মহাসড়কে দীর্ঘ যানজট

হরতাল-অবরোধ না থাকায় অতিরিক্ত যানবাহনের চাপ এবং ঘন কুয়াশার কারণে গতকাল শুক্রবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনাঘাট থেকে ময়নামতি পর্যন্ত ৫০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এ ছাড়া ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের বিভিন্ন এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে সীমাহীন দুর্ভোগে পড়েন যাত্রীরা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :
দাউদকান্দি :১৮ দলীয় জোটের অবরোধ কর্মসূচি না থাকায় অতিরিক্ত যানবাহনের চাপ এবং ঘন কুয়াশার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ময়নামতি থেকে মেঘনাঘাট পর্যন্ত ৫০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বৃহস্পতিবার রাত থেকে এ যানজটের সৃষ্টি হয়। যানজটের কারণে হাজার হাজার যাত্রী এবং মালবাহী যানবাহন, অ্যাম্বুলেন্স ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকে। দাউদকান্দি হাইওয়ে পুলিশের ওসি মো. মিজানুর রহমান জানান, যানজট নিরসনে ময়নামতি, ইলিয়টগঞ্জ, দাউদকান্দি, গজারিয়া হাইওয়ে ও জেলা পুলিশ আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।
কুমিল্লা :মহাসড়কের ময়নামতি, আলেখারচর, কাবিলা, নিমসার, গৌরীপুর, দাউদকান্দি এলাকায় যানজট দেখা দেয়। বিকেলের পর চৌদ্দগ্রাম অংশে যানজট শুরু হয়।
কুমিল্লা থেকে ঢাকাগামী যাত্রী আশিকুর রহমান সোহেল সকাল সাড়ে ১১টায় জানান, সকাল পৌনে ৭টায় বাসে উঠেছেন।
এখনও ইলিয়টগঞ্জে অবস্থান করছেন। বাস থেমে থেমে চলছে।
দাউদকান্দির হাইওয়ে পুলিশের সহকারী উপপরিদর্শক কামরুল হাসান বলেন, ঘন কুয়াশা এবং টানা অবরোধের পর অতিরিক্ত যান চলাচলের কারণে ভোর থেকে এ যানজটের সৃষ্টি হয়েছে।
গাজীপুর :অবরোধ না থাকায় শুক্রবার সকাল থেকেই ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের চান্দনা চৌরাস্তা ও কোনাবাড়িতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে সীমাহীন দুর্ভোগে পড়েন যাত্রীরা। পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ট্রাফিক পুলিশ।
শুক্রবার সকাল থেকেই অসংখ্য যানবাহন রাস্তায় নামে। এতে করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের চান্দনা চৌরাস্তার উভয় পাশে প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজটও বাড়তে থাকে। এক পর্যায়ে তা ওই মহাসড়কের মালেকের বাড়ি থেকে সালনা ফ্লাইওভার পর্যন্ত গিয়ে ঠেকে।
কালিয়াকৈর (গাজীপুর) :গাজীপুর শহরের চান্দনা বাইপাস সড়ক মোড়, কোনাবাড়ী, কালিয়াকৈর উপজেলার মৌচাক, সফিপুর, চন্দ্রা ত্রিমোড়, কলেজ রোড মোড়, আশুলিয়ার জিরানী বাজার এলাকায় গতকাল দুপুরের পর থেকে যানবাহনের দীর্ঘ লাইন হতে দেখা যায়।
শুক্র ও শনিবার হরতাল-অবরোধ না থাকায় ধীরে ধীরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ বাড়তে থাকে। শুক্রবার দুপুরের পর দূরপাল্লার যানবাহন চলাচল বাড়তে থাকে। এতে এ সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
মুন্সীগঞ্জ :অতিরিক্ত যানবাহনের চাপ ও মেঘনা-গোমতী সেতুর ওপর বাস-ট্রাক বিকল হয়ে পড়লে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মুন্সীগঞ্জের গজারিয়ায় অসহনীয় যানজটের সৃষ্টি হয়। এতে যাত্রীরা অবর্ণনীয় দুর্ভোগে পড়েন। শুক্রবার জেলার গজারিয়া উপজেলার জামালদী বাসস্ট্যান্ড থেকে বাউশিয়া পাখি পয়েন্ট পর্যন্ত ১২ কিলোমিটারজুড়ে এ যানজট দেখা দেয়।
সিরাজগঞ্জ :যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় শুক্রবার সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে মহাসড়কে যানবাহনের ধীরগতির সৃষ্টি হয়। সেতুর পশ্চিমপাড় থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত ১৭ কিলোমিটার এবং জেলার ৭০ কিলোমিটার অংশে যানবাহনের ধীরগতি সারাদিনই দৃশ্যমান ছিল। সেতুর পশ্চিমপাড় কড্ডার মোড়ে বঙ্গবন্ধু সেতু ও বিবিএ কর্তৃপক্ষ রাস্তা সংস্কার কাজ চালু রাখায় ধীরগতি মাঝে মধ্যে যানজটে রূপ নেয়।
সাভার :ঢাকা-আরিচা মহাসড়কের নয়ারহাট ও সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায়, নবীনগর-কালিয়াকৈর সড়কের বাইপাইল, শ্রীপুর ও জিরানী এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এ ছাড়া ঢাকা-আশুলিয়া সড়কের বাইপাইল, জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে ও আশুলিয়া ব্রিজের কাছে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় আটকা পড়ে মহাসড়কের দু'পাশে শত শত যানবাহন। কনকনে শীতের মধ্যে যানজটে আটকা পড়ে ভোগান্তির শিকার হন শিশু-নারীসহ হাজার হাজার যাত্রী।

No comments

Powered by Blogger.