জেনেভায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে আলোচনা শুরু

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সুইজারল্যান্ডের জেনেভা শহরে ইরান ও শক্তিধর পশ্চিমা দেশগুলোর নেতারা গতকাল সোমবার দুই দিনের আলোচনা শুরু করেছেন। সম্মেলন শুরুর আগের দিন ইরান তার নিজস্ব খনি থেকে উত্তোলিত কাঁচামাল দিয়ে প্রথমবারের মতো অপরিশোধিত ইউরেনিয়াম উৎপাদন শুরু করার ঘোষণা দেয়। এক বছরেরও বেশি সময় থমকে থাকার পর আলোচনা শুরু হলেও এ বৈঠক ইরান ইস্যুতে কোনো কার্যকর ফল বয়ে আনবে না বলে বিশ্লেষকেরা মনে করছেন।
সংবাদমাধ্যম জানিয়েছে, জেনেভায় জাতিসংঘ মিশনের কাছেই বৈঠক হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটনের উদ্যোগে অনুষ্ঠিত এ বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন এবং জার্মানির প্রতিনিধিরা যোগ দেন। ইরানের পক্ষ থেকে এতে অংশ নেন সে দেশের পরমাণুবিষয়ক প্রধান আলোচক সায়িদ জলিলি।
বিশ্লেষকেরা বলেন, এ বৈঠকে সমাধানে আসা যাবে এমন কোনো সম্ভাবনা তাঁরা দেখছেন না। বড়জোর এখান থেকে পরবর্তী কোনো নতুন বৈঠকের তারিখ ঘোষিত হতে পারে। আলোচনায় যোগ দেওয়া একজন কূটনীতিক বলেছেন, এ আলোচনা থেকে বড় কিছু আশা করা উচিত হবে না।
ইরানের পরমাণু প্রধান আলি আকবর সালেহি সে দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে বলেন, ইরানের নয় বরং অন্য দেশগুলোর স্বার্থ রক্ষায় জেনেভা বৈঠক হচ্ছে। তিনি বলেন, ইরান তার গাচিন খনি থেকে তোলা কাঁচামাল থেকে নিজ প্রযুক্তি দিয়ে ইউরেনিয়ামের ইয়েলো কেক (ইউরেনিয়াম উৎপাদনের কাঁচামাল) বানাতে সক্ষম হয়েছে। পরিশোধিত ইউরেনিয়াম উৎপন্ন করতে সেগুলো ইসফাহান কারখানায় পাঠানো হয়েছে।
আলি আকবরের এ ঘোষণা সম্পর্কে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র মাইক হ্যামার বলেছেন, ইরানের এ ঘোষণা অপ্রত্যাশিত ছিল না। এ ঘোষণার ফলে তেহরানের পরমাণু কর্মসূচির উদ্দেশ্য সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়ের বাড়তি সন্দেহ তৈরি হওয়া খুবই স্বাভাবিক।

No comments

Powered by Blogger.