মিসরে উপমন্ত্রীসহ ১১ জনের তিন বছরের কারাদণ্ড

মিসরে একজন উপমন্ত্রী ও জাদুঘরের পরিচালকসহ ১১ জন কর্মকর্তা-কর্মচারীকে কর্তব্যে অবহেলার দায়ে তিন বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। কায়রোর মাহমুদ খলিল জাদুঘর থেকে নেদারল্যান্ডের খ্যাতনামা শিল্পী ভ্যান গঘের একটি শিল্পকর্ম চুরির ঘটনায় তাঁদের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ আনা হয়। আদালত একই সঙ্গে ১১ জনকে এক হাজার ৭৫০ ডলারের বিনিময়ে জামিন দেওয়ার নির্দেশ দেন।
কায়রোর ওই জাদুঘর থেকে গত ২১ আগস্ট দিনদুপুরে ভ্যান গঘের ওই চিত্রকর্ম চুরি হয়। এটি ‘পপি ফ্লাওয়ার্স’ ও ‘ভাস অব ফ্লাওয়ার্স’ উভয় নামে পরিচিত। চিত্রকর্মটি ফ্রেম থেকে কেটে নেওয়া হয়। এটির মূল্য পাঁচ কোটি ডলারের বেশি। তদন্তে দেখা গেছে, ঘটনার সময় জাদুঘরের একটি বিপদ-সংকেতও কাজ করেনি। ৪৩টি নিরাপত্তা ক্যামেরার মধ্যে চালু ছিল মাত্র সাতটি। এ ছাড়া নিরাপত্তারক্ষীও ওই সময় কম ছিল। তদন্তে প্রমাণ মিলেছে, বেশির ভাগ সময় মাত্র একজন রক্ষী জাদুঘরের পাহারায় থাকে।
চুরির ঘটনায় করা মামলার বিচার চলাকালে জাদুঘরের কয়েকজন কর্মকর্তা বলেন, নিরাপত্তাবিষয়ক সমস্যার কথা তাঁরা জানতেন। কিন্তু সমস্যা সমাধানে তাঁদের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করা হয়নি। এসব কারণে সংস্কৃতি মন্ত্রণালয়ের উপমন্ত্রী মোহসিন শালানসহ ১১ জনের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ আনা হয়।

No comments

Powered by Blogger.