আইভরি কোস্টে রাজনৈতিক সংকট অব্যাহত

আইভরি কোস্টের রাজনৈতিক সংকট এখনো দূর হয়নি। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদের বিজয়ী দাবি করা বর্তমান প্রেসিডেন্ট লরা জিব্যাগবো ও অ্যালাসেন ওয়াতারা গতকাল সোমবার আলাদা আলাদাভাবে দেশের প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছেন। এর আগে দুজনেই দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এ দিকে ইউরোপীয় ইউনিয়ন হুশিয়ারি দিয়ে বলেছে, শিগগিরই রাজনৈতিক সংকটের সমাধান না করলে আইভরি কোস্টের কিছু ব্যক্তির ওপর অবরোধ আরোপ করা হবে।
এর আগে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও আইএমএফ ওয়াতারাকে বিজয়ী হিসেবে ঘোষণা করে এবং জিবাগবোকে পদত্যাগ করার আহ্বান জানান। তবে জিবাগবো পদত্যাগের আন্তর্জাতিক প্রস্তাব নাকচ করে দিয়েছেন। এ ছাড়া দক্ষিণ অফ্রিকার সাবেক প্রেসিডেন্ট থাবো এমবেকি দুই নেতার মধ্যে মধ্যস্থতা করার জন্য গত রোববার দুই পক্ষের সঙ্গে বৈঠক করেছেন। গতকালও তাঁর বৈঠক করার কথা ছিল।
এমবেকির সঙ্গে আলোচনার পর ওয়াতারা সাংবাদিকদের বলেন, ‘আমিই আইভরি কোস্টের প্রেসিডেন্ট। আর প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে পরাজয়ের পর জিবাগবোকে পদত্যাগ করতে আহ্বান জানানোর জন্য এমবেকিকে বলেছি।’
এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন বলেছেন, যাঁরা আইভরি কোস্টে রাজনৈতিক সংকট সৃষ্টিতে ভূমিকা রাখছেন, তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করা হবে।

No comments

Powered by Blogger.