রগরগে দৃশ্যে সাবলীল মম!

লাক্স তারকা ও সময়ের প্রতিভাবান অভিনেত্রী জাকিয়া বারি মমর ক্যারিয়ারকেন্দ্রিক হিসাবজ্ঞান বেশ তীব্র। প্রতিটি পদক্ষেপ ফেলার আগে, প্রতিটি দিন শুরু করার আগে তিনি আগপিছ ভেবে নেন। মাথায় রাখেন প্রতিক্রিয়ার উল্টো দিকটাও। তাই বুঝি সময়ের দৌড়ে তাঁকে পেছনে পড়ে থাকতে হয়নি কখনোই। যা-ই ভেবেছেন, যে ক্ষেত্রেই শ্রম দিয়েছেন; ফলাফলটা হয়েছে ইতিবাচক। সেটা হোক পড়াশোনায় অথবা অভিনয় ক্যারিয়ারে।

তবে মমর এ মুহূর্তের হিসাবটা একটু জটিল। কারণ অভিজ্ঞতা বলে, নিকট-অতীতে ছোট পর্দা থেকে যাঁরা এ পথে পা বাড়িয়েছেন- খুব কম জনই ছুঁতে পেরেছেন সফলতার হাত। হতাশ হতে হতে একসময় ঠিকই ফিরে যেতে হয়েছে আগের জায়গায়। আসল কথায় আসি। মমকে প্রথম বড় পর্দায় দেখা গিয়েছিল তৌকীর আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রের মাধ্যমে। সেটা ২০০৭ সালের কথা। মুলত: সাত বছর আগে ভিন্নধারার এ চলচ্চিত্র দিয়ে মিডিয়ায় আনুষ্ঠানিক অভিষেক ঘটে জাকিয়া বারী মম’র। ড্রইংরুম মিডিয়ার দর্শকরা চলচ্চিত্রটি ভালই উপভোগ করেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। যদিও এটি বাণিজ্যিক চলচ্চিত্রের দৌড়ে হুমড়ি খেয়ে পড়েছে তখনকার সাদামাটা মম আর নাটক কেন্দ্রিক গল্প ও নির্মাণশৈলীর দৌলতে। মূলত সেই চলচ্চিত্রের পথ ধরে মম নিজেকে আদ্যোপান্ত জড়িয়ে ফেলেন নাটক শিল্পে। টানা সাত বছর অসংখ্য নাটক করেন। দারুণ প্রশংসা কুড়ান।
সাত বছর আগে ভিন্নধারার এ চলচ্চিত্র দিয়ে মিডিয়ায় আনুষ্ঠানিক অভিষেক ঘটে জাকিয়া বারী মম’র

তারিন-জয়া-তিশাদের পর ছোটপর্দার অন্যতম গ্ল্যামারাস তারকা অভিনেত্রী হিসেবে মম’র অবস্থান এখনও স্পষ্ট। ঊর্ধ্বমুখী নাটক ক্যারিয়ারের ফাঁকেই এ অভিনেত্রী প্রেম করে বিবাহ বন্ধনে আবদ্ধ হন নাট্যনির্মাতা এজাজ মুন্নার সঙ্গে। জন্ম নেয় পুত্র উদ্ভাস। এর মাঝেই মেধাবী মম নিজেকে দারুণভাবে সামলে চলছিলেন। ড্রইংরুম মিডিয়া চমকে দিচ্ছিলেন নানামাত্রিক চরিত্রে অভিনয় করে। এর মাঝে গেল ছয়-সাত বছরে বেশ কিছু চলচ্চিত্রে অভিনয়ের কথা থাকলেও ব্যাটে-বলে মেলাতে পারেননি। প্রায়ই নাক কুঁচকে বলেছেন, অমন নাচে-গানে ভরা তথাকথিত বাণিজ্যিক ছবি আমাকে টানে না। আমার একটা ফ্রেশ ইমেজ আছে না! এমন ভাবনা থেকে গেল বছর মাসুদ হাসান উজ্জ্বলের নাটককেন্দ্রিক সিনেমা ‘এই মুহূর্তে’র নায়িকা হিসেবে চুক্তিবদ্ধ হন। যে চলচ্চিত্রে মম’র বিপরীতে নায়ক হিসেবে ছিলেন পার্থ বড়ুয়া। যদিও চলচ্চিত্রটি শেষতক শেষ হবে কিনা এ বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। কারণ, পার্থ-মম দু’জনের একজনও ‘এই মুহূর্তে’র বর্তমান অবস্থা সম্পর্কে বলতে পারছেন না। উল্টো মম দারুণভাবে হতাশ হয়েছেন। ভাবেননি এতটা ধাক্কা খাবেন। এদিকে দ্বিতীয় চলচ্চিত্র থেকে ধাক্কা খেতে না খেতেই মাঝে খানিক ঝঞ্ঝা গেছে ব্যক্তিজীবনে। এজাজ মুন্নার সঙ্গে খানিক মনকষাকষি। আত্মহত্যার চেষ্টা। তবে সেটিও সামলে উঠেছেন মাস কয়েক হলো। মূলত সংসার ভাঙন কিংবা আত্মহননের চেষ্টা থেকে ফিরে আসার পরেই মম শুরু করেছেন ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংস। রাতারাতি বদলে গেছেন।
নাটক থেকে প্রায় শতভাগ গুটিয়ে নিয়েছেন নিজেকে। তার আগেই চুক্তিবদ্ধ হয়েছেন শতভাগ বাণিজ্যিক ঘরানার চলচ্চিত্র রকিবুল আলম রকিবের ‘প্রেম করবো তোমার সাথে’র প্রধান নায়িকা হিসেবে। এতে মম’র বিপরীতে নায়ক হিসেবে আছেন জায়েদ খান ও আনিসুর রহমান মিলন। মাসখানেক ধরে ঢাকা-সাভারের বিভিন্ন লোকেশনে চলচ্চিত্রটির টানা শুটিং হচ্ছে। যে শুটিংয়ের বেশির ভাগ জুড়েই মমকে পাওয়া গেছে শতভাগ বাণিজ্যিক চলচ্চিত্রের নায়িকারূপে। যা মম ঘরানার টিভি দর্শক-ভক্তদের জন্য খানিক বেদনার কারণ হলেও হতে পারে। তার চেয়ে বড় খবর হলো, এই চলচ্চিত্রের বেশ কিছু রোমান্টিক গানে মমকে পাওয়া যাবে খুল্লামখুল্লা অঙ্গসজ্জায়। সেই ধারাবাহিকতায় সমপ্রতি এই চলচ্চিত্রের একটি রোমান্টিক গানের শুটিং হয় নায়ক মিলনের সঙ্গে। এই গানে মম-মিলন উদ্দাম নেচেছেন। মম ফিনফিনে জর্জেট শাড়ি পরে বৃষ্টিভেজা এ দৃশ্য করেছেন। জানা গেছে, একইভাবে বাণিজ্যিক বিষয়টি মাথায় রেখে পুরো চলচ্চিত্রের বেশ কিছু গানের এমন রগরগে দৃশ্য ধারণ করা হবে। যার বিপরীতে মম’র কোন আপত্তি নেই। তাই বলা যায়, সম্পূর্ণ ভিন্ন পরিচয়ে দর্শকদের সামনে মম এর উপস্থিতি এর ফলটা আর কিছুদিন পরেই বোঝা যাবে।

No comments

Powered by Blogger.