সারাদেশে প্রতিবাদ অব্যাহত

(সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা) দশম জাতীয় সংসদ নির্বাচনের পর বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা এবং বাড়িঘর পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে বিভিন্ন প্রতিষ্ঠান মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সভা করছে। প্রতিনিধিদের পাঠানো খবর :
বরিশাল :শুক্রবার অশ্বিনী কুমার হল চত্বরে প্রতিবাদী সঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়। উদীচী বরিশালের সভাপতি বিশ্বনাথ দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মানবেন্দ্র বটব্যাল, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, নজরুল ইসলাম চুন্নু, জীবনকৃষ্ণ দে, কাজল ঘোষ, আজমল হোসেন, পাপিয়া জেসমিন, কাজী সেলিনা, এ কে আজাদ, মিজানুর রহমান প্রমুখ।
চট্টগ্রাম :সকালে জেলা শিল্পকলা একাডেমির সামনে মানববন্ধন ও নাগরিক সমাবেশ করে আবৃত্তি সংগঠন প্রমা। এই মানববন্ধন ও প্রতিবাদী সমাবেশে সংহতি প্রকাশ করে গণজাগরণ মঞ্চ চট্টগ্রাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট চট্টগ্রাম, চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম, খেলাঘর, ঐকতান সাংস্কৃতিক গোষ্ঠী, নরেন আবৃত্তি একাডেমি, ত্রিতরঙ্গ আবৃত্তি দল, সুচয়ন ললিতকলা কেন্দ্র, নির্মাণ আবৃত্তি দল, তারুণ্যের উচ্ছ্বাস, সাম্প্রদায়িকতাবিরোধী তরুণ উদ্যোগ, ঐকতান পরিবার, চট্টগ্রাম আবৃত্তি চর্চাকেন্দ্র, চট্টগ্রাম আবৃত্তি একাডেমি, জনউদ্যোগ, যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, সংশপ্তক।
মাদারীপুর :সন্ত্রাস ও সাম্প্রদায়িকতাবিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উদীচী শিল্পীগোষ্ঠী মাদারীপুর জেলা শাখা এবং সমমনা সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও রাজনৈতিক দল। শহীদ মিনার এলাকায় ডা. রেজাউল আমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান, খান মোহাম্মদ শহীদ, রতন কুমার দাস, অধ্যাপক তপন ভৌমিক, সালাউদ্দিন খান সালু, ডা. আলাউদ্দিন সিং প্রমুখ।
ফরিদপুর :প্রেস ক্লাবে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে সুহৃদ সমাবেশ, বন্ধুসভা, টিআইবি-সনাক, ইয়েস গ্রুপ, মুক্তিযোদ্ধা সংসদ, সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা, উদীচী, ফুলকি, রাসিন, খেলাঘর, মহিলা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ঘাতক দালাল নির্মূল কমিটি, জেলা বিএনপি, জেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় কবিতা পরিষদ, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, ছাত্র-যুব ঐক্য পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন অংশ নেয়। এ মানববন্ধনে বক্তব্য রাখেন হাসানউজ্জামান, জগদীশ চন্দ্র ঘোষ, ড. বিপ্লব বালা প্রমুখ।
দিনাজপুর :প্রেস ক্লাবের সামনে জাতীয় মহিলা পরিষদ দিনাজপুরের আয়োজনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন কর্মসূচিতে জাতীয় মহিলা পরিষদ দিনাজপুর শাখার সভানেত্রী কানিজ ফাতেমা, পরিমল চক্রবর্তী, রেজাউর রহমার প্রমুখ অংশ নেয়।
ব্রাহ্মণবাড়িয়া :মানববন্ধন করেছে জেলা স্বেচ্ছাসেবক লীগ। প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। লোকমান হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মো. হেলাল উদ্দিন, আমানুল হক সেন্টু, আল-মামুন সরকার প্রমুখ।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) :উপজেলার ভাঙ্গারহাটে 'কোটালীপাড়াবাসী' এ মানববন্ধনের আয়োজন করে। দুপুরে এ মানববন্ধনে লালমোহন বিশ্বাস, রেনুকা বিশ্বাস, নিখিল দত্ত, অমৃত হালদার, সর্বানন্দ বৈদ্য বক্তব্য রাখেন।
সুনামগঞ্জ :মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি এবং উদীচী শিল্পীগোষ্ঠী। আলফাত স্কয়ারে সকালে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে দুটি সংগঠনের সদস্য ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন অংশ নেন।
সিরাজগঞ্জ :উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কেএম হোসেন আলী হাসান, বিমল কুমার দাস, সুকুমার চন্দ্র দাস, আসাদ উদ্দিন পবলু, মঈনুল ইসলাম লিমন প্রমুখ বক্তব্য রাখেন।
রাজবাড়ী :সম্মিলিত সাংস্কৃতিক জোট, ঘাতক দালাল নির্মূল কমিটি ও উদীচী শিল্পীগোষ্ঠীর যৌথ উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন প্রফেসর শংকর চন্দ্র সিনহা, জ্যোতি শংকর ঝন্টু প্রমুখ।
নড়াইল :উদীচী শিল্পীগোষ্ঠী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বিকেলে উদীচী শিল্পীগোষ্ঠী নড়াইল জেলা শাখার সভাপতি প্রফেসর মুন্সি হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন খন্দকার শওকত, মলয় কুণ্ডু, শরফুল আলম লিটু, ধ্রুব দাম, সুবাস চন্দ্র বিশ্বাস প্রমুখ।
পঞ্চগড় :মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন। শহরের শেরেবাংলা মোড়ের পঞ্চগড়-ঢাকা মহাসড়কে মানববন্ধন করে তারা।
প্রতিবাদ সভায় অর্জুন কুমার ভৌমিক, রেজাউল করিম, আনোয়ার সাদাত সম্রাট, এরশাদ হোসেন সরকারসহ বিভিন্ন সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।
গোপালগঞ্জ :গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সাতপাড় শহীদ স্মৃতিসৌধ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মুক্তিযোদ্ধা নির্মলেন্দু বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে বিধান চন্দ্র রঙ্গ, শিক্ষক নিরঞ্জন গোলদার, গিরিশ চন্দ্র মণ্ডল, বাদল মণ্ডল, সন্তোষ বিশ্বাসসহ অনেকে বক্তব্য রাখেন।
শেরপুর (বগুড়া) :বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ উপজেলা শাখার উদ্যোগে ঢাকা-বগুড়া মহাসড়কের পৌর শহরের স্থানীয় বাসস্ট্যান্ডে এ কর্মসূচি পালন করা হয়।
বরেণ চন্দ্র স্যানালের সভাপতিত্বে মজিবর রহমান মজনু, মুক্তিযোদ্ধ আবদুস সাত্তার, গোলাম ফারুক, আহসান হাবিব আম্বীয়া প্রমুখ বক্তব্য রাখেন।
যশোর :কালো পতাকা মিছিল করেছে উদীচী যশোর। আজ সকলে উদীচী কার্যালয়ের সামনে থেকে মিছিলটি বের করা হয়। শহর প্রদক্ষিণকালে মিছিলকারীরা চাঁপাতলাসহ সারাদেশে সংখ্যালঘুদের ওপর হামলার তীব্র প্রতিবাদ এবং দোষীদের গ্রেফতারের দাবি জানান। এদিকে একই দাবিতে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।
কক্সবাজার :কক্সবাজারে মানববন্ধন ও সমাবেশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজার। সম্মিলিত সাংস্কৃতিক জোটভুক্ত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এতে অংশ নেন।
সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজার জেলার সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. নজিবুল ইসলাম, সংগঠক তাপস রক্ষিত, ফরিদুল আলম, আবুল কাসেম প্রমুখ।
কুড়িগ্রাম :কুড়িগ্রামে কালো পতাকা মিছিল, মানববন্ধন এবং সমাবেশ করেছেন মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বানে সকালে কালো পতাকা মিছিল শেষে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে কুড়িগ্রাম-রংপুর মহাসড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
শ্যামল ভৌমিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিরাজুল ইসলাম টুকু, আব্রাহাম লিংকন, সফি খান, রাশেদুজ্জামান বাবু, মানিক চৌধুরী প্রমুখ।

No comments

Powered by Blogger.