ইয়োভানভস্কির জায়গায় ইলিয়েভস্কি

জাতীয় ফুটবল দলের কোচের তালিকায় নতুন সংযোজন হলো আরেক মেসিডোনিয়ান। বাংলাদেশ ফুটবল দলের দায়িত্ব নিতে আজই ঢাকা আসছেন নিকোলা ইলিয়েভস্কি।
কাউকে কিছু না বলে গত ২ জুন ঢাকা ছেড়েছিলেন জাতীয় দলের সাবেক কোচ রবার্ট রুবচিচ। বিশ্বকাপ প্রাক-বাছাইয়ের ম্যাচ খেলতে পাকিস্তান যেতে অস্বীকৃতি জানিয়েছিলেন এই ক্রোট। তাঁর উত্তরসূরি হিসেবে কয়েক দিনের মধ্যেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন নির্বাচন করল মেসিডোনিয়ান কোচ জর্জি ইয়োভানভস্কিকে। কিন্তু তাঁরও বাংলাদেশে আসা হলো না ওই পাকিস্তান ইস্যুতে। ওই মেসিডোনিয়ানকে সরিয়েই আরেক মেসিডোনিয়ান ৫৬ বছর বয়সী ইলিয়েভস্কিকে ঠিক করে ফেলল বাফুফে। নতুন এই কোচ পাকিস্তানে যাবেন কি না, কে বলতে পারে? অবশ্য বাফুফে শর্ত দিয়ে থাকলে অন্য কথা। এই কোচের ব্যাপারে বিস্তারিত কিছু বলতে চাইলেন না দল ব্যবস্থাপনা কমিটির প্রধান বাদল রায়, ‘এটা সত্যি, মেসিডোনিয়ান কোচ ইলিয়েভস্কি আসছেন। আমরা আগে তাঁকে নিয়ে আসি। এরপরই বিস্তারিত জানাব।’
ইলিয়েভস্কির জীবনবৃত্তান্ত বেশ সমৃদ্ধই বলতে হবে। বর্তমানে আলবেনিয়ার ক্লাব বাইলিস বালশের কোচের দায়িত্বে রয়েছেন ইলিয়েভস্কি। ওয়েবসাইট ঘেঁটে দেখা যাচ্ছে, মেসিডোনিয়ার স্কোপজেতে ১৯৫৪ সালের ১৬ ডিসেম্বর জন্ম নেওয়া কোচ খেলেছেন সাবেক যুগোস্লাভিয়া ফুটবল দলে। ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপে খেলেছেন, মেসিডোনিয়ার জাতীয় দলের দায়িত্বে ছিলেন ২০০২-২০০৩ মৌসুমে। এই মেসিডোনিয়ানের কোচিং ক্যারিয়ারটা বেশ দীর্ঘই। ১৯৮৯ সালে মেসিডোনিয়ার ক্লাব রাবোতনিসকিতে সহকারী কোচ হিসেবে কোচিং শুরু ইলিয়েভস্কির। জাতীয় দলসহ এ পর্যন্ত ১৮টি দলের দায়িত্বে ছিলেন, ২০০৩-০৪ মৌসুমে প্রথম বিভাগে চ্যাম্পিয়ন করেন এফকে পবেদাকে। ২০০১-০২-এ জেতেন মেসিডোনিয়ান কাপ। স্লোভানিয়ান কাপে রানার্সআপ করেছিলেন সিএম কেলজি ক্লাবকে।

No comments

Powered by Blogger.