আন্তর্জাতিক ছবিমেলা উৎসব শুরু ২৫ জানুয়ারি- সংস্কৃতি সংবাদ

 আলোকচিত্র নিয়ে বিশ্বব্যাপী উৎসব নানা আয়োজন হয়ে থাকে। তেমনই একটি আয়োজন বাংলাদেশের ছবিমেলা। ইতোমধ্যে বিশ্ব আলোকচিত্রের আঙ্গিনায় মর্যাদার আসন করে নিয়েছে এই উৎসব।
দেশের আলোকচিত্রপ্রেমীদের মন রাঙাতে ২৫ জানুয়ারি থেকে রাজধানীতে শুরু হচ্ছে আলোকচিত্রের আন্তর্জাতিক উৎসব ছবিমেলা। সপ্তাহব্যাপী উৎসবের আওতায় এবার অনুষ্ঠিত হবে চৌত্রিশটি প্রদর্শনী। এসব প্রদর্শনীতে থাকবে বাংলাদেশের সাত তরুণ সৃষ্টিশীল আলোকচিত্রীসহ ২৪ দেশের খ্যাতিমান আলোকচিত্রীদের ছবি। উৎসব কার্যক্রমের মধ্যে রয়েছে প্যানেল ডিসকাশন, শিল্পী কথন, সেমিনার, গ্যালারি ওয়ার্ক, স্লাইড শো ও বইয়ের প্রকাশনা উৎসব। সপ্তমবারের মতো বিশ্বের অন্যতম বৃহৎ এ ছবি উৎসবের আয়োজন করছে আলোকচিত্র প্রতিষ্ঠান দৃক ও পাঠশালা। এ বছরের উৎসবের প্রতিপাদ্য ভঙ্গুরতা। বর্ণবৈষম্য, সাংস্কৃতিক বৈচিত্র্য, চলমান বিশ্বের নানা বিষয়ের ছবি থাকবে এবারের উৎসবে।
এ উপলক্ষে বৃহস্পতিবার দৃক গ্যালারিতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে মেলার বিস্তারিত তুলে ধরেন উৎসব পরিচালক ও দৃকের প্রতিষ্ঠাতা পরিচালক শহীদুল আলম, উৎসব কিউরেটরদের পরিচালক এএসএম রেজাউর রহমান এবং দুই কিউরেটর মুনেম ওয়াসিফ ও তানিজম ওহাব।
শহীদুল আলম বলেন, ছবিমেলা বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে নতুনভাবে তুলে ধরেছে। আলোকচিত্র একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে বাংলাদেশে বড় ভূমিকা রাখছে, সেই বার্তাটিই বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে এ মেলার আয়োজন। বিশ্বের বড় বড় আলোকচিত্রীদের মাঝে ইতোমধ্যে দারুণ সাড়া ফেলেছে এই মেলা। একই সঙ্গে এর মাধ্যমে দেশের আলোকচিত্রীপ্রেমীরাও আন্তর্জাতিক মানসম্মান বিভিন্ন ছবি দেখার সুযোগ পায়। সব মিলিয়ে দেশের আলোকচিত্রশিল্প বিকাশে দারুণ তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে ছবিমেলা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৫ জানুয়ারি বিকেল পাঁচটায় শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় বসবে উদ্বোধনী আনুষ্ঠানিকতা। এর আগে জাতীয় জাদুঘরের সামনে থেকে বের করা হবে উৎসবের বর্ণাঢ্য শোভাযাত্রা। উদ্বোধনী অনুষ্ঠানে একজন আলোকচিত্রীকে প্রদান করা হবে আজীবন সম্মাননা। চিত্রশালার পাশাপাশি এবার উৎসবের ছবির প্রদর্শনী হবে আলিয়ঁস ফ্রঁসেজ, ঢাকা আর্ট সেন্টার, দৃক গ্যালারি, ছবির হাট, বেঙ্গল গ্যালারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের লিচুতলা ও মলচত্বরে। এছাড়া ঢাকা শহরের বিভিন্ন পয়েন্টে থাকবে ভ্রাম্যমাণ প্রদর্শনী।
উৎসবে প্রদর্শিত হবে বিশ্বের বিভিন্ন সম্মাননা অর্জনকারী প্রখ্যাত আলোকচিত্রীদের ছবি। এদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের ইউজিন রিচার্ড, যুক্তরাজ্যের গিডিওন মেন্ডেল, নাইজিরিয়ার জেডি ওখাই ওজিকেরে, চীনের লু গুয়াং এবং মুগে ও ঝাং হাই, মেক্সিকোর গ্রাৎসিয়েলা ইতুরবিদে, অস্ট্রেলিয়ার ম্যাক্স পাম, ভারতের পাবলো বার্থোলোমিউ ও রিচার্ড বার্থোলোমিউ, বসনিয়ার জিয়া গেফিক ও ক্রোয়েশিয়ার সানড্রা ভিটালিক। এসব আলোকচিত্রীর সঙ্গে প্রদর্শিত হবে দেশের সৃষ্টিশীল তরুণ সাত আলোকচিত্রীর ছবি। এঁরা হলেন মোহাম্মদ আনিসুল হক, রফিকুল শুভ, রাসেল চৌধুরী, সাইফুল হক অমি, সামছুল আলম হেলাল, সরকার প্রতীক ও সুমন আহমেদ।
প্রদর্শনীর পাশাপাশি সপ্তাহব্যাপী মেলায় থাকবে সমকালীন আলোকচিত্রের ওপর বিষয়ভিত্তিক সেমিনার।
সুবিধাবঞ্চিত শিশুদের নির্মিত চলচ্চিত্র উৎসব ॥ বাংলাদেশ শিশু একাডেমীতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের নির্মিত চলচ্চিত্র উৎসব। দ্য ওয়ান মিনিট জুনিয়র ফিল্ম ফেস্টিভ্যাল ২০১২ শীর্ষক এ উৎসবের আয়োজন করেছে চিলড্রেন টেলিভিশন ফাউন্ডেশন অব বাংলাদেশ। সকালে পায়রা ও বেলুন উড়িয়ে তিনদিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন বিটিভির উপ-মহাপরিচালক ফরিদুর রহমান, ইউনিসেফের ইনফরমেশনস কমিউনিকেশনস এ্যাডভোকেসির ম্যানেজার আরিফা এস শারমিন ও সিটিএফবির সেক্রেটারি জেনারেল ফাহ্মিদুল ইসলাম শান্তনু।
ইউনিসেফের সহযোগিতায় সিটিএফবি ২০১২ সালে শিশুদের এক মিনিটের চলচ্চিত্র নির্মাণ বিষয়ে চারটি কর্মশালা পরিচালনা করে। ঢাকা, খুলনা, রংপুর ও রাজশাহী জেলায় শিশুদের নিয়ে কর্মশালাগুলো অনুষ্ঠিত হয়। প্রশিক্ষার্থীদের বেশিরভাগই ছিল সুবিধাবঞ্চিত শিশু। কর্মশালার আওতায় ৮০ শিশু এক মিনিটের আশিটি চলচ্চিত্র নির্মাণ করে। ক্ষুদে নির্মাতাদের এসব চলচ্চিত্র নিয়েই আয়োজন করা হয়েছে এ উৎসব। রবিবার সন্ধ্যায় রাশিয়ান কালচার সেন্টারে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার প্রদানের মাধ্যমে উৎসবের সমাপ্তি হবে।
কার্টুন প্রদর্শনী আমার প্রিয় মাতৃভূমি
রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজে চলছে চিত্রশিল্পী মোঃ আবু সেলিমের কার্টুনচিত্র প্রদর্শনী আমার প্রিয় মাতৃভূমি-৩। প্রদর্শনীতে মোট ৩০টি কার্টুনচিত্র স্থান পেয়েছে। সব কার্টুনই কালি তুলিতে আঁকা।
কার্টুনের মূল বিষয় হিসেবে চিত্রিত হয়েছে দেশের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা, দুর্নীতি, আমলাতান্ত্রিক জটিলতা, সন্ত্রাসীদের কর্মকা-, রাজাকার, নদী ও ভূমি দখল ইত্যাদি।
প্রদর্শনী চলবে ২১ জানুয়ারি ২০১৩ পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।
আর্ট সেন্টারে যৌথ শিল্পকর্ম প্রদর্শনী জংশন ॥ রাজধানীর ঢাকা আর্ট সেন্টারে চলছে ছয় তরুণ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী। শিরোনাম জংশন। প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন মোহাম্মদ আমজাদ হোসেন আকাশ, ইকবাল বাহার চৌধুরী, আনিকা মারিয়াম আহমেদ, ওম্মে সোহাগ, ফাতিমা মুন্নী ও তপন হালদার।
প্রদর্শনী চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত এবং প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

No comments

Powered by Blogger.