আইসিসির গ্লোবাল ক্রিকেট একাডেমি

একের পর এক কলঙ্কিত ঘটনা ভদ্রলোকের খেলা ক্রিকেটকে প্রশ্নবিদ্ধ করছে ঠিকই, পাশাপাশি ক্রিকেটকে সামনে এগিয়ে নেওয়ার চেষ্টাও কিন্তু থেমে নেই। বিশ্ব ক্রিকেটকে আরেক ধাপ এগিয়ে নিতে গতকালই দুবাইতে উদ্বোধন করা হলো আইসিসি গ্লোবাল ক্রিকেট একাডেমি।
ইনডোর অনুশীলনের সুবিধাসহ এই একাডেমিতে আছে ফিল্ডিং অনুশীলনের পর্যাপ্ত জায়গাও। আছে ভিন্ন চরিত্রের সাতটি উইকেট, যার কয়েকটি ফাস্ট বোলার-বান্ধব। অনুশীলন পর্যবেক্ষণের জন্য ইনডোরে বসানো থাকবে ক্যামেরা। ইনডোরে একাধিক শ্রেণীকক্ষ, বৈঠককক্ষ ও একটি ব্যায়ামাগার আছে। এ ছাড়া আউটডোর অনুশীলনের জন্য আছে ফ্লাডলাইডসমৃদ্ধ মাঠ। মাঠে আছে ৩৮টি উইকেট; যার ২৮টিই ঘাসের উইকেট। উইকেটগুলো বানানো হয়েছে বিভিন্ন টেস্ট খেলুড়ে দেশের কন্ডিশনের আদলে।
এই একাডেমি হওয়ায় সুবিধা হলো আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে এখানে অনুশীলন করতে পারবে স্থানীয় ক্রিকেটাররাও। একাডেমিতে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ের জন্য তিন বিশেষজ্ঞ কোচ হিসেবে থাকছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক রডনি মার্শ, সাবেক পাকিস্তানি অলরাউন্ডার মুদাসসর নজর ও নিউজিল্যান্ডের সাবেক ফাস্ট বোলার রিচার্ড হ্যাডলি। একাডেমি উদ্বোধন করতে গিয়ে আইসিসির সভাপতি শারদ পাওয়ার বললেন, ‘এই একাডেমি ক্রিকেটার, ক্রিকেট প্রশাসক, কোচ, আম্পায়ার ও কিউরেটর—সবারই উপকারে আসবে।’

No comments

Powered by Blogger.