সবাই যখন এক মঞ্চে

বন্যার প্রবল স্রোতের তোড়ে বাঁধ ভেঙে যেতে পারে, কিন্তু মানুষের ভালোবাসার শক্তি আরও বেশি। সেটি কখনোই ভাঙে না। তারই প্রমাণ মিলছে। অস্ট্রেলিয়ার বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বানে সাড়া দিচ্ছেন ক্রিকেটের কেভিন পিটারসেন থেকে টেনিসের রজার ফেদেরার। রুলস ফুটবলের ক্লাবগুলো থেকে শুরু করে অস্ট্রেলিয়ার জাতীয় ফুটবল দলও।
সোমবার অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগের দিন আয়োজন করা হয়েছে ‘র‌্যালি ফর রিলিফ’ শিরোনামের বিশেষ প্রদর্শনী ম্যাচের। সেখানে অংশ নেবেন ফেদেরার, নাদাল, অ্যান্ডি রডিক, কিম ক্লাইস্টার্সরা। টিকিটের মূল্য ধরা হয়েছে ২০ অস্ট্রেলিয়ান ডলার। পাশাপাশি তহবিলে যে কেউ দান করতে পারবেন। রডিক যেমন এরই মধ্যে ১০ হাজার ডলার দান করেছেন।
পরশু টি-টোয়েন্টি ম্যাচে তাৎক্ষণিকভাবে দর্শকদের কাছ থেকে ২৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার সংগ্রহ করা হয়। লি-জনসনের মতো তারকারা দানবাক্স নিয়ে ঘুরেছেন গ্যালারিতে। দুই দলের ক্রিকেটাররাও তাঁদের ম্যাচ ফি দিয়ে দেন। ৩০ জানুয়ারি ব্রিসবেনের ওয়ানডে থেকে পাওয়া অর্থের পুরোটাই বন্যার্তদের সাহায্যার্থে খরচ করা হবে বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। শেন ওয়ার্ন একাদশ বনাম মাইকেল ভন একাদশ একটি প্রীতি টি-টোয়েন্টি ম্যাচও হওয়ার কথা। পিটারসেন এরই মধ্যে অ্যাশেজ জয়ের কিছু স্মারক নিলামের মাধ্যমে বিক্রির ঘোষণা দিয়েছেন।
অস্ট্রেলিয়া ফুটবল দলের তারকা টিম কাহিলও নিলামে তুলছেন বেশ কিছু স্মারক। এশিয়ান কাপ ফুটবলে বিশেষ জার্সি পরবে অস্ট্রেলিয়া দল। তাতে লেখা থাকবে বন্যার্তদের জন্য দান করার আহ্বান। অস্ট্রেলিয়ার রুলস ফুটবল অ্যাসোসিয়েশন এরই মধ্যে বন্যার্তদের জন্য সরকারি সাহায্য তহবিলে ৫ লাখ ডলার দিয়েছে।
অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দেওয়া স্মরণকালের অন্যতম ভয়াবহ এই বন্যায় প্রায় ১৫ জন মারা গেছে। প্লাবিত হয়েছে কুইন্সল্যান্ডের ৭০টি শহর, ক্ষতিগ্রস্ত হয়েছে ২ লাখেরও বেশি মানুষ। আর্থিক দিক দিয়ে এই বন্যার কারণে ১০০ কোটি অস্ট্রেলিয়ান ডলার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.