মেসিকে পেলের তির্যক বাণ

কিছু বিষয় আছে কখনো বদলায় না। এই যেমন ফুটবলে আর্জেন্টিনা-ব্রাজিল প্রতিদ্বন্দ্বিতা। ম্যারাডোনা পেলের পরের প্রজন্মের খেলোয়াড় হলেও দুজনের প্রতিদ্বন্দ্বিতা ইতিহাসেরই বিষয় হয়ে গেছে। পেলে না ম্যারাডোনা, কে সর্বকালের সেরা এই বিতর্কটাও সেই কবে থেকে চলে আসছে, একটুও রং হারায়নি। মঞ্চে লিওনেল মেসির আবির্ভাব বরং এই বিতর্কে ঘি-ই ঢেলেছে।
মেসি সর্বকালের সেরাদের একজন কি না—পরশু সান্তোস লিবার্তোদোরেস কাপ শিরোপা জয়ের পর পেলেকে এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন। বিতর্কের সলতেটা যেন বাড়িয়েই দিয়েছেন ওই সাংবাদিক! পেলে তির্যকভাবে যা বলেছেন, তাতে অর্থটা দাঁড়ায় মেসির পেলে হতে এখনো অনেক পথ হাঁটতে হবে, নেইমার বরং একসময় মেসির চেয়ে ভালো করবে।
২৩ বছর বয়সেই মেসি অনেক কিছু পেয়েছেন। স্প্যানিশ লিগ, চ্যাম্পিয়নস লিগের মতো দলীয় পুরস্কারের পাশে জ্বলজ্বল করছে ফিফা আর ইউরোপ-সেরার স্বীকৃতি। এই বয়সে পেলে-ম্যারাডোনারাও এত কিছু জিততে পারেননি।
কাঠখোট্টা ভাষাতেই এর জবাব দিয়েছেন পেলে, ‘মেসি পেলের চেয়ে ভালো? এটা হতে ওকে আগে ১২৮৩ গোল করতে হবে।’ ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা পেলে তাঁর ক্যারিয়ারে খেলেছেন সান্তোস, এমএলএসের (মেজর লিগ সকার) ক্লাব নিউইয়র্ক কসমসের হয়ে। সব মিলিয়ে করেছেন ১২৮৩ গোল। বার্সেলোনার মেসির সব মিলিয়ে ১৮০ গোল।
মেসির একটি অপূর্ণতাও দেখিয়ে দিয়েছেন পেলে। সেটি সবাই জানে, আর্জেন্টাইন এই জাদুকরের আর্জেন্টিনার হয়ে এখনো কিছু জিততে না পারা। এই প্রসঙ্গ টেনেই ‘নতুন পেলে’ বিশেষণ পাওয়া নেইমারকে নিয়ে বলেছেন, ‘নেইমার দারুণ এক প্রতিভা। আশা করছি, ওর শেষটা মেসির মতো হবে না। মেসি তো ক্লাবের হয়ে দারুণ খেলে, কিন্তু জাতীয় দলের হয়ে কিছুই করতে পারে না।’
দেখা যাক, নিজের দেশের কোপা আমেরিকায় মেসি এর জবাব দিতে পারেন কি না! এই বদনামটা যে বহুদিন ধরেই বয়ে বেড়াচ্ছেন বার্সেলোনার প্লে-মেকার।

No comments

Powered by Blogger.