন জয়নুল আবদিন ফারুক। তিনি স্পিকারকে দেওয়া স্মারকলিপি পড়ে শোনান।
ফারুক বলেন, সংসদ এখনও বহাল আছে। খালেদা জিয়া এখনও বিরোধীদলীয়
নেতা। তাহলে তাকে কেন অবরুদ্ধ করে রাখা হয়েছে, কেন তাকে বাসা থেকে বের হতে দেওয়া হচ্ছে না, কেন তার সঙ্গে নেতাকর্মীদের দেখা করতে দেওয়া হচ্ছে না, তার প্রটোকল প্রত্যাহার করা হলো কেন_ জাতি তা জানতে চায়।
বিরোধীদলীয় চিফ হুইপ বলেন, আমরা স্পিকারের হস্তক্ষেপ কামনা করেছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন, বিষয়টি খতিয়ে দেখবেন। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলে জানিয়েছেন।
বিএনপির দাবি, তাদের চেয়ারপারসনকে 'কার্যত গৃহবন্দি' করে রাখা হয়েছে, যদিও সরকারের পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করা হচ্ছে।
বিএনপির একটি প্রতিনিধি দল আজ শুক্রবার বিকেলে রাষ্ট্রপতির সঙ্গেও সাক্ষাৎ করবে। দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে সাক্ষাতে যাবে। বিএনপির সহদফতর সম্পাদক শামিমুর রহমান শামীম এ কথা জানান।
২৯ ডিসেম্বর সারাদেশ থেকে ঢাকামুখী 'গণতন্ত্রের অভিযাত্রা'য় অংশ নেওয়ার কথা ছিল খালেদা জিয়ার। কিন্তু তার আগের দিন সন্ধ্যায় খালেদা জিয়ার গুলশানের বাড়ির সামনে অবস্থান নেয় পুলিশ। তার বাসায় ঢোকার রাস্তা বালুভর্তি ট্রাক দিয়ে বন্ধ করে দেওয়া হয়। দলীয় নেতারা তার বাসভবনে যেতে চাইলে আটক হন। তবে বিদেশি কূটনীতিকরা খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারছেন। এরই মধ্যে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডবিল্গউ মজীনা এবং ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন বাসায় গিয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে ৩০ ডিসেম্বর একই কর্মসূচি পালনের ঘোষণা দিলেও খালেদা জিয়া আগের দিনের মতো বাসা থেকে বের হওয়ার চেষ্টা করেননি। এর পর অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণা করা হলেও তার বাড়ির সামনে পুলিশি অবস্থান আছে।

No comments

Powered by Blogger.