কলঙ্কের তিলমোচন পাকিস্তানের

একটা অপবাদ থেকে আপাতত মুক্তি পেল পাকিস্তানের ক্রিকেট। গত ইংল্যান্ড সফরে তৃতীয় ওয়ানডে ম্যাচটি নিয়ে সন্দেহ জেগেছিল আইসিসির। এ নিয়ে তদন্তও করেছে আইসিসির দুর্নীতিবিরোধী বিভাগ (এসিএসইউ)। কিন্তু কাল ক্রিকেটের অভিভাবক সংস্থাটি জানিয়েছে, এ সংক্রান্ত যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি।
তৃতীয় ওয়ানডের আগে ব্রিটিশ ট্যাবলয়েড সান আইসিসিকে সতর্ক করেছিল, ওই ম্যাচটির নির্দিষ্ট কিছু ওভারে কত রান উঠবে, সেটি আগে থেকেই ঠিক করা। টেস্ট সিরিজেই স্পট-ফিক্সিং নিয়ে পরিস্থিতি উত্তপ্ত ছিল। ওই সময় সান-এর এমন অভিযোগ। পত্রিকাটির তোলা সন্দেহের সঙ্গে মিলে গিয়েছিল পাকিস্তানের ইনিংসের দুটো ওভারের রানও। তখনই আইসিসি জানায়, এই ম্যাচ নিয়ে তদন্ত করবে এসিএসইউ।
বিভাগটির তদন্ত আপাতত শেষ হয়েছে। কাল আইসিসির বিবৃতিতে পাকিস্তানের জন্য অবশ্য একটা অস্বস্তিও থেকে গেল, ‘ভবিষ্যতে এ ব্যাপারে নতুন কোনো প্রমাণ পেলে এসিএসইউ নতুন করে তদন্ত করবে।’ পাকিস্তানের তিন অভিযুক্ত ক্রিকেটার অবশ্য এখনই স্বস্তি পাচ্ছেন না। এ মাসের শেষে তাঁদের অভিযোগ নিয়ে শুনানি হবে। তখনই জানা যাবে মোহাম্মদ আসিফ, সালমান বাট আর মোহাম্মদ আসিফ আসলেই নিষ্পাপ কি না।
এদিকে কাল দুবাইয়ে আইসিসির বোর্ড সভায় টেস্ট চ্যাম্পিয়নশিপ অনুমোদন করা হয়েছে। ২০১৩ সালে টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষ চারটি দল নিয়ে হবে লিগ পদ্ধতির টেস্ট টুর্নামেন্ট। ওই সময়ের মধ্যেই টেস্ট খেলুড়ে দশটি দেশকেই (মে মাসে জিম্বাবুয়েও ফিরে আসছে টেস্ট ক্রিকেটে) হোম-অ্যাওয়ে সিরিজ খেলে ফেলতে হবে। ফলে ভারত সফরের জন্য বাংলাদেশের দীর্ঘ প্রতীক্ষা এবার অবসান হতে চলেছে। একইভাবে আলাদা একটি ওয়ানডে লিগও চলবে।
ওয়ানডে বিশ্বকাপ স্বমহিমাতেই থাকছে। যদিও ২০১৫ থেকে দলের সংখ্যা কমিয়ে দশটি করা হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ১২ থেকে বাড়িয়ে করা হয়েছে ১৬টি।

No comments

Powered by Blogger.