ভারতীয় সেনাবাহিনীতে পরিবর্তন আসছে

ভারতীয় সেনাবাহিনীতে স্মরণকালের সবচেয়ে বড় পরিবর্তন বা সংস্কার হতে যাচ্ছে। আগামী মার্চ-এপ্রিল নাগাদ এ সংস্কার-প্রক্রিয়া শুরু হবে বলে সূত্র জানিয়েছে।
প্রস্তাবিত সংস্কার পরিকল্পনার মধ্যে আছে একটি স্ট্র্যাটেজিক কমান্ড প্রতিষ্ঠা, সেনাবাহিনীর আক্রমণের সক্ষমতা বাড়ানো, অনেক প্রাতিষ্ঠানিক অবকাঠামো বিলুপ্ত এবং সদর দপ্তরের অবয়ব হ্রাস করা। বলা হচ্ছে, সব মিলিয়ে এটিই হবে ভারতীয় সেনাবাহিনীর সবচেয়ে বড় সংস্কার।
বর্তমান সেনাপ্রধান ভি কে সিংয়ের নেতৃত্বে সেনাবাহিনীর উচ্চপর্যায়ের একটি দল এ সংস্কার প্রস্তাবনা তৈরি করেছে। তবে এটি যখন তৈরি হয়, সেনাপ্রধান ভি কে সিং তখন পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান ছিলেন। সেনাবাহিনীর একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, এখন ওই পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, মন্ত্রণালয়ও এই সংস্কার পরিকল্পনার পক্ষে আছে।
ভারতীয় সেনাবাহিনীতে সর্বশেষ এ ধরনের পরিবর্তন হয়েছিল ৩০ বছর আগে। এর ফলে সেনাবাহিনীতে পদ্ধতিগত বড় পরিবর্তন এসেছিল। নতুন পরিকল্পনায়ও তেমন কাজ হবে বলে জানিয়েছে সেনাসূত্র।
নতুন প্রস্তাবনার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হচ্ছে স্ট্র্যাটেজিক কমান্ড গঠন। আক্রমণকারী তিনটি কমান্ডের কার্যক্রম সমন্বয় করে গঠিত হবে এই কমান্ড। কমান্ডের সদর দপ্তর হতে পারে জয়পুরে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। কমান্ডের সদর দপ্তরের স্থান নির্ধারণের বিষয়ে কাজ করছে একটি কমিটি।
স্ট্র্যাটেজিক কমান্ডের স্থান নির্বাচনের ক্ষেত্রে বর্তমানে দুটি সম্ভাবনা সবচেয়ে আলেচিত হচ্ছে। তা হলো জয়পুরভিত্তিক দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কমান্ড অথবা পুনেভিত্তিক দক্ষিণাঞ্চলীয় কমান্ডকে স্ট্র্যাটেজিক কমান্ডে রূপান্তর করা। এ ক্ষেত্রে জয়পুরেরই সম্ভাবনা বেশি বলে সূত্র জানিয়েছে।
পশ্চিমাঞ্চলীয় কমান্ড ও উত্তরাঞ্চলীয় কমান্ড থেকে কেটেছেঁটে জয়পুরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কমান্ড গঠন করা হয় ২০০৫ সালে। নতুন স্ট্র্যাটেজিক কমান্ড গঠিত হলে ভারতীয় বাহিনী তখন স্ট্র্যাটেজিক কমান্ড ও আর্মি ট্রেনিং কমান্ড বাদেও পাঁচটি কমান্ডের আওতায় তাদের কার্যক্রম চালাবে।
এ ছাড়া প্রস্তাবিত নতুন স্ট্র্যাটেজিক কমান্ডের আওতায় বিশেষ করে, চীন সীমান্তের জন্য একটি মাউন্টেইন স্ট্রাইক কোর গঠনেরও প্রস্তাব রয়েছে। মাউন্টেইন স্ট্রাইক কোর গঠনের বিষয়টি বর্তমানে মন্ত্রিপরিষদ কমিটির সম্মতির অপেক্ষায় আছে।

No comments

Powered by Blogger.