স্টিলথ বিমানের পরীক্ষাকে হুমকি মনে করা ঠিক হবে না: চীন

চীন গতকাল বুধবার বলেছে, তাদের জে-২০ স্টিলথ জঙ্গি বিমানের পরীক্ষাকে যুক্তরাষ্ট্রের হুমকি হিসেবে দেখা ঠিক হবে না। প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তিকে চ্যালেঞ্জ করার কোনো চিন্তাভাবনা তাদের নেই।
চীন মঙ্গলবার প্রতিপক্ষের রাডার ফাঁকি দিয়ে লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম জে-২০ জঙ্গি বিমানের সফল পরীক্ষার কথা স্বীকার করেছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসের চীন সফর সামনে রেখে তাদের জে-২০ জঙ্গি বিমানের পরীক্ষাকে দেশটির শক্তি প্রদর্শন হিসেবে দেখা হচ্ছে।
রবার্ট গেটস গত শনিবার তিন দিনের সফরে চীন আসেন। তাঁর এ সফরের উদ্দেশ্য ছিল চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক উত্তেজনা প্রশমিত করা।
চীনের রাষ্ট্রীয় পত্রিকা গ্লোবাল টাইমস-এ বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে অবস্থানরত মার্কিন নৌবহরের জন্য এই জঙ্গি বিমানের পরীক্ষাকে হুমকি হিসেবে বিবেচনা করা উচিত হবে না।
চীনের কমিউনিস্ট পার্টির মুখপাত্র পিপলস ডেইলি পরিচালিত জনপ্রিয় এই ট্যাবলয়েড পত্রিকাটিতে আরও বলা হয়, প্রশান্ত মহাসাগরে আধিপত্য প্রতিষ্ঠার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দেওয়ার কোনো ইচ্ছা নেই চীনের। চীনের এই মুহূর্তে দরকার আরও কর্মসংস্থান ও কম খরচে আবাসন।
পরমাণু সদর দপ্তর পরিদর্শন: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস গতকাল বুধবার চীনের পরমাণু যুদ্ধবিষয়ক সদর দপ্তর পরিদর্শন করেছেন।
রবার্ট গেটস বলেন, আগে পরমাণু অস্ত্র ব্যবহার না করার চীনের নীতিসহ পরমাণু কৌশল নিয়ে সেখানে আলোচনা হয়েছে।

No comments

Powered by Blogger.