'রাহুলকে প্রধানমন্ত্রী প্রার্থী ঘোষণা দেবে না কংগ্রেস'

আগামী লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করবে না ভারতের ক্ষমতাসীন দল কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক দিগ্বিজয় সিং এ মন্তব্য করেছেন। এক সাক্ষাৎকারে গতকাল শুক্রবার দিগ্বিজয় জানান, নির্বাচনের আগে প্রধানমন্ত্রী পদের জন্য কাউকে মনোনিত করে না কংগ্রেস।
কংগ্রেস যদি আগামী নির্বাচনের বৈতরণী পার হয় তবে প্রধানমন্ত্রী কে হবেন, এ নিয়ে অনেক দিন ধরেই গুঞ্জন চলছে দলের ভেতরে ও বাইরে। কেউ বলছেন, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর ছেলে রাহুল হচ্ছেন পরবর্তী প্রধানমন্ত্রী। সেভাবেই তিনি তৈরি হচ্ছেন বলেও ধারণা করা হয়। আবার অনেকে বলছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং-ই ওই পদের জন্য যোগ্য প্রার্থী। তবে গুঞ্জন যাই চলুক- পার্টি, রাহুল বা মনমোহনের পক্ষ থেকে কখনোই সরাসরি এ বিষয়ে কোনো মন্তব্য আসেনি।
আগামী নির্বাচন পরিচালনা করার জন্য ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সম্প্রতি নরেন্দ্র মোদিকে তাদের নেতা নির্বাচিত করেছে। সেক্ষেত্রে নির্বাচনে বিজেপি জয়ী হলে মোদিই হবেন দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী পদের প্রার্থী- এমনটাই ভাবা হচ্ছে। এমন অবস্থায় কংগ্রেস কী ভাবছে, সে সম্পর্কে সাংবাদিকরা প্রশ্ন করেন দিগ্বিজয় সিংকে।
রাহুলকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন না দিলে তবে কি মনমোহনকেই প্রধানমন্ত্রী করা হবে- এমন প্রশ্নের জবাবে দিগ্বিজয় বলেন, 'আমাদের সরকার পদ্ধতি রাষ্ট্রপতিশাসিত নয়। কংগ্রেস নির্বাচনের আগে প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করে না।' আগামী নির্বাচনে বাম দলগুলোর সঙ্গে কংগ্রেসের জোট হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেননি দিগ্বিজয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.