গল্পিকা- 'সেল প্রেম' by আবদুশ শাকুর

—তোমার হৃদয়ে এসে চুপটি করে বসে থাকব এসএমএসের মতো—উপমা।
—তোমার মনের মধ্যে ভালোবাসার সুর বাজাবো রিংটোনের মতো—রূপক।
—তুমি কিন্তু সারাক্ষণ বিজি হয়ে থেকো না নেটওয়ার্কের মতো—উপমা।
—থাকবো না, তবে তুমিও একটি সিম কার্ড সারাক্ষণ ফ্রি রাখবে—রূপক।
—রাখবো এবং আমার প্রেম কখনোই শেষ হয়ে যাবে না ব্যালেন্সের মতো, যদিও আমি পরস্ত্রী—তোমার প্রেমিকা।
—আমার প্রেমও ফ্লেক্সিলোডে ভরা থাকবে সর্বদা, যদিও আমি বিপত্নীক—তোমার প্রেমিক।

—কিন্তু তোমাকে তো আমি কাট করে নিতে পারবো না কন্ট্রোল-এক্স টিপে, তুমি-যে পরস্ত্রী—বিরহী।
—কন্ট্রোল-সি টিপে কপি তো করে নিতে পার, আমি যেমন করেছি—বিরহিণী।
—তাহলে তাই করে কন্ট্রোল-ভি টিপে পেইস্ট করে নিলাম মনের পটে। এবার কন্ট্রোল-এস টিপে কি সেভ করে নিতে পারি প্রিয় বান্ধবী?
—নিশ্চয় পার প্রিয় বন্ধু। অসুবিধে কী?

—আমি-যে এখন নিষ্ক্রিয় একটা ব্যাক-আপ ফাইল মাত্র—নিতান্ত সারহীন প্রবীণ!

—বলছো কি রূপ, তুমি তো তবে নির্ভেজাল এক আনন্দের খনি, মানে ভাইরাসের ভয় নেই। অতএব আমিও টুলবারের সেভ আইকনটি টিপলাম।

তারপর কিছুদিন দুজনেই নানান কাণ্ড করে গেল আই পড আর আই ফোনের মাল্টিমিডিয়া-ভুবনে ঢুকে। এভাবে প্রাথমিক আবেগ-ভরা বাজে কথা ডাউনলোড হয়ে যাবার পরে কাজের কথা শুরু হয়ে গেল মুঠোফোনে:

—বাণীবাজি আর না। তোমাকে আমি চিনি। এভাবে এমএসসি পাশ করে বসে থাকলে চলবে? একটা কমপিউটার কোর্স তো করতে পার, যেমন হার্ডওয়্যার মেনটেন্যান্স অ্যান্ড ট্রাবলশুটিং।

—বার্তাবাজি আর না। আমিও তোমাকে চিনি। এভাবে এমএ পাশ করে বসে থাকলে চলবে? তুমিও তো একটা সফটওয়ার কোর্স করতে পার, যেমন ওয়েভ পেজ ডিজাইনিং।

—অত কঠিন কোর্স কি আমি পারবো?

—তাহলে যেটাতে তুমি ইতিমধ্যেই ভালো করছো, সেটাই কর: নেটওয়ার্কিং।

—ইন্টারনেটওয়ার্কিং কি আমি জানি যে ভালো করবো?

—ওটাও তোমার প্রেমেনেটওয়ার্কিঙের মতোই।

—তা হলে তুমিও তাই কর, এই নেটওয়ার্কিঙে তো তুমি আমার চেয়ে ঢের বেশি অভিজ্ঞ।

—ঠিক আছে। দুজনেই তবে নেটওয়ার্কিঙের কোর্সই করবো। এ নিয়ে বিরহ-পর্বেই ঝগড়ার দরকার নেই। ঝগড়ার জন্য তো পুরো মিলন-পর্বটাই পড়ে আছে।

অতঃপর মিলন-পর্বের মধুমাসটি শেষ না-হতেই শুরু হয়ে গেল দুজনেরই কন্ট্রোল-এফ টেপাটেপি, ফাইন্ডের উদ্দেশ্যে। তারপর হানিমুন শেষ হতেই দুজনেই ব্যস্ত হয়ে পড়লো কন্ট্রোল-এইচ টেপাটেপিতে—ফাইন্ড নেক্সট অ্যান্ড রিপ্লেসের নেশায়।

এই পর্যায়ে এক ভরা বাদলের উদাস করা বিকেলে ঘন মেঘ আঁধার করে ঘিরে এলে মিলনের উদ্দেশ্যে ডাক দিলে উপমা বলে দিল: এ বিরহবিধুর পরিবেশে আলস্যভরে একলা-শয্যায় পড়ে থাকতেই আমার বেশি ভালো লাগে—‘আহ্ ছাড়ো তো! এ কি আলিঙ্গন? না আবেষ্টন?’

উপমার একলা-শয্যার স্বরূপ অনুধাবন করলো রূপক। আরেক নিদ্রাহারা নিশীথে মুঠোফোনে রূপককে সঙ্গী করে নিতে চাইলে উপমা উত্তর পেল—লাইনটা কাটতে হবে এখন। কারণ আমার বড্ড ঘুম পাচ্ছে। এর পরই ঘুমকাতুরে পুরুষটির কাতরোক্তিও শোনা গেল—আহ্ বাঁধন, দংশন চুম্বনের আনন্দ ডিলিট করে দেয় যে! জবাবে কামার্তা কামিনীকণ্ঠে শ্রুত হল—কন্ট্রোল-জেড টিপে দিলেই আনন্দ ফিরে আসবে রূপ! আমার চুম্বন-যে এরকমই হবে। স্বভাবকবি গোবিন্দ দাসকে স্মরণ কর—‘আমি তোমায় ভালোবাসি অস্থি-মজ্জাসহ’।

এ পর্যায়ে দুজনেরই মনে পড়ে গেল সেই হতাশ নেতার আক্ষেপটি—‘কেবল সেলফোনের কারণেই মিছিলটি মাটি হয়ে গেল। শ্রমিকনেতা-ছাত্রনেত্রী, যাকেই ফোন করি পার্টনারের সঙ্গে আলিঙ্গনাবদ্ধ অবস্থায় লেপের ভেতর থেকে মুখ বের করে মুঠোফোনে জবাব দেয়: পরে কথা বলবো নেতা, এখন মিছিলে ধাওয়া আর পাল্টা ধাওয়ার পরে ধস্তাধস্তির অ্যাকশানে আছি।

অতঃপর সেলপ্রেমের নায়ক-নায়িকা দুজনেরই সম্পর্কটা শিফ্ট চেপে ডিলিট করে রিসাইকেল বিন থেকেও বের করে দিল ডিবি-লটারি জেতা দুই লাকি যুবক-যুবতী। বিশ্রী বীথি আর কুশ্রী কুতুবের লটারির পানসিতে পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে সেটেল করলো সুশ্রী রূপক আর রূপসী উপমা।

তবু এত দিনের সেলপ্রেম তো এত সহজে ভোলা যায় না। উপমা-রূপক মাঝে মধ্যে পরস্পরকে ফোন করে পূর্ব কূলের নিউইয়র্ক আর পশ্চিম তীরের লস অ্যাঞ্জেলেস থেকে। রূপক যেন শুঁকতে পায় উপমার পিয়াজ কাটার ঝাঁজ। আর উপমা যেন শুনতে পায় রূপকের বাসন মাজার আওয়াজ!

এসব কি নেহাত অলীকদর্শন? না কি কোনো হতাশ অবচেতন? কল্পনাতীত প্রাচুর্যে বিভ্রান্ত যৌবন তাদের ঠিক বুঝে উঠতে দেয় না।
=============================
আবদুশ শাকুর
shakooronline@gmail.com
জন্ম ২৫শে ফেব্রুয়ারি ১৯৪১ সালে, নোয়াখালী জেলার সুধারাম থানার রামেশ্বরপুর গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্সসহ এম.এ এবং হল্যান্ডের আই.এস.এস থেকে অর্থবিজ্ঞানে এম.এস। প্রথমে বিশ্ববিদ্যালয়ে ইংরেজী সাহিত্যের অধ্যাপনা, পরে পাকিস্তানের কেন্দ্রীয় সিভিল সার্ভিসে যোগদান এবং বাংলাদেশ সরকারের সচিব হিসাবে অবসরগ্রহণ। পড়াশোনা করেন বিবিধ বিষয়ে এবং নানান ভাষায়। লেখেন গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ ও রচনাসাহিত্য।

আবদুশ শাকুর ১৯৭৯ সালে ‘বাংলা একাডেমী পুরস্কার’ পান ছোটগল্প রচনায় বিশেষ অবদানের জন্যে। তাঁর ‘গল্পসমগ্র’র জন্য পশ্চিমবঙ্গ থেকে ২০০৩ সালের ‘অমিয়ভূষণ পুরস্কার’ পান। ২০০৪ সালে ‘প্রথম আলো বর্ষসেরা বই’ পুরস্কার পান মননশীল প্রবন্ধগ্রন্থ ‘গোলাপসংগ্রহ’র জন্য। সমগ্র সাহিত্যকর্মের জন্য ‘অলক্ত সাহিত্য পুরস্কার’ পান ২০০৮ সালে।

তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মহামহিম রবীন্দ্রনাথ’ প্রকাশ করে বাংলা একাডেমী এবং ‘সংগীত সংবিৎ’ শিল্পকলা একাডেমী। মাওলা ব্রাদার্স প্রকাশ করে ‘গল্পসমগ্র’ ‘রম্যসমগ্র’ ‘গোলাপসংগ্রহ’ ‘সংগীত সংগীত’ ‘মহান শ্রোতা’ ‘বাঙালির মুক্তির গান’ ‘সংগীত-বিচিত্রা’ ‘পরম্পরাহীন রবীন্দ্রনাথ’ ‘ভাষা ও সাহিত্য’ ‘সমাজ ও সমাজতত্ত্ব’ উপন্যাস ‘সংলাপ’ ‘নির্বাচিত প্রবন্ধ’ ‘নির্বাচিত রম্যরচনা’ প্রভৃতি। জীবনস্মৃতি ‘কাঁটাতে গোলাপও থাকে’, রম্যরচনা ‘ভেজাল বাঙালি’, নির্বাচিত কড়চা, প্রবন্ধগ্রন্থ ‘রসিক বাঙালি’ উপন্যাস ‘উত্তর-দক্ষিণ সংলাপ’, আবদুশ শাকুর রচানবলী ১ম ও ২য় খ- প্রকাশ করে ঐতিহ্য। কলকাতার ধ্রুবতারা প্রকাশন প্রকাশ করে ‘আবদুশ শাকুরের নির্বাচিত গল্প’। তাঁর প্রকাশিত সকল গ্রন্থই পাওয়া যায় আজিজ সুপার মার্কেটের ‘তক্ষশীলা’য় আর কাঁটাবন কনকর্ড এম্পোরিয়ামের ‘মধ্যমা’য়।

আবদুশ শাকুর কলকাতার প্রখ্যাত ‘মিলেমিশে’, ‘সংগীত মেলা’ ও ‘সৃষ্টির একুশ শতক’ পত্রিকার নিয়মিত লেখক এবং শেষোক্ত মাসিকটির উপদেশকমণ্ডলীর সদস্য। রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবর্ষ উপলক্ষে এবছর কলকাতার একুশ শতক প্রকাশ করছে আবদুশ শাকুরের গবেষণামূলক গ্রন্থ ‘রবীন্দ্রনাথকে যেটুকু জানি’। 
============================
গল্প- আলিমের নিভৃতিচর্চা by রাশিদা সুলতানা   গল্প- প্রত্যাবর্তন: আমার ‘ফেরা’ নিয়ে যে কাহিনী না ..মানষ চৌঃ   গল্প- 'বীচিকলায় ঢেকে যায় মুখ ও শিরোনাম' by আনোয়ার ...  গল্প- 'প্রীত পরায়া' by সিউতি সবুর   গল্প- 'চলিতেছে' by মাহবুব মোর্শেদ   গল্প- 'গোপন কথাটি' by উম্মে মুসলিমা   গল্প- 'রূপকথা' by লুনা রুশদী  সঞ্জীব চৌধুরীর কয়েকটি গল্প   গল্প- 'অস্বস্তির সঙ্গে বসবাস' by ফাহমিদুল হক   গল্প- 'মঙ্গামনস্ক শরীরীমুদ্রা' by ইমতিয়ার শামীম   গল্প- 'হাজেরার বাপের দাইক দেনা' by জিয়া হাশান  গল্প- ‘অপঘাতে মৃত্যু’ ও ‘সাদামাটা’ by লীসা গাজী   গল্প- 'দ্বিতীয় জীবন' by ইরাজ আহমেদ  গল্প- 'পুষ্পের মঞ্জিল' by সাগুফতা শারমীন তানিয়া   গল্প- 'একশ ছেচল্লিশ টাকার গল্প' by কৌশিক আহমেদ  গল্প- 'একে আমরা কাকতালীয় বলতে পারি' by মঈনুল আহসান..   গল্প 'গহ্বর' by জাহিদ হায়দার    গল্প- 'পুরির গল্প' by ইমরুল হাসান  গল্প- 'নওমির এক প্রহর' by সাইমুম পারভেজ  গল্প- 'মরিবার হলো তার সাধ' by আহমাদ মোস্তফা কামাল   গল্প- 'নিষুপ্ত শেকড়' by নিরমিন শিমেল   গল্প- 'লাল ব্যাসার্ধ্ব' by শামীমা বিনতে রহমান  গল্প- 'সেদিন বৃষ্টি ছিল' by মৃদুল আহমেদ   ক. কিছুদিন হয় সেই নগরে কোন বৃষ্টি হচ্ছিল না। কিছুদ.. গল্প- 'তুষার-ধবল' by সায়েমা খাতুন  গল্প- 'কোষা' by পাপড়ি রহমান  গল্প- 'কর্কট' by রাশিদা সুলতানা   গল্প- 'তিতা মিঞার জঙ্গনামা' by অদিতি ফাল্গুনী  গল্প- 'সম্পর্ক' by তারিক আল বান্না  গল্প- 'অনেক দিন আগের দিনেরা' by রনি আহম্মেদ  গল্প- 'গাদি' by ইফফাত আরেফীন তন্বী   গল্প- 'কামলাঘাটা' by অবনি অনার্য   গল্প- 'কক্ মানে মোরগ: উদ্ভ্রান্ত মোরগজাতি ও তাহাদে.    গল্প- 'ভরযুবতী ও বেড়াল' by সাগুফতা শারমীন তানিয়া  গল্প- 'অমর প্রেম অথবা আমার প্রেম' by ইমরুল হাসান  গল্প- 'সরল রেখা' by শামীমা বিনতে রহমান   গল্প- 'রুখসানার হাসব্যান্ড' by মাহবুব মোর্শেদ   গল্প- 'ভ্রম অথবা ভ্রমণ বিষয়ক গল্প' by ইফফাত আরেফীন...



bdnews24 এর সৌজন্যে
লেখকঃ আবদুশ শাকুর


এই গল্পটি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.