মুক্তিযুদ্ধের ইতিহাস by মুহাম্মদ জাফর ইকবাল

যখন সকল আসনে নির্বাচন শেষ হলো তখন দেখা গেল, মনোনীত মহিলা আসনসহ পাকিসত্মানের জাতীয় পরিষদের ৩১৩টি আসনের মধ্যে পূর্ব পাকিসত্মানে আওয়ামী লীগ ১৬৭টি, পশ্চিম পাকিসত্মানে জুলফিকার আলী ভুট্টোর দল পিপলস পার্টি ৮৮টি এবং অন্যান্য দল মিলে পেয়েছে বাকি ৫৮টি আসন।
সোজা হিসেবে এই প্রথম পাকিসত্মান শাসন করবে পূর্ব পাকিসত্মানের নেতৃবৃন্দ। বঙ্গবন্ধু পরিষ্কার করে বলে দিলেন, তিনি ছয় দফার কথা বলে জনগণের ভোট পেয়েছেন এবং তিনি শাসনতন্ত্র রচনা করবেন ছয় দফার ভিত্তিতে, দেশ শাসিত হবে ছয় দফার ভিত্তিতে। পাকিসত্মানের সেনাবাহিনী তখনই সিদ্ধানত্ম নিয়ে নিল, কোনভাবেই বাঙালীদের হাতে পাকিসত্মানের শাসনভার তুলে দেয়া যাবে না। নিজের অজানত্মেই জেনারেল ইয়াহিয়া খান আর তার দলবল 'বাংলাদেশ' নামে নতুন একটি রাষ্ট্র জন্ম দেবার প্রক্রিয়া শুরম্ন করে দিল। ষড়যন্ত্র জেনারেলদের ষড়যন্ত্রে সবচেয়ে বড় সাহায্যকারী ছিল সেনাশাসক আইয়ুব খানের এক সময়ের পররাষ্ট্রমন্ত্রী, পশ্চিম পাকিসত্মানের পিপলস পার্টির সভাপতি জুলফিকার আলী ভুট্টো। হঠাৎ করে জুলফিকার আলী ভুট্টো জেনারেল ইয়াহিয়া খানকে লারকানায় 'পাখি শিকার' করতে আমন্ত্রণ জানাল। 'পাখি শিকার' করতে জেনারেল ইয়াহিয়া খানের সঙ্গে যোগ দিল পাকিসত্মানের বাঘা বাঘা জেনারেল। বাঙালীদের হাতে কেমন করে ৰমতা না দেয়া যায় সেই ষড়যন্ত্রের নীলনকশা সম্ভবত সেখানেই তৈরি হয়েছিল।
ভেতরে ভেতরে ষড়যন্ত্র চলতে থাকলেও জেনারেল ইয়াহিয়া খান সেটি বাইরে বোঝাতে চাইল না। তাই সে ১৩ ফেব্রম্নয়ারি ঘোষণা করল ৩ মার্চ ঢাকায় জাতীয় পরিষদের অধিবেশন হবে। সবাই তখন গভীর আগ্রহে সেই দিনটির জন্য অপেৰা করতে থাকে।
(চলবে)

No comments

Powered by Blogger.