কন্টিনেন্টাল এয়ারলাইনসকে ফ্রান্সের আদালতে জরিমানা

আলোচিত কনকর্ড বিমান দুর্ঘটনার মামলার রায়ে ফ্রান্সের একটি আদালত গতকাল যুক্তরাষ্ট্রভিত্তিক বিমান সংস্থা কন্টিনেন্টাল এয়ারলাইনসকে জরিমানা করেছেন। তবে কাউকে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়নি। ২০০০ সালের ওই দুর্ঘটনায় ১১৩ জনের মৃত্যু হয়।
মামলার রায়ে বলা হয়, ফ্রান্সের রাজধানী প্যারিসে ওই দুর্ঘটনার জন্য কন্টিনেন্টাল এয়ারলাইনস দায়ী। কারণ, দুর্ঘটনার দিন ওই সংস্থার ডিসি-১০ বিমান থেকে একটি ধাতব টুকরো রানওয়েতে পড়ে। পরে ওই ধাতব টুকরোর কারণে কনকর্ড বিমানটির টায়ার ফেঁসে যায় এবং এতে সৃষ্ট অগ্নস্ফুিলিঙ্গ বিমানের জ্বালানির ট্যাংকে ঢুকে বিস্ফোরণ ঘটায়।
আদালত এ জন্য কন্টিনেন্টাল এয়ারলাইনসকে দুর্ঘটনার ক্ষতিপূরণ হিসেবে দুই লাখ ডলার এবং এয়ার ফ্রান্সের ক্ষতিপূরণের জন্য এক কোটি ইউরো জরিমানা পরিশোধের নির্দেশ দেন।
রায়ে ত্রুটিযুক্ত টাইটেনিয়াম স্ট্রিপ প্রস্তুত ও সংযোজনের অপরাধে কন্টিনেন্টাল এয়ারলাইনসের কর্মকর্তা জন টেইলরের বিরুদ্ধে ১৫ মাসের স্থগিত কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। তবে টেইলরের ঊর্ধ্বতন কর্মকর্তা স্ট্যানলি ফোর্ড এবং ফ্রান্সের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তিন কর্মকর্তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।
কন্টিনেন্টাল এয়ারলাইনসের আইনজীবী অলিভিয়ার মেৎজনার বলেছেন, এ রায়ে তাঁরা সুবিচার পাননি। এর মাধ্যমে কেবল ফ্রান্সের স্বার্থ রক্ষা করা হয়েছে। তাঁরা এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন।
নিউইয়র্কগামী ফ্লাইট ৪৫৯০ প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই নিকটবর্তী একটি হোটেলের সঙ্গে ধাক্কা খায়। এর আগেই অবশ্য কনকর্ড বিমানটিতে আগুন ধরে যায়। দুর্ঘটনায় বিমানের ১০০ যাত্রী, নয়জন ক্রু এবং ঘটনাস্থলে থাকা আরও চার ব্যক্তি নিহত হন। ওই দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে ২০০৩ সালে গিয়ে কনকর্ডের উড্ডয়ন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.