অস্ট্রেলিয়াকে উড়িয়ে প্রথম জয় ইংল্যান্ডের

ব্যর্থতার বলয় থেকে কিছুতেই বেরিয়ে আসতে পারছে না অস্ট্রেলিয়া। ভারতে টেস্ট সিরিজ আর শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ হারের ক্ষত নিয়েই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ পুনরুত্থানের লড়াইয়ে নেমেছিল তারা। সেখানেও প্রথম দুই টেস্ট শেষে ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খাচ্ছে পন্টিং বাহিনী। অ্যাশেজের প্রথম টেস্টটি ড্র হওয়ার পর দ্বিতীয় টেস্টে তারা হেরে গেছে ইনিংস ও ৭১ রানের বিশাল ব্যবধানে। অন্যদিকে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ২৩ বছর পর আবার অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জেতার পথে একধাপ এগিয়ে গেল ইংল্যান্ড।
প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ২৪৫ রানের জবাবে অসি বোলারদের নখ-দন্তহীন বোলিংকে বুড়ো আঙুল দেখিয়ে কেভিন পিটারসেনের ২২৭ আর অ্যালিস্টার কুকের ১৪৮ রানের সুবাদে ৬২০ রানের পাহাড় গড়েছিল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসেও ম্যাচ বাঁচানো ইনিংস খেলতে পারেননি কোনো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানই। ২৩৮ রানে ৪ উইকেট হারিয়ে চুতর্থ দিন শেষ করার পর আজ পঞ্চম দিনে গ্রায়েম সোয়ানের ঘূর্ণির মুখে মাত্র ২০ ওভারের মধ্যেই বাকি ছয়টি উইকেট হারিয়েছে তারা।
চতুর্থ দিনের শেষ বলে ৮০ রান করা মাইকেল ক্লার্ককে ফিরিয়ে দিয়ে ইংল্যান্ডের জয়ের পথটা অনেকটাই সুগম করে দিয়েছিলেন কেভিন পিটারসন। আজ পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার লেজ গুটিয়ে দিতে খুব বেশি বেগ পেতে হয়নি ইংলিশ বোলারদের। দিনের ষষ্ঠ ওভারেই আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান মাইক হাসির উইকেট তুলে নেন স্টিভেন ফিন। কয়েক ওভার পরে পরপর দুই বলে ব্রাড হাডিন আর হ্যারিসকে সাজঘরমুখী করেন জেমস অ্যান্ডারসন। বাকি কাজটা শেষ করেছেন গ্রায়েম সোয়ান। অল্প সময়ের মধ্যেই মার্কাস নর্থ, জাভিয়ের ডোহার্টি আর পিটার সিডলের উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন এই ডানহাতি অফ স্পিনার। ক্যারিয়ার-সেরা ২২৭ রানের ইনিংস খেলে ম্যাচ-সেরা হয়েছেন কেভিন পিটারসন।
১৬ ডিসেম্বর থেকে শুরু হবে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া (প্রথম ইনিংস)—২৪৫ (অল আউট)
মাইক হাসি-৯৩, ব্রাড হাডিন-৫৬, শেন ওয়াটসন-৫১। জেমস অ্যান্ডারসন-৫১/৪
ইংল্যান্ড (প্রথম ইনিংস)—৬২০/৫ (ডিক্লেয়ার)
কেভিন পিটারসন-২২৭, অ্যালিস্টার কুক-১৪৮, ইয়ান বেল-৬৮*। রায়ান হ্যারিস ৮৪/২
অস্ট্রেলিয়া (দ্বিতীয় ইনিংস)—৩০৪ (অল আউট)
মাইকেল ক্লার্ক-৮০, শেন ওয়াটসন-৫৭, মাইক হাসি-৫২
গ্রায়েম সোয়ান ৯১/৫
ইংল্যান্ড ইনিংস ও ৭১ রানে জয়ী।

No comments

Powered by Blogger.