কায়রোতে পাল্টাপাল্টি সমাবেশ


মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থক ও বিরোধীরা গতকাল শুক্রবার রাজধানীর কায়রোয় আলাদা সমাবেশ করেছে। মুরসিকে পুনর্বহালের দাবিতে তাঁর সমর্থকরা আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ নিয়েছে।
বিরোধীরা গতকাল জুমার নামাজের পর ও ইফতারের সময় জনসমাবেশ ডাকে। একই দিন দুপক্ষের সমাবেশের কারণে গতকাল সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছিল। এদিকে জার্মানি গতকাল মুরসির মুক্তি দাবি করেছে। যুক্তরাষ্ট্র মুসলিম ব্রাদারহুডের সদস্যদের 'অযৌক্তিক' গ্রেপ্তার বন্ধের আহবান জানিয়েছে।
কায়রোর নাসর সিটি এলাকায় রাবা আল-আদাউয়িয়া মসজিদের সামনে গতকাল মিসরের পতাকা ও পবিত্র কোরআন হাতে সমবেত হয় মুরসির হাজারো সমর্থক। তারা সামরিক বাহিনীর বিরুদ্ধে ও মুরসিকে আবারও ক্ষমতায় ফিরিয়ে আনার দাবিতে স্লোগান দেয়। ইসলামপন্থী নেতা সাফওয়াত হেগাজি বলেন, 'আমরা প্রতিরোধ আন্দোলন চালিয়ে যাব। প্রয়োজনে আমরা এক বা দুই মাস অথবা দুই বছর পর্যন্ত এখানে থাকব। আমাদের প্রেসিডেন্ট হিসেবে মুরসি ফিরে না আসা পর্যন্ত আমরা নড়ব না।' জুমার নামাজের পর তাহরির স্কায়ারে সমাবেশ ডাকে মুরসিবিরোধীরা। মুরসিকে সরিয়ে দেওয়ার সমর্থনে ইত্তিহাদিয়া প্রেসিডেন্ট প্রাসাদের সামনেও সমাবেশ করে তারা। সন্ধ্যায় তারা গণ-ইফতারের আয়োজন করে। জার্মানি গতকাল মুরসিকে ছেড়ে দেওয়ার আহবান জানিয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.