পটুয়াখালীর রুস্তম আলী সিকদারকে শর্তসাপেক্ষে জামিন- যুদ্ধাপরাধী বিচার

 একাত্তরে মুক্তিযুদ্ধের সময় একটি হত্যা মামলায় পটুয়াখালীর রুস্তম আলী সিকদারকে শর্তসাপেক্ষে ২০ হাজার টাকায় মুচলেকায় ৩০ এপ্রিল পর্যন্ত জামিন দিয়েছে ট্রাইব্যুনাল। একই ট্রাইব্যুনাল বিটিভির রিপোর্টার সুজন হালদার, ডিরেক্টর এবং এটিএন নিউজের বিশেষ প্রতিনিধি মাশহুদুল হকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে দায়ের করা আবেদনের ওপর আদেশ দেয়া হবে রবিবার।
এবার জামায়াতের সাবেক আমীর গোলাম আযমের পক্ষ থেকে ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুমের অপসারণ দাবি করে আবেদন করা হয়েছে। এ বিষয়ে শুনানি হবে সোমবার। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই আদেশ প্রদান করে। ট্রাইব্যুনালে অন্য দুসদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।
রুস্তম আলী ॥ একাত্তরের একটি হত্যা মামলায় পটুয়াখালীর রুস্তম আলীর সিকদারকে শর্তাসাপক্ষে জামিন মঞ্জুর করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ জামিনের মেয়াদ আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দেয়া হয়েছে। এ নিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তিনজনকে জামিন দিয়েছে। এর আগে শর্তসাপেক্ষ জামিন প্রদান করা হয় বিএনপি নেতা আব্দুল আলীম ও ব্রাক্ষণবাড়িয়ার হাজী মোবারককে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই জামিন মঞ্জুর করেন। ট্রাইব্যুনাল আগামী ৩০ মধ্যে তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছেন প্রসিকিউশন পক্ষকে।
রুস্তম আলীর পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মীর আহমদ বিন কাসেম। তিনি সাংবাদিকদের বলেন, ১৯৭২ সালের একটি হত্যা ঘটনায় ২০১০ সালে পটুয়াখালীর গলাচিপা থানায় মামলা হয়। সে মামলায় ২০১০ সালের ২২ সেপ্টেম্বর রুস্তম আলীকে গ্রেফতার করা হয়। তিনি বলেন, ২০১২ সালের নবেম্বর মাসে রুস্তম আলীর বিরুদ্ধে মামলাটি তদন্ত সংস্থার কাছে পাঠানো হয় ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে। তিনি আড়াই বছর ধরে জেলে রয়েছেন। মীর আহমদ বিন কাসেম বলেন, রুস্তম আলী প্যারালাইসিস রোগী। জেলে থাকা অবস্থায় তিনি ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। আইনী এবং মানবিক উভয় কারণে তিনি জামিন পান। রুস্তম আলী সিকদার পটুয়াখালীর কলাপাড়ার পেশ ইমাম ছিলেন।
অন্যদিকে প্রসিকিউটর জেয়াদ আল মালুম এই জামিনের বিরোধিতা করে ট্রাইব্যুনালে বলেন, তার বিরুদ্ধে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল ১৯৭৩ এ্যাক্ট অনুযায়ী তদন্ত চলছে। এর আগে প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন্ এ্যাডভান্স রিপোর্ট ট্রাইব্যুনালে দাখিল করেন। যদিও ঐ রিপোর্টে তেমন কিছু ছিল না। ট্রাইব্যুনাল উভয়পক্ষের বক্তব্য শুনে রুস্তম আলী সিকদারকে শর্তসাপেক্ষে জামিন প্রদান করেন।
গোলাম আযম ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সাবেক আমীর গোলাম আযমের পক্ষে এবার ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুমের অপসারণ দাবি করে আবেদন করা হয়েছে। আবেদনে জেয়াদ আল মালুমের স্কাইপি কথোপকথনের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। এর আগে তাকে অপসারণের জন্য আবেদন করেন সালাহউদ্দিন কাদের চৌধুরী। বৃহস্পতিবার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই আদেশ প্রদান করেন। এটি ট্রাইব্যুনালে তৃতীয় এ আবেদন।
১৪ জানুয়ারি এ আবেদনসহ জেয়াদ আল মালুমকে অপসারণে আসামি সালাহ উদ্দিন কাদের চৌধুরীর করা একাধিক আবেদনের শুনানির দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। প্রসিকিউটর জেয়াদ আল মালুমের অপসারণসহ সালাহউদ্দিন কাদের চৌধুরীর আবেদনের শুনানির বৃহস্পতিবার দিন ধার্য থাকলেও সালাহউদ্দিন কাদের চৌধুরী ট্রাইব্যুনালে উপস্থিত না থাকায় তার আইনজীবী শুনানি পেছানোর আবেদন করেন। পরে ট্রাইব্যুনাল প্রসিকিউটর মালুম অপসারণের দুই আবেদনসহ সালাহউদ্দিন চৌধুরীর বাকি আবেদনের শুনানি পিছিয়ে দেন।
গোলাম আযমের আইনজীবী মিজানুল ইসলাম সাংবাদিকদের বলেন, স্কাইপের কথোপকথন সঙ্গে প্রসিকিউটর জেয়াদ আল মালুম জড়িত থাকায় প্রসিকিউশন টিম থেকে তাকে অপসারণের আবেদন করা হয়েছে।
এটিএন নিউজ ॥ বাংলাদেশ টেলিভিশন (বিটিভির) রিপোর্টার সুজন হালদার, ডিরেক্টর এবং এটিএন নিউজের বিশেষ প্রতিনিধি মাশহুদুল হকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে দায়ের করা আবেদনের বিষয়ে আদেশ দেয়া হবে রবিবার। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বৃহস্পতিবার এই আদেশ প্রদান করে। ট্রাইব্যুনাল অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।

No comments

Powered by Blogger.