শতাধিক স্কুলে আগুন

(দিনাজপুরে পুড়ল জাতীয় পতাকাও নারায়ণগঞ্জে আধঘণ্টায় ৬০ কেন্দ্রে বোমা, ঠাকুরগাঁওয়ে প্রিসাইডিং অফিসারকে কুপিয়ে হত্যা) সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার হওয়া স্কুল, মাদ্রাসা ও স্বাস্থ্যকেন্দ্রগুলো পুড়েছে নাশকতার আগুনে। গত শুক্রবার রাতে ও শনিবার দেশের অন্তত ৪৬ জেলায় শতাধিক ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দিনাজপুরের একটি স্কুলে দুর্বৃত্তদের আগুনে পুড়ে গেছে জাতীয় পতাকা। এ ছাড়া ৪টি ভোটকেন্দ্রে ১৫টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়েছে। ঠাকুরগাঁওয়ে গত রাতে একজন প্রিসাইডিং অফিসারকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এদিকে পার্বতীপুর উপজেলায় একটি ভোটকেন্দ্রে প্রিসাইডিং অফিসারসহ কর্মকর্তাদের মারধর করে নির্বাচনসামগ্রী ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। এদিকে গাইবান্ধায় ব্যালট পেপার, বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম পুড়িয়ে দিয়েছে ১৮ দলের কর্মীরা। নারায়ণগঞ্জে শনিবার রাতে আধাঘণ্টার মধ্যে ৬০টি ভোটকেন্দ্রে বোমা হামলা চালানো হয়। এর মধ্যে দুটি কেন্দ্রে হামলায় ৩ জন আহত হয়েছেন। যশোরের মনিরামপুরে পুলিশের গাড়িতে হামলায় ৯ জন আহত হয়েছেন। নীলফামারীর জলঢাকায় একটি কেন্দ্রে প্রিসাইডিং অফিসারসহ কর্মকর্তাদের বেঁধে রেখে ভোটের সামগ্রীতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। বিভিন্ন স্থানে পুড়িয়ে দেওয়া ভোটকেন্দ্রগুলোর বেশিরভাগই শিক্ষা প্রতিষ্ঠান। আগুনে বইপত্র, চেয়ার-টেবিল, বেঞ্চসহ বিভিন্ন মূল্যবান সামগ্রী পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খবর অফিস, ব্যুরো ও প্রতিনিধিদের। ঠাকুরগাঁও :ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নে গতকাল শনিবার রাতে দুর্বৃত্তদের হামলায় প্রিসাইডিং অফিসার জুবায়দুর রহমান নিহত হয়েছেন। পুলিশ ও স্থানীয়রা জানায়, একদল সশস্ত্র দুর্বৃত্ত রাত সাড়ে ১০টার দিকে ক্ষেত্রিপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা চালায়। তারা জুবায়দুর রহমানকে পিটিয়ে ও কুপিয়ে
গুরুতর জখম করে। হামলায় এ ছাড়া দু'জন সহকারী প্রিসাইডিং অফিসার ও দু'জন নিরাপত্তাকর্মী সামান্য আহত হয়েছেন। স্থানীয় লোকজন আহত জুবায়দুর রহমানকে উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন। রাত সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়।
নারায়ণগঞ্জ/রূপগঞ্জ :জেলার রূপগঞ্জে শনিবার সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৭টার মধ্যে একযোগে ৬০ কেন্দ্রে বোমা হামলার ঘটনা ঘটেছে। কাঞ্চন পৌর বাজার ও চরপাড়া কেন্দ্রে বোমা হামলায় ৩ জন আহত হন। রূপগঞ্জে মোট কেন্দ্র ১০১টি। রূপগঞ্জ থানার ওসি আসাদুজ্জামান মীর জানান, দুর্বৃত্তরা নির্বাচন বানচালের জন্যই স্থানে স্থানে বোমা হামলা চালিয়ে ভোটারদের মাঝে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করছে। রূপগঞ্জের ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলোর মধ্যে আছে কেন্দুয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোলাকান্দাইল দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কেন্দুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মর্তুজাবাদ ফাজিল মাদ্রাসা, পাড়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, আধুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নীলভিটা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়, আতলাশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাইসকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভোলাব শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়, নুরুল হক উচ্চ বিদ্যালয়, টাওরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বরপা সরকারি প্রাথমিক বিদ্যালয়, হোড়গাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেবই সরকারি প্রাথমিক বিদ্যালয়, জনতা উচ্চ বিদ্যালয়, ইউসুফগঞ্জ উচ্চ বিদ্যালয়, ভোলাব সরকারি প্রাথমিক বিদ্যালয়, পুটিনা উচ্চ বিদ্যালয়, বেলদী দাখিল মাদ্রাসা, হিরনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, কামতা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও করাটিয়া পুবেরগাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।
দিনাজপুর :দিনাজপুরে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করার একটি বিদ্যালয়ে অগি্নসংযোগে জাতীয় পতাকা পুড়ে গেছে। এলাকাবাসী জানায়, গত শুক্রবার গভীর রাতে সদর উপজেলার বড়ইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস কক্ষে কে বা কারা জানালা দিয়ে অগি্নসংযোগ করে। ফলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অফিস কক্ষের চেয়ার-টেবিল, জাতীয় পতাকা, রেজাল্টশিট, বই ও প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে যায়। এদিকে শনিবার রাতে দিনাজপুর শহরে ৪টি ভোটকেন্দ্রে হামলার ঘটনা ঘটেছে। সন্ধ্যা সোয়া ৭টার দিকে কেন্দ্রগুলোতে ১৫টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে। দিনাজপুর শহরের তফিউদ্দিন মেমোরিয়াল ভোটকেন্দ্রে ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ সময় সহকারী প্রিসাইডিং অফিসার ডাবলুর ব্যবহৃত মোটরসাইকেল ভাংচুর করা হয়। একই সময়ে দিনাজপুর কলেজিয়েট বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬টি ককটেলের বিস্টেম্ফারণ ঘটানো হয়। পুলিশ ৫ রাউন্ড গুলিবর্ষণ করে। সন্ধ্যা ৭টার দিকে বালাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬টি ককটেলের বিস্টেম্ফারণ ঘটায় দুর্বৃত্তরা। এদিকে সন্ধ্যা পৌনে ৭টার দিকে পার্বতীপুর উপজেলার বড় হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুর্বৃত্তরা প্রিসাইডিং অফিসার হবিবর রহমানসহ কর্মকর্তা-কর্মচারীদের মারধর করে নির্বাচন সামগ্রী ছিনতাই করে নিয়ে যায়। দুবর্ৃৃত্তদের হামলায় প্রিসাইডিং অফিসার, পুলিশসহ মোট ১২ জন আহত হন। জেলায় মোট ১৩টি ভোটকেন্দ্রে হামলা হয়েছে।
রংপুর :পীরগাছা উপজেলার দামুরচাকলা দেওয়ান ছালে দাখিল মাদ্রাসা ও ইটাকুমারি স্কুল ভোটকেন্দ্রের ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। দুর্বৃত্তদের আঘাতে আহত হয়েছেন প্রিসাইডিং অফিসারসহ চারজন। শনিবার রাত পৌনে ৮টায় ওই ঘটনা ঘটে। এ সময় দুর্বৃত্তরা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। দামুরচাকলা ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসার আছাদ আলী জানান, ব্যালট বাক্স ও ব্যালট পেপার নিয়ে তারা ওই কেন্দ্রে অবস্থান করছিলেন। এ সময় দেড় থেকে দুইশ' লোক লাঠিসোটা নিয়ে কেন্দ্রের বাইরে ৫-৭টি ককটেলের বিস্টেম্ফারণ ঘটায়। তারা কেন্দ্রের ভেতরে প্রবেশ করে প্রিসাইডিং অফিসার ও তার দুই সহযোগীকে মারধর করে ওই কেন্দ্রের সব ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনিয়ে নেয়। এরপর তারা ইটাকুমারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে হামলা চালায়। তারা প্রিসাইডিং অফিসারকে মারধর করে ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনিয়ে নেয় বলে জানান ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার হাসেম আলী।
যশোর :শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে যশোরের মনিরামপুরের চান্দুয়া শমসকাটি গ্রামে পুলিশের গাড়িতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে পুলিশ ও আনসার বাহিনীর ৯ সদস্য আহত হয়েছেন। হামলাকারীরা পুলিশের গাড়িতে বোমা বিস্ফোরণ, অগি্নসংযোগ ও ভাংচুর চালায়।
মৌলভীবাজার :বড়লেখা উপজেলার কাঁঠালতলী ও বড়খলাবাজারে সন্ধ্যায় ১৮ দলীয় জোটের মিছিল থেকে ১০টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। একই সময়ে কুলাউড়া রেলওয়ে জুনিয়র হাইস্কুল কেন্দ্রে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। রাত ৯টায় বড়লেখার বড়খোলা প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রিসাইডিং অফিসার সেলিম আহমদকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়েছে জামায়াত-শিবিরকর্মীরা।
জলঢাকা (নীলফামারী) :শনিবার সন্ধ্যায় উপজেলার গোলমুণ্ডা ইউনিয়নের ব্রাহ্মণপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে কয়েকশ' দুর্বৃত্ত। দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং অফিসার হিরণ্ময় কুমার জানান, সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে আকস্মিক ৪-৫শ' দুর্বৃত্ত কেন্দ্রটি ঘিরে ফেলে।
রাজশাহী :রাজশাহী-৬ আসনের ৬ ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে ও শনিবার ভোরে ৬টি কেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এতে প্রতিষ্ঠানগুলোর আসবাবপত্র পুড়ে যায়। বিএনপি ও জামায়াত-শিবিরকর্মীরা এ আগুন দিয়েছে বলে দাবি করেছেন স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শুক্রবার রাতে চারঘাটের সরদহ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও গতকাল ভোরে উপজেলার বালিয়াডাঙ্গা এলাকার সরদহ উচ্চ বিদ্যালয়, কালাবিপাড়া উচ্চ বিদ্যালয়, শলুয়া ডিগ্রি কলেজ, শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিবপুর ভোকেশনাল ইনস্টিটিউটে আগুন দেয় দুর্বৃত্তরা।
নেত্রকোনা :সদর উপজেলার মদনপুর ইউনিয়নের কাংসা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মনাং সরকারি প্রাথমিক বিদ্যালয়, মদনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলমাকান্দার কৈলাটি ইউনিয়নের জনতা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে শুক্রবার রাতে দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দেয়।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে দুর্বৃত্তদের দেওয়া আগুনে ক্ষতিগ্রস্ত ১০টি কেন্দ্র হলো_ রামগঞ্জের পশ্চিম সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাউলীভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুন্দরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহজকী সরকারি প্রাথমিক বিদ্যালয়, রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বদরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম করপাড়া নুরে মদিনা দাখিল মাদ্রাসা ও কালিডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কমলনগর উপজেলার মধ্য পশ্চিম চরমার্টিন প্রাথমিক বিদ্যালয় এবং রামগতি উপজেলার চরবাদাম ইউনিয়নের মাস্টারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।
চরভদ্রাসন (ফরিদপুর) :চরভদ্রাসন উপজেলার হরিরামপুর উচ্চ বিদ্যালয়ে গত শুক্রবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
জৈন্তাপুর (সিলেট) :সিলেট-৪ আসনের আওতাধীন জৈন্তাপুর উপজেলার দুটি কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এগুলো হচ্ছে জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও চারিকাটা ইউনিয়নের থুবাং সরকারি প্রাথমিক বিদ্যালয়।
মানিকগঞ্জ/শিবালয় :মানিকগঞ্জের শিবালয় ও ঘিওরে চারটি কেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। শুক্রবার মধ্যরাতে শিবালয় উপজেলার নিহালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পয়লা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঘিওর উপজেলা বেগুনার্চি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তরা রমজান আলী আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা।
ব্রাহ্মণবাড়িয়া :ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে শনিবার ভোর ৫টার দিকে সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়নের ক্ষুদ্র ব্রাহ্মণবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।
কুষ্টিয়া :শুক্রবার রাত ২টার দিকে সদর উপজেলার আলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দেয় দুর্বৃত্তরা। এদিকে রাত ১০টার দিকে জেলার ভেড়ামারায় লালন শাহ সেতুর কাছে একটি পানবোঝাই ট্রাকে আগুন দেওয়া হয়।
নাটোর :দুর্বৃত্তরা শুক্রবার রাতে সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়নের ক্ষিদ্রবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয়।
গৌরীপুর/ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) :ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের রামগোপালপুর ইউনিয়নের পুম্বাইল রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুর্বৃর্ত্তরা শুক্রবার গভীর রাতে আগুন ধরিয়ে দেয়।
সিরাজগঞ্জ :বেলকুচিতে শুক্রবার গভীর রাতে দুটি ভোটকেন্দ্রে আগুন দিয়ে চারটি কক্ষ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। উপজেলা সদরের দেলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দৌলতপুর ইউনিয়নের চরনবীপুর কান্দাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেওয়ার পর স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণ আনে।
বরগুনা :বরগুনায় ছয়টি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে গত শুক্রবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া গাছ ফেলে দুই কিলোমিটার রাস্তা অবরোধ করে রাখা হয়েছে। সদরের দক্ষিণ লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য পাঠাকাঠা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কে লতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলী মাইঠা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আমতলী উপজেলার আরপাঙ্গাশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেতাগী উপজেলার রানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।
সাতক্ষীরা :সাতক্ষীরা সদর উপজেলার নোগঘাটা ভোটকেন্দ্রে শুক্রবার রাতে আগুন দিয়ে পুড়িয়েছে জামায়াত-শিবিরের কর্মীরা।
সুনামগঞ্জ :ধর্মপাশার দুটি কেন্দ্রে ও দোয়ারাবাজারের একটি কেন্দ্রে অগি্নসংযোগের ঘটনা ঘটেছে। শনিবার ভোররাতে মধ্যনগরের দক্ষিণ বংশিকুণ্ডা ইউনিয়নের গড়াকাটা স্কুলের একটি কক্ষের বেঞ্চে শনিবার রাতে আগুন দেয় দুর্বৃত্তরা। একই উপজেলার সরিসাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বারান্দায় দুর্বৃত্তরা আগুন দিলে দরজার কিছু অংশ পুড়ে যায়। দোয়ারাবাজারের রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে কিছু বই ও ম্যাট জড়ো করে পেট্রোল দিয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।
ভোলা :শনিবার রাতে দৌলতখান উপজেলার সৈয়দপুর ইউনিয়নের মধ্য চরশুভী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর বিজয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালমোহন উপজেলার পূর্ব চরউমেদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তজুমদ্দিন উপজেলার উত্তর জয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা। সকালে দৌলতখানের সৈয়দপুর ইউনিয়ন বিএনপি অফিস আগুনে পুড়িয়ে দেওয়া হয়। এ ছাড়া দৌলতখান সরকারি উচ্চ বিদ্যালয়, আজহার আলী মাধ্যমিক বিদ্যালয়, বোরহানউদ্দিনে সাচড়া ইউনিয়নের গরিব মাঝি মাদ্রাসায় আগুন দেওয়ার চেষ্টা করে দুর্বৃত্তরা।
মঠবাড়িয়া :শনিবার ভোরে উপজেলার মিরুখালী ইউনিয়নের দেবীপুর মাধ্যমিক বিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা। এদিকে রাতে ওহাবিয়া বালিকা দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রে পেট্রোল বোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা।
ঝিনাইদহ :ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার মামুনশিয়া ভোটকেন্দ্রে শনিবার রাতে হামলা চালিয়ে দুই পুলিশ ও এক আনসার সদস্যকে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। এ সময় তারা ভোটকেন্দ্রে আগুন ধরিয়ে দিলে বেশ কিছু ব্যালট পেপার পুড়ে যায়। খবর পেয়ে সেনাসদস্যরা ঘটনাস্থলে পেঁৗছে রাত ১১টার দিকে আহত পুলিশের উপ-পরিদর্শক মিলন, পুলিশ সদস্য জামিরুল ইসলাম ও আনসার ব্যাটালিয়ন সদস্য ওহিদুল ইসলামকে উদ্ধার করে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপেল্গক্সে ভর্তি করে। এ ছাড়া শুক্রবার রাতে একদল দুর্বৃত্ত শৈলকূপা শহরের ললিত ভুঁইয়া ও একই উপজেলার ত্রিবেণী সরকারি প্রাইমারি স্কুলের ভোটকেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দ্রুত পালিয়ে যায়। সদর উপজেলার বিষয়খালী বাজার ও মহারাজপুর গ্রামের দুটি ভোটকেন্দ্রে শনিবার ভোরে দুর্বৃত্তরা পেট্রোল ঢেলে আগুন দিয়েছে।
মোরেলগঞ্জ (বাগেরহাট) :গত শুক্রবার রাতে মোরেলগঞ্জ উপজেলা নির্বাচন অফিসের পেছনের পানির পাইপে দুর্বৃত্তরা আগুন দেয়। অন্যদিকে উপজেলার খাউলিয়া ইউনিয়নের ১৩৮নং মধ্য বড়পরি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে একই রাতে দুর্বৃত্তরা আগুন দিলে স্কুলের একটি কক্ষের জানালা পুড়ে যায়।
কমলগঞ্জ (মৌলভীবাজার) :কমলগঞ্জে দুর্বৃত্তদের আগুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি, বইপত্র, আসবাবপত্রসহ প্রায় ২৫ হাজার টাকার ক্ষতি হয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার ভোররাতে কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের ছলিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।
পার্বতীপুর (দিনাজপুর) :গতকাল শনিবার দুপুরে মমিনপুর ইউনিয়নের হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে কেরোসিন ঢেলে অগি্নসংযোগ করে বিএনপি ও জামায়াত-শিবিরকর্মীরা। অন্যদিকে সকালে শহরে ২টি মোটরসাইকেল ও ব্যাটারিচালিত দুটি অটোরিকশা ভাংচুর ছাড়াও শহরের ঢাকা মোড়ে নৌকা মার্কার পোস্টার ছিঁড়ে অগি্নসংযোগ করে ১৮ দলের কর্মীরা।
সাদুল্যাপুর (গাইবান্ধা) :সাদুল্যাপুর উপজেলার কুঞ্জমহিপুর ও তাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ব্যালট পেপারসহ ভোট গ্রহণের উপকরণ ছিনিয়ে নিয়ে অগি্নসংযোগ করেছে ১৮ দলের কর্মীরা। একই সঙ্গে তারা তাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগি্নসংযোগ করেছে।
বগুড়া :জেলার দুটি উপজেলার ৫টি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। কেন্দ্রগুলো হলো_ বগুড়া-৭ আসনভুক্ত গাবতলী উপজেলার মধ্যকাতুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চক কাগইল প্রাথমিক বিদ্যালয় এবং বগুড়া-৪ আসনের নন্দীগ্রামের রিধইল সরকারি প্রাথমিক বিদ্যালয়। শুক্রবার গভীর রাতে দুর্বৃত্তরা এসব ভোটকেন্দ্রে আগুন ধরিয়ে দেয়।
এদিকে শনিবার সন্ধ্যায় আরও ২টি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে ১৮ দলীয় জোটের কর্মীরা। কেন্দ্রগুলো হলো_ গাবতলী উপজেলার সন্ধনটুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও একই এলাকার দুই কিলোমিটার দূরে জামিরবাড়িয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে।
কুড়িগ্রাম/নাগেশ্বরী :নাগেশ্বরী উপজেলায় শনিবার ভোরে হাসনাবাদ ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের খামার হাসনাবাদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) :গতকাল সন্ধ্যায় শোভাগঞ্জ উচ্চ বিদ্যালয় এবং নিজাম খাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগি্নসংযোগ ও বিভিন্ন সড়ক কেটে অবরোধ করছে আন্দোলনকারীরা।
পীরগঞ্জ :রংপুর-৬ পীরগঞ্জ আসনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নির্বাচনী আসনের ভেণ্ডাবাড়ী ভীম শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড় আলমপুর ইউনিয়নের পত্নীচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং জাহাঙ্গীরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ ছাড়া জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নির্বাচনী এলাকা রংপুর-৩ সদর আসনের ৫টি ভোটকেন্দ্র পুড়িয়ে দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে_ নগরীর মাহিগঞ্জ মহিন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আক্কেলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আক্কেলপুর উচ্চ বিদ্যালয়, মুলাটোল বালিকা উচ্চ বিদ্যালয় ও পীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
পটুয়াখালী : জেলার মাদারবুনিয়ার ৬৪ নম্বর মধ্য নন্দীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শুক্রবার রাতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
দশমিনা (পটুয়াখালী) :দশমিনা উপজেলায় শুক্রবার গভীর রাতে উপজেলার দক্ষিণ দাশপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে সন্ত্রাসীরা অগি্নসংযোগ করেছে।
কিশোরগঞ্জ/করিমগঞ্জ :কিশোরগঞ্জ-৩ আসনে করিমগঞ্জ ইউএনও কার্যালয়ের কাছে ককটেল বিস্ফোরণ এবং শুক্রবার গভীর রাতে উপজেলার নয়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গুজাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, গাংগাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুর্বৃত্তরা অগি্নসংযোগ করে পালিয়ে যায়।
নওগাঁ :সদর উপজেলার ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শনিবার বিকেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
পাবনা :একদল দুর্বৃত্ত শনিবার ভোরে সাঁথিয়া উপজেলার সামান্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের একটি কক্ষে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে পালিয়ে যায়। বেড়া উপজেলার পৌর এলাকায় হাতিগাড়া প্রাথমিক বিদ্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
ফুলবাড়িয়া (ময়মনসিংহ) : গতকাল ফুলবাড়িয়া আছিম পাটুলি ইউনিয়নের কালাইপার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বাকতা কাচিচুড়া উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
ফেনী/সোনাগাজী :শুক্রবার রাতে সোনাগাজীর মঙ্গলকান্দি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ছাড়া দুর্বৃত্তরা চর দরবেশপুর ইউনিয়নের রাগিসপুর সরকারি প্রাথমিক স্কুল ভোটকেন্দ্র ও নবাবপুর ইউনিয়নের গোয়ালিয়া গ্রামের অন্নদাচরণ রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়।
লাকসাম :লাকসামে শুক্রবার রাতে ধামৌইছা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাতাখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আতাকরা উচ্চ বিদ্যালয়, শালিপুর, চিকনিয়া, পাশাপুর ও কোমড়ার ডোগা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা।
মুরাদনগর (কুমিল্লা) : কুমিল্লা-৩ মুরাদনগর আসনের বোরারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রের সরঞ্জামে শনিবার সকালে আগুন দেয় দুর্বৃত্তরা।
উত্তরাঞ্চল/নীলফামারী/ডোমার : ডোমারের বামুনিয়া ইউনিয়নের বারবিসা এবং ডোমার সদর ইউনিয়নের চিকনমাটি ভাদুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভোগডাবুরী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড বটতলী মাদ্রাসায় আগুন দেয় দুর্বৃত্তরা।
লালমনিরহাট : সদর উপজেলার বড়বাড়ী ইউনিয়নের আমবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্বাচনী পোলিং অফিসারের দায়িত্ব পাওয়া হাফিজুর রহমান নামে একজনকে পিটিয়ে গুরুতর আহত করে দুর্বৃত্তরা। রাত সাড়ে ৯টায় সদর উপজেলার গোকুণ্ডা ইউনিয়নের কুর্শামারী প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে পুলিশের গাড়িতে অগি্নসংযোগ করেছে দুর্বৃত্তরা। এ সময় তারা ওই কেন্দ্র থেকে ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে অগি্নসংযোগ করে।
নরসিংদী : নরসিংদী শহরের বানিয়াছল ও পলাশ উপজেলার নোয়াকান্দা প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শুক্রবার রাতে অগি্নসংযোগ করেছে দুর্বৃত্তরা। এদিকে, শনিবার রাতে সদর উপজেলার নুরালাপুর ইউনিয়নে নুরালাপুর হাই স্কুল ভোটকেন্দ্রে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়েছে। আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে প্রিসাইডিং ও পুলিশ অফিসারদের বহনকারী রংধনু পরিবহনের বড় একটি বাস।
বরগুনা/আমতলী : বরগুনায় শনিবার ভোর রাতে সদর উপজেলার দক্ষিণ লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য পাঠাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলী মাইঠা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কে-লতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আমতলীর মধ্য আড়পাঙ্গাশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মানিকঝুরি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বেতাগী উপজেলার পূর্ব রানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অগি্নসংযোগ করেছে দুর্বৃত্তরা।
বানারীপাড়া (বরিশাল) :শনিবার রাতে বানারীপাড়া পৌর শহরের ইউনিয়ন ইনস্টিটিউশন (পাইলট) কেন্দ্রে অগি্নসংযোগ করেছে দুর্বৃত্তরা। এ সময় ঘটনাস্থল থেকে খোকন নামে এক বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। রাত ৯টার দিকে বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন কেন্দ্রের একটি ভবনে পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।
ঠাকুরগাঁও : জেলায় বেশ কয়েকটি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে বিএনপি, জামায়াতসহ ১৮ দলীয় নেতাকর্মীরা। এদিকে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সঙ্গে বিজিবি-পুলিশের সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছে।
মুন্সীগঞ্জ :শনিবার রাতে সিরাজদীখান, টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলায় ৩টি ভোটকেন্দ্রে আগুন ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা।
হবিগঞ্জ :বানিয়াচং উপজেলা সদরে তোপখানা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।
শেরপুর :ঝিনাইগাতী উপজেলার কুচনিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। মুখোশপরা কয়েকজন দুর্বৃত্ত শনিবার রাত ৮টায় বিদ্যালয়ের ভোটকেন্দ্র লক্ষ্য করে ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।
মাগুরা :মাগুরা সদরের বরুণতৈল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে শনিবার রাতে ভাংচুর ও পেট্রোল বোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে স্কুলের একটি টিনশেড ঘরের একটি কক্ষে আগুন ধরে যায়।
টাঙ্গাইল :গোপালপুর উপজেলায় দুটি ভোটকেন্দ্র থেকে পাঁচ হাজার ৭৮১টি ব্যালট পেপার ছিনতাই করে নিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া টাঙ্গাইল সদর আসনে পৌর এলাকায় বেশ কয়েকটি কেন্দ্রের আশপাশে ককটেল বিস্ফোরণ হয়েছে।
বিশ্বনাথ (সিলেট) :বিশ্বনাথে শনিবার রাত সাড়ে ৮টায় ৫টি ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ভোটকেন্দ্রগুলো হচ্ছে_ রামপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়, তেলীকোনার এলাহাবাদ আলিম মাদ্রাসা, কান্দিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দ্রগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাদিপুরের শাহজালাল পল্লী পরিষদ সরকারি প্রাথমিক বিদ্যালয়।

No comments

Powered by Blogger.