হোয়াইটওয়াশের সামনে ইংল্যান্ড

ইংলিশ ব্যাটিংয়ের আরও একটা ভৌতিক শো। আরও একবার হারের কিনারে ইংল্যান্ড। সিডনি টেস্টের এখনও তিন দিন বাকি। এরই মধ্যে ৩১১ রানের লিড নিয়ে ফেলেছে অস্ট্রেলিয়া। হাতে ৬ উইকেট নিয়ে আজ আবার রজার্স এবং বেইলি ব্যাট করতে নামবেন। অলৌকিক কিছু না হলে ইংল্যান্ডের হার নিশ্চিত। অর্থাৎ অ্যাশেজে তৃতীয় ইংলিশ দল হিসেবে হোয়াইটওয়াশ হতে যাচ্ছে অ্যালিস্টার কুক বাহিনী। সিডনি টেস্টের প্রথম দিনে ইংল্যান্ডের স্কোর ছিল ১ উইকেটে ৮ রান। মাত্র ৬ ওভার ব্যাট করেছিল তারা। গতকাল প্রথম ওভারের দ্বিতীয় বলেই লেগবিফোর হন অ্যালিস্টার কুক। পতনের সেই শুরু। এরপর রায়ান হ্যারিস, মিচেল জনসন ও পিটার সিডল মিলে ইংল্যান্ডকে তুর্কি নাচন নাচিয়েছেন। সিডনির ঘাসে ঢাকা উইকেটে মাত্র ১৫৫ রানে অলআউট হয় ইংল্যান্ড। অবশ্য সফরকারী দলের অবস্থা আরও খারাপ হতে পারত। এক পর্যায়ে ৫ উইকেটে ইংলিশদের স্কোর ছিল মাত্র ২৫ রান। এত কম রানে ৫ উইকেট হারিয়ে টেস্ট জয়ের কোনো নজির নেই ইংল্যান্ডের। নেই মানে ১৮৮৭ সালের পর থেকেই নেই। বুঝতেই পারছেন, ইতিহাসও অসিদের পক্ষেই পক্ষপাতিত্ব করছে।
ইংল্যান্ড মাত্র ১৫৫ রানে গুটিয়ে যাওয়ায় ১৭১ রানের লিড পায় অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৯১ রান তুলতে ৪ উইকেট হারায় অসিরা। ওপেনার ক্রিস রজার্স দ্বিতীয় দিন শেষে ৭৩ রানে অপরাজিত ছিলেন। অন্য প্রান্তে ২০ রানে ব্যাট করছিলেন জর্জ বেইলি। ইংল্যান্ডের পক্ষে ৩৬ রানের বিনিময়ে ২ উইকেট নেন জেমস অ্যান্ডারসন। একটি করে উইকেট পেয়েছেন স্টুয়ার্ট ব্রড ও স্টোকস। ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের পরও ইংল্যান্ডের স্কোরবোর্ডে যে ১৫৫ রান জমা হয়েছে, তার পেছনে মূল কৃতিত্ব অবশ্যই বেন স্টোকস আর স্টুয়ার্ট ব্রডের। দলীয় সর্বোচ্চ ৪৭ রানের এক ইনিংস খেলেছেন স্টোকস। স্টুয়ার্ট ব্রড ৩০ রান করে অপরাজিত ছিলেন। হ্যারিস, জনসন ও সিডল পেয়েছেন ৩টি করে উইকেট।
অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, সিডনি টেস্ট (দ্বিতীয় দিন শেষে)
অস্ট্রেলিয়া :৩২৬/১০ ও ১৪০/৪ ৩০ ওভার (রজার্স ৭০*, বেইলি ২০* ; অ্যান্ডাসন ২/৩৬) ইংল্যান্ড :১৫৫/১০, ৫৮.৫ ওভার (স্টোকস ৪৭, ব্রড ৩০*, কুক ৭, অ্যান্ডারসন ৭; সিডল ৩/২৩, হ্যারিস ৩/৩৬, জনসন ৩/৩৩)।

No comments

Powered by Blogger.