‘ওয়েতজি’ খুন হয়েছিল

আল্পস পর্বতের তুষারের নিচ থেকে পাঁচ হাজার বছরের পুরোনো বরফমানব (আইসম্যান) ‘ওয়েতজি’ খুন হয়েছিল বলে বিশেষজ্ঞদের ধারণা। তাকে সম্ভবত কবর দেওয়া হয়েছিল। পর্বতের ইতালীয় অংশে পাওয়া ওয়েতজির মমি পরীক্ষা-নিরীক্ষা করে বিজ্ঞানীরা ধারণা করছেন, তীরের আঘাতে তার মৃত্যু হয়েছিল।
এই গবেষণায় নেতৃত্ব দেন রোমের ন্যাশনাল মিউজিয়াম অব প্রিহিস্ট্রি অ্যান্ড এথনোলজির অধ্যাপক লুকা বনদিওলি। যুক্তরাষ্ট্র ও ইতালির গবেষকেরা মিলে এই দলটি গঠন করেন। গবেষণাবিষয়ক নিবন্ধ অ্যান্টিকুইটি সাময়িকীতে প্রকাশিত হয়। ১৯৯১ সালে ইতালি ও অস্ট্রিয়ার মধ্যবর্তী আল্পস সীমান্তে ওয়েতজির ওই মমি হওয়া লাশ উদ্ধার করা হয়। প্রথমে ধারণা করা হয়েছিল, এটি আধুনিক যুগের কোনো পর্বতারোহীর মৃতদেহ।
মমিটি নিয়ে বিজ্ঞানীরা নতুন করে পরীক্ষা-নিরীক্ষার পর জানতে পারেন, মৃত্যুর কয়েক মাস পর ওয়েতজির লাশ পর্বতের একটি অংশে নিয়ে কবর দেওয়া হয়। পরবর্তী সময়ে সেখানেই লাশটি পাওয়া যায়।
বিজ্ঞানীদের মতে, যেখানে মমিটি পাওয়া গেছে, তা ওয়েতজির হত্যাকাণ্ডের দৃশ্যপট নয়। এটি স্রেফ একটি কবরস্থান। স্থানীয়ওটস উপত্যকা থেকে এর ডাকনাম দেওয়া হয় ‘ওয়েতজি’। এটি ইউরোপের প্রাকৃতিকভাবে সংরক্ষিত প্রাচীনতম মমি। ইউরোপে তাম্রযুগের এ রকম মমি আগে পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.