১ জানুয়ারি থেকে বিশ্ববাণিজ্যে সংশোধিত নীতিমালা কার্যকর

আন্তর্জাতিকভাবে স্বীকৃত বাণিজ্য শর্তাবলি ইনকোটার্মস ২০১০-এর সর্বশেষ সংশোধনী চালু করেছে ইনটারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি)। বিশ্বব্যাপী পণ্য পরিবহন, জাহাজীকরণ, লেনদেন ও ঝুঁকির ক্ষেত্রে আগামী ১ জানুয়ারি থেকে নতুন এই নীতিমালা কার্যকর হবে।
ইনকোটার্মস ২০১০-এর ওপর ইনটারন্যাশনাল চেম্বার অব কমার্স, বাংলাদেশ (আইসিসিবি) আয়োজিত এক কর্মশালার উদ্বোধনকালে এর সভাপতি মাহবুবুর রহমান এ তথ্য জানান। কর্মশালা পরিচালনা করেন খ্যাতনামা বাণিজ্য অর্থায়ন বিশেষজ্ঞ ভিনসেন্ট ও. ব্রায়ান। এতে সিটিব্যাংক এনএর কান্ট্রি অফিসার এবং আইসিসিবির ব্যাংকিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মামুন রশিদ বক্তব্য দেন।
গতকাল সোমবার আইসিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও রপ্তানিমুখী কোম্পানি থেকে ১২৬ জন কর্মশালায় যোগ দেন। দেশের রপ্তানিকারকদের জন্য আজ ঢাকায় ইনকোটার্মস ২০১০ বিষয়ে পরবর্তী কর্মশালা অনুষ্ঠিত হবে।
কর্মশালায় মাহবুবুর রহমান বলেন, ইনকোটার্মস নীতিমালার সংশোধনী চলতি সময়ের বাণিজ্যিক কার্যক্রমকে পরিষ্কার ও নির্ভুলভাবে প্রতিফলিত করবে।
আইসিসিবির সভাপতি দেশের রপ্তানি খাতকে ইনকোটার্মস ২০১০-এর নতুন নীতিমালাগুলো উপলব্ধি করার আহ্বান জানান। তিনি বলেন, নতুন এই নীতিমালার যেকোনো ধরনের বিচ্যুতির কারণে এলসির বিপরীতে পেমেন্ট পাওয়া বাতিল অথবা স্থগিত হয়ে যেতে পারে।
আন্তর্জাতিক বাণিজ্যে মাল খালাসের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতার মধ্যে ভুল বোঝাবুঝি দূর করার লক্ষ্যে ১৯৩৬ সালে প্রথম ইনকোটার্মস নীতিমালা প্রবর্তন করা হয়। ইনকোটার্মস নীতিমালা ২০১০-এর আগে সর্বশেষ সংশোধন হয় ২০০০ সালে।
মামুন রশিদ বলেন, ‘বাংলাদেশে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক সব ইনকোটার্মস অনুমোদিত নয়, যা আমাদের প্রয়োজন।’ তিনি আশা প্রকাশ করেন, এ কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জনে সক্ষম হবেন। ফলে তাঁরা সুবিধা ও অসুবিধাগুলো বিচার-বিবেচনা করতে পারবেন।

No comments

Powered by Blogger.