ভিয়েতনামে কমিউনিস্ট পার্টির কংগ্রেসে গুরুত্ব পাবে অর্থনৈতিক সংস্কার

ভিয়েতনামের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পঞ্চবার্ষিক কংগ্রেস গতকাল বুধবার থেকে শুরু হয়েছে। আট দিনব্যাপী এই কংগ্রেস থেকে দলের নতুন নেতা নির্বাচিত হবেন। এ ছাড়া দেশের অর্থনৈতিক ব্যবস্থা, বিশেষ করে আর্থিক খাতের সংস্কারের বিষয়টি আলোচনায় গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।
দলের পলিটব্যুরোর সদস্য ত্রুং তান সাং বলেন, ‘আজ (বুধবার) আমরা আমাদের দলের কংগ্রেস শুরু করছি।’ এর আগে প্রধানমন্ত্রী এনগুয়েন তান দুংসহ দলের শীর্ষস্থানীয় নেতারা সম্মেলন কক্ষের প্রথম সারিতে আসন গ্রহণ করেন।
সাং বলেন, ‘আট দিনের এই সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ।’ পর্যবেক্ষকেরা বলছেন, কংগ্রেসে দেশের প্রেসিডেন্ট হিসেবে সাংয়ের নাম ঘোষণা করার জোরালো সম্ভাবনা আছে।
ভিয়েতনামে কমিউনিস্ট পার্টির একদলীয় শাসন চলছে। তারা চেষ্টা করছে ২০২০ সাল নাগাদ দেশকে একটি আধুনিক শিল্পোন্নত দেশ হিসেবে গড়ে তুলতে। মুদ্রাস্ফীতি, প্রাতিষ্ঠানিক দুর্নীতি ও বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপকভাবে রাষ্ট্রায়ত্ত করায় তাদের সে চেষ্টা বাস্তবায়ন কঠিন হয়ে পড়ছে।
এশিয়ার একটি দেশের এক কূটনীতিক বলেন, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির নেতৃত্বে যে-ই আসুন না কেন, বড় ধরনের অর্থনৈতিক সংস্কার ছাড়া তাঁর সামনে খুব বেশি বিকল্প থাকবে না।

No comments

Powered by Blogger.