দুই প্রতিষ্ঠানকে কারণ দর্শাতে বলেছে এসইসি

পুঁজিবাজারের নিয়ম ভঙ্গের অভিযোগে তালিকাভুক্ত দুই কোম্পানিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
নিয়ন্ত্রক সংস্থাটি একই সঙ্গে দুই কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, পরিচালকসহ কোম্পানি সচিবকে শুনানিতে তলব করেছে। অভিযুক্ত কোম্পানি দুটি হলো পাইওনিয়ার ইনসু্যুরেন্স এবং বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস।
এসইসি সূত্র জানায়, সম্প্রতি পাইওনিয়ার ইনস্যুরেন্সের বিশেষ সাধারণ সভায় (ইজিএম) রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব অনুমোদন করা হয়। কিন্তু কোম্পানিটি নির্ধারিত সময়ের মধ্যে রাইট শেয়ার ছাড়ার আবেদন এসইসিতে জমা দেয়নি।
অন্যদিকে বাংলাদেশ ওয়েল্ডিংয়ের একটি মূল্য সংবেদনশীল ঘোষণায় শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকার পরিবর্তে ১০০ টাকা উল্লেখ করা হয়েছিল।
এর মাধ্যমে পাইওনিয়ার ইনস্যুরেন্স সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রাইট ইস্যু) বিধিমালা, ২০০৬-এর ৭ নম্বর ধারা এবং বাংলাদেশ ওয়েল্ডিং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ১৮ নম্বর ধারা ভঙ্গ করেছে বলে জানিয়েছে এসইসি।
বিধিমালার সংশ্লিষ্ট ধারা অনুযায়ী ইজিএমে অনুমোদন পাওয়ার পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে রাইট শেয়ার ছাড়ার অনুমোদন চেয়ে এসইসিতে আবেদন জমা দিতে হয়। গত ৯ মে ইজিএমে রাইট ছাড়ার সিদ্ধান্ত হলেও কোম্পানিটি ১০ আগস্ট এই আবেদন জমা দিয়েছে।

No comments

Powered by Blogger.