যুক্তরাষ্ট্রে ব্যাংক হিসাব বন্ধে বিপাকে বিদেশি কূটনীতিকেরা

যুক্তরাষ্ট্রের বেশ কিছু ব্যাংক বিদেশি কূটনৈতিক মিশনের ব্যাংক হিসাব বন্ধ করে দিয়েছে। এ নিয়ে বিদেশি কূটনীতিকেরা সে দেশের সরকারের কাছে অভিযোগ করেছেন বলে বিবিসি জানিয়েছে।
বিভিন্ন দেশের কূটনীতিকেরা জানিয়েছেন, এর ফলে তাঁরা নতুন কোনো ব্যাংকে হিসাব খোলার চেষ্টা করছেন, তবে খুব কম ব্যাংকেই সে সুযোগ পাচ্ছেন।
গতকাল বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এক রুদ্ধদ্বার বৈঠকে প্রায় ১৫০ জন রাষ্ট্রদূত মার্কিন কর্মকর্তাদের কাছে গভীর উদ্বেগ প্রকাশ করেন। কয়েকজন কূটনীতিক বলেছেন, এসব ব্যাংক হিসাব বন্ধের ফলে জাতিসংঘের বাজেট ক্ষতিগ্রস্ত হবে।
বিবিসি জানায়, গতকালের বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা প্যাট্রিক কেনেডি বলেছেন, বিদেশি এই মিশনগুলোকে বিকল্প পদ্ধতিতে ব্যাংক সেবা গ্রহণের কথা বলা হয়েছে। তিনি জানিয়েছেন, ব্যাংকগুলো ব্যবসায়িক কারণে এ সিদ্ধান্ত নিয়েছে, মিশনগুলোর অবৈধ কোনো কাজের জন্য নয়। যুক্তরাষ্ট্র কূটনীতিক ও ব্যাংক সেবা উভয়ের সঙ্গেই ভালো সম্পর্ক বজায় রাখতে চায়।
জেপি মর্গান চেস সম্প্রতি বেশ কিছু কূটনৈতিক মিশনের ব্যাংক সেবা বন্ধ করেছে। তবে ব্যাংকটি এসব হিসাব বন্ধের কোনো কারণ উল্লেখ করেনি। তবে মনে করা হচ্ছে, বিদেশি এসব ব্যাংক হিসাব তদারকি করা অনেক ব্যয়বহুল হওয়ায় ব্যাংক কর্তৃপক্ষ তা বন্ধ করে দিয়েছে।

No comments

Powered by Blogger.