সব ধরনের মাদককে ‘না’ বলুন by মুহাম্মদ আবদুল মুনিম খান

যারা নেশা করে, তাদের অধিকাংশই জানে যে নেশা কোনো রকম উপকারী বা ভালো কাজ নয় এবং নেশা মানুষের জীবনীশক্তি বিনষ্ট করে—এসব কিছু জেনেশুনেও মাদকাসক্ত ব্যক্তিরা নেশার অন্ধকার জগতের মধ্যে থাকতে চায়। কিন্তু প্রকৃত ধর্মপ্রাণ মুসলমান লোকেরা তো সর্বনাশা মাদকদ্রব্যের নেশায় মেতে উঠতে পারে না। কোনো মাদকাসক্ত বা নেশাগ্রস্ত ব্যক্তি ঈমানদার হতে পারে না। হাদিস শরিফে বর্ণিত আছে যে ‘মাদক ও ঈমান একত্র হতে পারে না।’ (নাসাঈ)
আধুনিক বিশ্বের সামাজিক জীবনযাত্রার বিভিন্ন সমস্যার ন্যায় মানবজীবনের প্রতি হুমকি সৃষ্টিকারী দেশের অন্যতম অভিশাপ মাদকাসক্তি। শহর, বন্দর ও নগরের প্রাণকেন্দ্র থেকে শুরু করে গ্রামাঞ্চলেও যার অবাধ বিচরণ। ড্রাগ বা মাদকদ্রব্যের নেশা এমনই মারাত্মক বদ নেশা যে তা শুধু আসক্তকে ব্যক্তি, পরিবার, সমাজ ও দেশ থেকেই বিচ্ছিন্ন করে না, তার জীবনকেও বিপদাপন্ন করে তোলে। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা সুস্পষ্টভাবে ঘোষণা করেছেন, ‘আর তোমরা নিজের হাতে নিজেদের ধ্বংসের মধ্যে নিক্ষেপ কোরো না।’ (সূরা আল-বাকারা, আয়াত-১৯৫)
ইসলাম মানবজাতির বুদ্ধিবৃত্তিক চিন্তা-চেতনা ও ধর্মীয় আকিদা-বিশ্বাস থেকে শুরু করে ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ব্যবহারিক ও সাংস্কৃতিক জীবনের সর্বক্ষেত্রে সুষ্ঠু ও পরিপূর্ণ গ্রহণযোগ্য সমাধান দিয়েছে। যেহেতু মাদকাসক্তি ও নেশাজাতীয় দ্রব্য মানবসমাজের জন্য মারাত্মক সর্বনাশ ও ধ্বংস ডেকে আনে, তাই ইসলামি শরিয়ত মাদকতাকে চিরতরে হারাম ও নিষিদ্ধ ঘোষণা করেছে। এ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘ওহে মুমিনগণ! নিশ্চয়ই মদ, জুয়া, প্রতিমা ও ভাগ্য নির্ণায়ক তীর হচ্ছে ঘৃণ্য বস্তু, শয়তানের কারসাজি। সুতরাং তোমরা এসব বর্জন করো, যাতে তোমরা সফলকাম হতে পারো।’ (সূরা-আল মায়িদা, আয়াত-৯০)
মাদক হলো এমন এক প্রকার অবৈধ ও বর্জনীয় বস্তু, যা গ্রহণ বা সেবন করলে আসক্ত ব্যক্তির এক বা একাধিক কার্যকলাপের অস্বাভাবিক পরিবর্তন বা বিকৃতি ঘটতে পারে। নেশা ও মাদকাসক্তির ভয়াবহতা থেকে মানবসমাজকে মুক্ত রাখার জন্য ইসলামের কঠোর মূলনীতি জারি করে রাসুলুল্লাহ (সা.) ঘোষণা করেছেন, ‘নেশাজাতীয় যেকোনো দ্রব্যই মাদক, আর যাবতীয় মাদকই হারাম।’ (মুসলিম) অন্য হাদিসে উল্লেখ আছে, ‘যেসব পানীয়তে নেশা সৃষ্টি হয়, তা সবই হারাম।’ (বুখারি ও মুসলিম) মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সবকিছুই আল্লাহ তাআলার পক্ষ থেকে একটি পবিত্র আমানতস্বরূপ। এ আমানতকে নিশ্চিত ধ্বংসের দিকে ইচ্ছাকৃতভাবে ঠেলে দেওয়ার কোনো এখতিয়ার মানুষের নেই। মাদকাসক্তিতে মানুষের কোনো না কোনো ক্ষয়ক্ষতি তো হবেই এবং ধীরে ধীরে তা নেশাগ্রস্ত ব্যক্তিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যায়। মাদকদ্রব্য গ্রহণের ফলে ফুসফুস ও মস্তিষ্কের অপূরণীয় ক্ষতি হয়ে থাকে, হূদস্পন্দন ও নাড়ির গতি বৃদ্ধি পায়, চোখ রক্তবর্ণ হয় এবং মুখ ও গলা শুকিয়ে আসে। এতে হজমশক্তি বিনষ্ট হয়, খাদ্যস্পৃহা কমে যায়। মানবদেহে ক্রমাগত অপুষ্টি বাসা বাঁধতে থাকে, স্থায়ী কফ, কাশি ও যক্ষ্মা রোগের সৃষ্টি হয়। এ ছাড়া নেশাগ্রস্ত যুবক-যুবতীদের উল্লেখযোগ্য অংশ সিরিঞ্জের মাধ্যমে মাদক গ্রহণ করার কারণে মরণব্যাধি এইডসের ঝুঁকিও বেড়ে যাচ্ছে। মাদকমুক্ত সমাজ গঠনে কঠোর ভীতি প্রদর্শন করে নবী করিম (সা.) সতর্কবাণী উচ্চারণ করেছেন, ‘মাদকদ্রব্য সব অপকর্ম ও অশ্লীলতার মূল।’ (মুসলিম)
মাদকদ্রব্য অপব্যবহারের কারণে নেশাগ্রস্ত ব্যক্তি তার রোগের জন্য ওষুধের গুণাগুণ পাওয়ার বদলে বিষাক্ত হয়ে যায়। তাই অনেক সময় বিষ স্বল্পমাত্রায় প্রয়োগ করলে হয় ওষুধ, কিন্তু বেশি মাত্রা বা অযথা গ্রহণ করলে হয় বিষাক্ত, যা মানবদেহকে ধীরে ধীরে নিস্তেজ করে ফেলে, আকস্মিক মৃত্যু ডেকে আনে। উপরন্তু মাদকাসক্তি মানুষকে ব্যবহারিক জীবনে ইসলামের পঞ্চস্তম্ভ তথা কালেমা, নামাজ, রোজা, জাকাত, হজসহ আল্লাহ তাআলার বিধিবদ্ধ দৈহিক ও আর্থিক ইবাদত থেকে দূরে রাখে এবং পাপাচারে লিপ্ত করে। কোরআনে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই শয়তান মদ ও জুয়ার দ্বারা তোমাদের মধ্যে পারস্পরিক শত্রুতা ও বিদ্বেষ ঘটাতে চায় এবং তোমাদের আল্লাহর স্মরণ ও নামাজ থেকে বিরত রাখতে চায়, তবুও কি তোমরা নিবৃত্ত হবে না?’ (সূরা আল-মায়িদা, আয়াত-৯১)
যেহেতু মাদকাসক্তি একটি জঘন্য সামাজিক ব্যাধি, তাই জনগণের সামাজিক আন্দোলন, গণসচেতনতা ও সক্রিয় প্রতিরোধের মাধ্যমেই এর প্রতিকার করা সম্ভব। যার যার ঘরে পিতা-মাতা, অভিভাবক থেকে শুরু করে স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ পাড়া-মহল্লা বা এলাকায় মাদকদ্রব্য ব্যবহারের বিরুদ্ধে ব্যাপকভাবে ঘৃণা প্রকাশের আন্দোলন গড়ে তুলতে হবে। মাদকদ্রব্যের কুফল ও মারাত্মক পরিণতি সম্পর্কে জনগণকে সচেতন করে তুলতে নিয়মিত সভা-সমিতি, সেমিনার, ওয়ার্কশপের আয়োজন করতে হবে এবং শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ধর্মীয় বিধি-বিধান সম্পর্কিত শিক্ষামূলক ক্লাস নিতে হবে। মাদকদ্রব্য উৎপাদন, চোরাচালান, ব্যবহার, বিক্রয় প্রভৃতি বিষয়ে প্রচলিত আইনসমূহের বাস্তব প্রয়োগ ও কঠোর বিধান কার্যকর নিশ্চিত করতে হবে। সমাজজীবনে মাদকদ্রব্যের ব্যবহার ও প্রসার রোধ করা অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে যারা মাদকদ্রব্য প্রস্তুত, এর প্রচলন ও সরবরাহকাজে জড়িত, তাদের দেশ ও জাতির স্বার্থে এহেন অনৈতিক কাজ অবশ্যই বর্জন করা উচিত।
মাদকাসক্তি থেকে বিরত থাকার জন্য নিজস্ব উদ্যোগই সবচেয়ে ভালো। নিজ থেকে নেশা ছাড়া সম্ভব না হলে তাদের ব্যক্তি, পরিবার, সমাজ বা রাষ্ট্র প্রদত্ত সহযোগিতা গ্রহণ করতে হবে। মাদকাসক্তি ত্যাগে আসক্ত ব্যক্তিদের উৎসাহিত ও ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্য সর্বস্তরের জনগণকে উদ্বুদ্ধ করতে দেশের তিন লাখ মসজিদের ইমাম বা ধর্মীয় নেতাদেরও অগ্রণী ভূমিকা পালন করা বাঞ্ছনীয়। আসুন, আমরা যুবসমাজকে মাদকের কালো থাবা থেকে রক্ষার জন্য ইসলামের বিধি-বিধান অনুসরণ করে প্রথম আলোর মাদকবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সব ধরনের মাদককে ‘না’ বলি।
ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও কলাম লেখক।
dr.munimkhan@yahoo.com

No comments

Powered by Blogger.