জগন্নাথ বিশ্ববিদ্যালয়-ছাত্রলীগের হামলা ও দুই পক্ষে সংঘর্ষ, বহিষ্কার ১৭

রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গতকাল রোববার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করেছেন ছাত্রলীগের কর্মীরা। এ সময় ছাত্রসংগঠনটির দুই পক্ষে সংঘর্ষের ঘটনাও ঘটে। হামলা ও সংঘর্ষে আহত হয়েছেন অন্তত সাতজন শিক্ষার্থী। পৃথক দুটি ঘটনায় ১৭ জন ছাত্রকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।


প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়-সংলগ্ন একটি হোটেলের আসনে বসাকে কেন্দ্র করে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আহসানউল্লাহ মিঠু ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আহ্বায়ক সাইফুল ইসলাম আকন্দের পক্ষের কর্মী খন্দকার সাদ্দামের বাগিবতণ্ডা হয়। একপর্যায়ে সাদ্দাম তাঁর দলবল নিয়ে আহসানউল্লাহর ওপর হামলা চালিয়ে কাচ দিয়ে তাঁর মাথায় আঘাত করেন। খবর পেয়ে সকাল সাড়ে ১০টার দিকে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে জড়ো হন। এ সময় সাদ্দামকে একা পেয়ে তাঁরা মারধর করেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ছাত্রলীগের কর্মীরা ইংরেজি বিভাগের ছাত্রদের ওপর হামলা চালান। তাঁরা হাতুড়ি দিয়ে আঘাত করে ইংরেজি বিভাগের ছাত্র মামুন ও দর্শন বিভাগের ছাত্র প্রণব মুখার্জির মাথা ফাটিয়ে দেন।
অন্যদিকে, বেলা আড়াইটার দিকে ক্যাম্পাস শাখা ছাত্রলীগের আহ্বায়ক সাইফুল ইসলাম আকন্দের পক্ষের কর্মী সাইফুল্লা ইবনে সুমন ও তাঁর কয়েকজন বন্ধু বিশ্ববিদ্যালয়ের ক্যানটিনে খাবার খাচ্ছিলেন। এ সময় যুগ্ম আহ্বায়ক নিজাম উদ্দিনের পক্ষের কর্মী মামুন ভুল করে তাঁদের একজনকে ধাক্কা দেন। এ নিয়ে মামুনের সঙ্গে প্রতিপক্ষের কর্মীদের বাগিবতণ্ডা হয়। একপর্যায়ে উভয় পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে তিনজন আহত হন। সংঘর্ষের সময় ক্যানটিনের আসবাব ভাঙচুর করা হয়। এ ঘটনায় পুরো ক্যাম্পাসে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
উভয় ঘটনায় আহত লোকজনকে স্থানীয় বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।
পৃথক দুটি ঘটনার বিষয়ে ক্যাম্পাস শাখা ছাত্রলীগের আহ্বায়ক সাইফুল ইসলাম আকন্দ দাবি করেন, এসব ঘটনার সঙ্গে ছাত্রলীগের কোনো সম্পৃক্ততা নেই। সাধারণ শিক্ষার্থীরা ভুল-বোঝাবুঝি করে মারামারি করেছে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কামাল উদ্দিন আহমেদ বলেন, উভয় ঘটনায় জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রাথমিক তদন্তে কয়েকজনকে চিহ্নিত করে তাঁদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।
১৭ ছাত্র সাময়িক বহিষ্কার: সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা ও ছাত্রলীগের দুই পক্ষে সংঘর্ষের পৃথক দুটি ঘটনায় ১৭ জন ছাত্রকে সাময়িক বহিষ্কার করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয় গণসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সকালের ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন—হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের খন্দকার সাদ্দাম, ইব্রাহিম, তুহিন, মোশাররফ, রনি, শিমুল, শাকিল এবং ইংরেজি বিভাগের রওশন জামান ও সাইদুল। আর দুপুরে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় বহিষ্কৃৃত শিক্ষার্থীরা হলেন—ইতিহাস বিভাগের ডেভিড, জাফর ও শুভ; গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাইফুল্লা ইবনে সুমন, মো. হাসান ও জামাল; ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাসুদ এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রত্যয়।

No comments

Powered by Blogger.